Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের বৈধতাকরণের সময় শেষ

বাংলাদেশি কর্মীরা গ্রেফতার আতঙ্কে ভুগছেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২১, ৮:৩৪ পিএম | আপডেট : ৮:৩৯ পিএম, ৩১ ডিসেম্বর, ২০২১

মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের বৈধকরণের সময়সীমা শেষ হয়েছে। গতকালের মধ্যেই বৈধতার প্রক্রিয়া সম্পন্ন করতে দেশটির সংশ্লিষ্ট দফতর থেকে একাধিকবার তাগিদ দেয়া হয়েছিল। আজ শুক্রবার অবৈধ অভিবাসীদের বৈধ হবার কার্যক্রম রিক্যালিব্রেশন সময় শেষ হবার পর পরই দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং মানবসম্পদ মন্ত্রণালয় অনথিভুক্ত অভিবাসীদের ধরতে একটি বড় আকারের প্রয়োগকারী অভিযান শুরু করবে বলেও সংশ্লিষ্টরা জানিয়েছেন। কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাই কমিশন সূত্র জানিয়েছে, দেশটিতে বসবাসকারী প্রায় এক লাখ অবৈধ বাংলাদেশিদের বৈধকরণের আবেদন ইমিগ্রেশন বিভাগে জমা দিয়েছে।

এদিকে বৈধতার মেয়াদ আরও ছয় মাস বাড়ানোর জন্য কূটনৈতিক পত্রের মাধ্যমে সংশ্লিষ্ট দফতরে অফিসিয়াল অনুরোধ জানানো হয়েছে বলে জানিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার মো. গোলাম সারোয়ার। কিন্ত এ ব্যাপারে গতকাল পর্যন্ত কোনো সাড়া পাওয়া যায়নি। তবে হাই কমিশন জানিয়েছে অবৈধ বাংলাদেশি কর্মীদের বৈধকরণের মেয়াদ বৃদ্ধির প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

গত ২৭ অক্টোবর দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরী হামজাহ জায়নুদিন এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে বলেছেন, রিক্যালিব্রেশন কর্মসূচি নিয়োগকর্তাদের জন্য একটি সুযোগ। যারা অবৈধ বিদেশী কর্মীদের নিয়োগ দিচ্ছেন এবং নথিভুক্ত নিশ্চিত করতে প্রোগ্রামের সঙ্গে নিবন্ধন করার জন্য এগিয়ে আসবেন। সরকারও চায় নিয়োগকর্তারা এই বিষয়টিকে গুরুত্ব সহকারে দেখুক কারণ অবৈধ শ্রমিক থাকলে সমস্যা তৈরি হবে।

উল্লেখ্য, গত ২০ ডিসেম্বর প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রী দাতুক সেরী হামজাহ জায়নুদিনের সঙ্গে সাক্ষাৎ কালে ও বৈধতার মেয়াদ বাড়ানোর অনুরোধ করেছিলেন। সে সময় মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, একজন বিদেশি কর্মীকেও যেন অনিয়মিতভাবে মালয়েশিয়ায় অবস্থান করতে না হয় সে বিষয়ে গুরুত্ব দিচ্ছে সরকার এবং মালয়েশিয়ায় অনিয়মিতভাবে অবস্থানরত বাংলাদেশি কর্মীদের নিয়মিতকরণ এবং তাদের জন্য উপযুক্ত কর্মসংস্থানের ব্যবস্থার লক্ষ্যে বাংলাদেশ হাইকমিশন ও দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সমন্বয়ে একটি কমিটি গঠনের প্রস্তাবও দিয়েছেন মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী দাতু সেরি হামজাহ জায়নুদিন। দেশটিতে বসবাসকারী অবৈধ বাংলাদেশি কর্মীরা গ্রেফতার আতঙ্কে ভুগছেন। দেশটিতে প্রায় ৬ লাখ বাংলাদেশি কঠোর পরিশ্রম করে প্রচুর রেমিট্যান্স দেশে পাঠাচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ