Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

নারী উদ্যোক্তাদের আর্থিক অন্তর্ভুক্তিকরণ সহায়তা প্রদান করবে ডব্লিউইএবি ও স্ট্যান্ডার্ড চার্টার্ড

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০২১, ৫:১০ পিএম

দেশের নারী উদ্যোক্তাদের আর্থিক সেবার আওতায় আনতে অংশীদারিত্বের ঘোষণা করেছে উইমেন এন্ট্রেপ্রেনিউরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডব্লিউইএবি) এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ। অংশীদারিত্বের ফলে নারী উদ্যোক্তারা আর্থিক সেবা, পরামর্শ সহায়তা, প্রশিক্ষণ সেশন ইত্যাদি সুবিধা পাবেন।

ডব্লিউইএবি-এর প্রেসিডেন্ট সালমা মাসুদ এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড-এর কনজিউমার, প্রাইভেট এবং বিজনেস ব্যাংকিংয়ের প্রধান সাব্বির আহমেদ এই অংশীদারিত্বের সমঝোতা স্মারক স্বাক্ষর করেন। এই সময় আরও উপস্থিত ছিলেন স্ট্যান্ডার্ড চার্টার্ড-এর কর্পোরেট অ্যাফেয়ার্স, ব্র্যান্ড, এবং মার্কেটিং হেড বিটপী দাস চৌধুরীসহ উভয় প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

স্মারক স্বাক্ষরের সময়, ডব্লিউইএবি-এর প্রেসিডেন্ট সালমা মাসুদ বলেন, “ডব্লিউইএবি বিগত ২০ বছরেরও বেশি সময় ধরে বাংলাদেশে নারী উদ্যোক্তাদের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে। সেই ধারাবাহিকতা রক্ষার্থে আমাদের সদস্যদের আর্থিক সেবা, পরামর্শ প্রদান, প্রশিক্ষণ ইত্যাদি সুবিধা প্রদানে স্ট্যান্ডার্ড চার্টার্ড-কে অংশীদার হিসেবে পেয়ে আমি আনন্দিত।”

স্ট্যান্ডার্ড চার্টার্ড-এর প্রাইভেট এবং বিজনেস ব্যাংকিং-এর কনজিউমার হেড সাব্বির আহমেদ বলেন, “বাংলাদেশে নারী উদ্যোক্তাদের আর্থিক সেবা-সহায়তা প্রদানে ডব্লিউইএবি অগ্রণী ভূমিকা রাখছে। তাদের সাথে অংশীদারিত্ব করতে পেরে আমরা গর্বিত। প্রতিষ্ঠানটির অভিজ্ঞতা ও নারী উদ্যোক্তাদের নেটওয়ার্ক কাজে লাগিয়ে নারী উদ্যোক্তা অর্থায়নে অংশগ্রহণ বৃদ্ধির স্ট্যান্ডার্ড চার্টার্ডের বৈশ্বিক পরিকল্পনা পরিপূর্ণ হবে বলে আমি মনে করি।”

স্ট্যান্ডার্ড চার্টার্ড-এর কর্পোরেট অ্যাফেয়ার্স, ব্র্যান্ড, এবং মার্কেটিং হেড বিটপী দাশ চৌধুরী বলেন, “এই অংশীদারিত্ব সময়ের সাথে সাথে আরও প্রসারিত হবে বলে আমরা আশাবাদী। আমার বিশ্বাস, নারী উদ্যোক্তাদের পূর্ণ সম্ভাবনা উন্মোচনের মাধ্যমে বাজারে তাদের উপস্থিতি বৃদ্ধির আমাদের বৈশ্বিক পরিকল্পনা সফল হবে।”

২০০০ সালে প্রতিষ্ঠিত ডব্লিউইএবি দেশের নারী উদ্যোক্তাদের স্বনামধন্য পৃষ্ঠপোষক হিসেবে পরিচিত। বর্তমানে দেশজুড়ে ডব্লিউইএবি-এর পাঁচ হাজার সদস্য রয়েছে। মাইক্রো থেকে ম্যাক্রো নারী উদ্যোক্তাদের বিকাশ সাধনে এবং সামাজিক ও অর্থনৈতিকভাবে তাদের উন্নয়নে প্রতিষ্ঠানের সাথে সংশ্লিষ্ট সকলেই দৃঢ় সংকল্পবদ্ধ।

দীর্ঘ ১১৬ বছরেরও বেশি সময় ধরে বাংলাদেশে নিরবচ্ছিন্ন কার্যক্রম পরিচালনা করা স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকই দেশের একমাত্র বহুজাতিক ব্যাংক, যার রয়েছে বাংলাদেশে দৃঢ় স্থানীয় উপস্থিতি এবং এর বৈশ্বিক পরিধি ও পণ্য কাজে লাগানোর সক্ষমতার অনন্য এক সংমিশ্রণ। দেশে-বিদেশে স্ট্যান্ডার্ড চার্টার্ডের ব্যাংকিং নেটওয়ার্কগুলোকে বৃহত্তর স্থানীয় এবং আন্তর্জাতিক বাজারের সাথে এসএমই খাতের সংযুক্তি স্থাপন করাই এই অংশীদারিত্বের উদ্দেশ্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ