Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কুতুবদিয়া দ্বীপকে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে জাতীয় গ্রিডে সংযুক্তকরণে চুক্তি স্বাক্ষর

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০২১, ১২:০৪ এএম

কুতুবদিয়া দ্বীপকে ৩৩ কেভি সাবমেরিন ক্যাবল এর মাধ্যমে জাতীয় গ্রীড সংযুক্তকরণের জন্য বাংলাদেশ বিদুৎ উন্নয়ন বোর্ড ও কনসোর্টিয়াম অফ জেএটিআই-পিএসডিসি-ইয়ংইন এর মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। গতকাল রোববার বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের পরিচালক (জনসংযোগ) সাইফুল হাসান চৌধুরী স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এতে বলা হয়, গত বুধবার বিদ্যুৎ ভবনের মুক্তি হলে অনুষ্ঠিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমান। উপস্থিত ছিলেন বিউবো চেয়ারম্যান প্রকৌশলী মো. বেলায়েত হোসেন। বিউবো’র সদস্য বিতরণ প্রকৌশলী মো. শামছুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে পিএসডিসি’র ব্যবস্থাপনা পরিচালক মো. গিয়াসউদ্দিন, বিদ্যুৎ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং বিউবো’র সদস্যবর্গসহ ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমান বলেন, দেশে শতভাগ বিদ্যুতায়ন বাস্তবায়ন করতে গিয়ে যেসব স্থানকে জাতীয় গ্রিডের সঙ্গে সংযুক্ত করা সম্ভব হয়নি সেসব স্থানের জন্য বিকল্প পদ্ধতিতে বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা করা হয়েছে। তারই অংশ হিসেবে কুতুবদিয়া দ্বীপকে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে জাতীয় গ্রিডের সঙ্গে সংযুক্ত করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। সংশ্লিষ্ট কোম্পানি নির্ধারিত সময়ের মধ্যে সাবমেরিন ক্যাবল স্থাপনের কাজ শেষ করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বিউবো চেয়ারম্যান প্রকৌশলী মো. বেলায়েত হোসেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় দেশে প্রায় শতভাগ বিদ্যুতায়ন সম্ভব হয়েছে।জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড তার উপর অর্পিত দায়িত্ব পালন করে যাচ্ছে। কুতুবদিয়া চ্যানেলে যে সাবমেরিন ক্যাবল স্থাপন করা হবে তার মাধ্যমে কুতুবদিয়াবাসী জাতীয় গ্রিড থেকে নিরবচ্ছিন্নভাবে বিদ্যুৎ সুবিধা ভোগ করতে পারবে বলে তিনি উল্লেখ করেন।

সভাপতির বক্তব্যে বিউবো’র সদস্য বিতরণ প্রকৌশলী মো. শামছুল আলম বলেন, প্রধানমন্ত্রী দেশের ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়ার যে অঙ্গীকার করেছেন, সেটা বাস্তবায়নে এই চুক্তি স্বাক্ষর বড় ভ‚মিকা রাখবে।

স্বাক্ষরিত চুক্তিতে ১ টি রিভার ক্রসিং টাওয়ার সহ ১৫ কিঃ মিঃ ৩৩ কেভি ওভারহেড লাইন নির্মাণ, ১ টি রেগুলার টাইপ ৩৩/১১ কেভি উপকেন্দ্র নির্মাণ ও ৫ কিলোমিটার দীর্ঘ ৩৩ কেভি সাবমেরিন ক্যাবলের মাধ্যমে জাতীয় গ্রিডের সঙ্গে কুতুবদিয়াকে সংযুক্তকরণ কাজ অন্তর্ভুক্ত রয়েছে। চুক্তি মূল্য ১০৪ কোটি ৪২ লাখ টাকা। চুক্তি অনুযায়ী ১৮ মাসের মধ্যে সকল কাজ সম্পন্ন করা হবে। চুক্তিতে বিউবো’র পক্ষে সচিব মোহাম্মদ সেলিম রেজা ও কোম্পানির পক্ষে পিএসডিসি’র পরিচালক ইশতিয়াক আহমেদ স্বাক্ষর করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ