Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রশ্ন : আমাদের মসজিদের ইমাম (যিনি পাঁচ ওয়াক্ত নামাজ পড়ায়) সুদ খায় এবং ব্যাংকে সুদ ভিত্তিক লেনদেনও করে। এমতাবস্থায়, আমরা কি এই ইমামের পিছনে নামাজ আদায় করতে পারবো? যদি না যায় তাহলে আমি কি একাকি নামাজ আদায় করতে পারবো। অথবা আমার করণীয় কী?

মো. শামসুল
ইমেইল থেকে

প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২১, ৮:২৩ পিএম

উত্তর : আপনার ধারণামতে তিনি সুদ খান, একথা বলে তার পেছনে নামাজ তরক করা যাবে না। বিষয়টি শরীয়ত অনুযায়ী প্রশ্নাতীতভাবে প্রমাণিত হলে তার পেছনে সবার নামাজ মাকরুহ হবে। একা সিদ্ধান্ত নেওয়া শরীয়তসম্মত নয়। এমন অনেক গুনাহ আছে, যেগুলো কবিরা হওয়া সত্তে¡ও অপর ভাইয়ের দায়িত্ব গুনাহগুলো ঢেকে রাখা। নিজে দরদের সাথে তার সংশোধনের চেষ্টা করা। অপারগ হলে কেবল নিজেকে প্রত্যাহার করে নেওয়া। ইমামের ক্ষেত্রেও মুসল্লীদের দৃষ্টিভংঙ্গি এমন থাকা বাঞ্চনীয়।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • মোঃ আতাউর রহমান ৩১ ডিসেম্বর, ২০২১, ১১:৩১ পিএম says : 0
    আমি প্রবাস থেকে আমার স্ত্রীর ব্যাংক একাউন্টে টাকা পাঠাইতে পাঠাইতে বেশ কিছু টাকা জমা হয়েছে,এবং হঠাৎ করেই ব্যাংকের পক্ষথেকে কিছু টাকা বাড়তি যোগ হয়েছে এখন এই বাড়তি টাকা আমার জন্য হালাল নাকি হারাম দয়া করে বিস্তারিত জানাবেন দয়াকরে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ