Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

মার্জিন ঋণের সুযোগ বাড়িয়ে বিএসইসির নতুন নির্দেশনা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০২১, ৬:৫১ পিএম

মূল্য আয় অনুপাত (পিই) ৪০-এর ওপরে থাকা প্রতিষ্ঠানের শেয়ার কেনার ক্ষেত্রে এখন থেকে মার্জিন ঋণ পাওয়া যাবে। এ বিষয়ে নতুন নির্দেশনা দিয়েছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসি’র সিদ্ধান্ত অনুযায়ী, ‘জেড’ গ্রুপের কোনো কোম্পানির শেয়ার ক্রয়ের ক্ষেত্রে মার্জিন ঋণ দেওয়া যাবে না। আর নতুন তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে প্রথম ৩০ কার্যদিবস মার্জিন ঋণ দেয়া যাবে না। তবে ক্যাটাগরি বা গ্রুপ পরিবর্তন হলে মার্জিন ঋণ দেয়া যাবে।

রোববার (২৬ ডিসেম্বর) বিএসইসির চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। কমিশন সভা শেষে বিএসইসি’র নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, কমিশন সভায় মার্জিন ঋণের বিষয়ে তিনটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই তিন সিদ্ধান্তের মধ্যে রয়েছে- স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত জেড ক্যাটাগরির কোনো সিকিউরিটি ক্রয়ের জন্য মার্জিন ঋণ দেয়া যাবে না। একই সঙ্গে স্টক এক্সচেঞ্জে নতুন তালিকাভুক্ত কোনো সিকিউরিটি ক্রয়ের জন্য তালিকাভুক্তির তারিখ থেকে প্রথম ত্রিশ ট্রেডিং দিবস কোনো মার্জিন ঋণ দেয়া যাবে না। এছাড়া জেড ক্যাটাগরি সিকিউরিটি ব্যতীত বিদ্যমান কোনো তালিকাভুক্ত সিকিউরিটির ক্যাটাগরি পরিবর্তনের ক্ষেত্রে মার্জিন ঋণ দেওয়া যাবে। তবে তালিকাভুক্ত কোনো সিকিউরিটি জেড ক্যাটাগরি থেকে উচ্চতর কোনো ক্যাটাগরিতে পরিবর্তনের ক্ষেত্রে ক্যাটাগরি পরিবর্তনের তারিখ থেকে প্রথম ৭ কার্যদিবস ওই সিকিউরিটি ক্রয়ের জন্য মার্জিন ঋণ দেয়া যাবে না।

এর আগে গত ১৫ নভেম্বর মার্জিন ঋণের নতুন রেশিও নির্ধারণ করে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। ওই নির্দেশনা অনুযায়ী, বিনিয়োগকারীরা ১০০ টাকা বিনিয়োগের বিপরীতে ৮০ টাকা মার্জিন ঋণ নিতে পারবেন। মূল্য আয় অনুপাত (পিই) ৪০ এর নিচে থাকা প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট কেনার ক্ষেত্রে এ মার্জিন ঋণ পাওয়া যাবে। পিই ৪০ এর ওপর থাকা প্রতিষ্ঠানের ক্ষেত্রে কোনো মার্জিন ঋণ পাওয়া যাবে না। তবে বিএসইসির নতুন নির্দেশনার ফলে এখন থেকে ৪০ পিই’র ওপরে থাকা প্রতিষ্ঠানের শেয়ার কেনার ক্ষেত্রে মার্জিন ঋণ পাওয়া যাবে। শুধু জেড গ্রুপে থাকা প্রতিষ্ঠানের শেয়ারের ক্ষেত্রে কোনো মার্জিন ঋণ পাওয়া যাবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ