Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শান্তিরক্ষা মিশন পরিদর্শনে যেতে চায় সংসদীয় কমিটি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম


 আবারও জাতিসংঘ শান্তিরক্ষা মিশন পরিদর্শনে যেতে চায় প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। সংসদীয় কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে মন্ত্রণালয় ইতোমধ্যে তাদের শান্তি রক্ষা মিশন পরিদর্শনের উদ্যোগ গ্রহণ করেছে। সুবিধাজনক মিশন এলাকা, সময় ও ব্যাপ্তি নির্বাচন করে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করা হবে বলে মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে। গতকাল বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকের কার্যপত্র থেকে এ তথ্য পাওয়া গেছে।

জানা গেছে, সংসদীয় কমিটির আগের বৈঠকে নিকটতম সুবিধাজনক সময়ে সংসদীয় কমিটি শান্তিসংঘ শান্তিরক্ষা মিশনগুলোতে কর্মরত বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সদস্যদের কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করবে উল্লেখ করে ওই বিষয়ে প্রতিরক্ষা মন্ত্রণালয় ও সশস্ত্র বাহিনী বিভাগকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়। বৈঠকে সশস্ত্র বাহিনী বিভাগের পক্ষ থেকে ওই সুপারিশের অগ্রগতি তুলে ধরা হয়। এ সম্পর্কিত কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে উল্লেখ করে এতে বলা হয়, গত ২১ নভেম্বর প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে চিঠি দিয়ে প্রয়োজনীয় তথ্য-উপাত্তসহ পরবর্তী ধার্যকৃত তারিখে একজন উপযুক্ত প্রতিনিধি পাঠানোর অনুরোধ করা হয়েছে। সেই অনুযায়ী সশস্ত্র বাহিনী বিভাগ প্রস্তুতি গ্রহণ করছে। স্থায়ী কমিটির পরিদর্শনের জন্য সুবিধাজনক মিশন এলাকা, সময় ও ব্যাপ্তি নির্বাচন করে পরবর্তী কার্যক্রম গ্রহণ করা হবে। সংসদীয় কমিটি ইতোপূর্বে ২০১৭ সালে লেবানন ও কুয়েত এবং ২০১৯ সালে ডিআর কঙ্গো পরিদর্শন করেছে বলেও অগ্রগতি প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এদিকে বৈঠকের কার্যপত্র থেকে জানা গেছে, গত ২৫ আগস্ট অনুষ্ঠিত সংসদীয় কমিটির ১৪তম বৈঠকে জাতির পিতা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যাকারী মেজর শরীফুল হক (ডালিম)সহ স্ব-ঘোষিত খুনিদের মুক্তিযুদ্ধের খেতাব বাতিলের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়। ওই সুপারিশের পরিপ্রেক্ষিতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিষয়টি মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় সংশ্লিষ্ট হওয়ায় ওই মন্ত্রণালয়কে গত ২১ নভেম্বর চিঠি দিয়ে খেতাব বাতিলের অনুরোধ করা হয়েছে বলে বৃহস্পতিবারের বৈঠককে অবহিত করা হয়। তবে বাস্তবতা হচ্ছে সংসদীয় কমিটির ওই সুপারিশেরও আড়াই মাস আগেই ডালিমসহ চার খুনির খেতাব বাতিল করেছে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়।

কমিটির সভাপতি মোহাম্মদ সুবিদ আলী ভ‚ঁইয়ার সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য মুহাম্মদ ফারুক খান, মো. ইলিয়াস উদ্দিন মোল্লাহ, নাজমুল হাসান, মো. নাসির উদ্দিন এবং বেগম নাহিদ ইজাহার খান অংশগ্রহণ করেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ