Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বিজিএমইএ বাংলাদেশের গৌরবময় ৫০ বছর উদযাপন করছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২১, ৬:০৬ পিএম

৫০ বছরের যাত্রায় বাংলাদেশ “তলাবিহীন ঝুঁড়ি কেস” থেকে 'উন্নয়নের বিষ্ময়'-এ পরিনত হয়েছে, যা সমগ্র জাতির জন্য সীমাহীন গর্ব ও আনন্দের বিষয়। বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) বাংলাদেশের গৌরবময় ৫০ বছর উদযাপন উপলক্ষ্যে গতকাল (মঙ্গলবার) ঢাকার একটি হোটেলে সরকারের মন্ত্রী, রাষ্ট্রদূত, বিজিএমইএ নেতৃবৃন্দ, পোশাক শিল্পের উদ্যোক্তা, অর্থনীতিবিদ, উন্নয়ন সহযোগী, সাংবাদিকসহ পোশাক শিল্পের বিভিন্ন অংশীদারদের নিয়ে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করে। বিজিএমইএ বাংলাদেশের ৫০ বছর এবং বিজিএমইএর ৪০ বছরের অর্জন স্মরণ করে তাদের নিজস্ব প্রকাশনা দ্য অ্যাপারেল স্টোরি এর একটি বিশেষ সংস্করণ “লাল সবুজের বাংলাদেশ - গৌরবের ৫০ বছর” প্রকাশ করেছে।

মাননীয় বাণিজ্য মন্ত্রী ও বিজিএমইএ’র সাবেক সভাপতি, টিপু মুনশি এমপি এবং মাননীয় মেয়র, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) ও বিজিএমইএ’র সাবেক সভাপতি মোঃ আতিকুল ইসলাম এই জমকালো অনুষ্ঠানে যোগ দেন। এতে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএর সাবেক সভাপতিগন রেদোয়ান আহমেদ, মোস্তফা গোলাম কুদ্দুস, কাজী মনিরুজ্জামান, এস.এম. ফজলুল হক, আনোয়ার-উল-আলম চৌধুরী (পারভেজ), আবদুস সালাম মুর্শেদী, এমপি এবং মোঃ সিদ্দিকুর রহমান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিজিএমইএ’র সহ-সভাপতিবৃন্দ ও পরিচালকবৃন্দ, বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত আইটিও নাওকি, পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর এবং এইচএসবিসি বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা মাহবুব উর রহমান। বিজিএমইএ নেতারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে যারা সর্বোচ্চ ত্যাগ স্বীকার করেছেন তাদের প্রতি শ্রদ্ধা জানান।

বিজিএমইএ বাংলাদেশের পোশাক শিল্পের উন্নয়নে অবদানের স্বীকৃতিস্বরূপ বিজিএমইএ’র প্রাক্তন সভাপতিদের সম্মাননা প্রদান করে। বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিজিএমইএ’র পরিচালক ব্যারিস্টার শেহরিন সালাম ঐশী ও মোঃ মহিউদ্দিন রুবেল অনুষ্ঠান সঞ্চালনা করেন। অনুষ্ঠানে পোশাক শিল্পকে উন্নয়নের লক্ষ্যে এগিয়ে নেয়ার জন্য বিজিএমইএ’র প্রাক্তন সভাপতিরা তাদের মেয়াদকালে যে চ্যালেঞ্জগুলো মোকাবিলা করেছিলেন, তার স্মৃতিচারণা করেন। শিশু শ্রম বিলুপ্ত, ২০১৩ সালে ভবন ধসে পড়ার মতো বিশাল চ্যালেঞ্জগুলো মোকাবিলা করে শিল্প কীভাবে আজকের অবস্থানে পৌঁছেছে তা তারা উল্লেখ করেছেন। তারা আরও বলেন, পোশাক শিল্পের জন্য বিজিএমইএ’র সদস্যরা সব সময় ঐক্যবদ্ধ ছিল এবং আগামী দিনেও ঐক্যবদ্ধ থাকবে।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, বাংলাদেশ গত ৫০ বছরে দরিদ্রতম দেশ থেকে বিশ্বের দ্রুততম বর্ধনশীল অর্থনীতিতে পরিণত হয়েছে। বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ ও দূরদর্শী নেতৃত্বে দেশ বিশ্বে উন্নয়নের মডেল হিসেবে আবির্ভূত হয়েছে। তিনি আরো বলেন, তৈরি পোশাক শিল্প গত কয়েক দশক ধরে বাংলাদেশের আর্থ-সামাজিক পরিবর্তনে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে এবং আরও সমৃদ্ধ বাংলাদেশের রূপকল্প বাস্তবায়নে অগ্রণী ভূমিকা পালন করবে।

ফারুক হাসান বিজিএমইএ আয়োজিত উদযাপন অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য সবাইকে ধন্যবাদ জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ