Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের দেশে ফেরার মেয়াদ বাড়ছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২১, ৮:১৩ পিএম | আপডেট : ৮:১৫ পিএম, ২৩ ডিসেম্বর, ২০২১

মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের স্ব স্ব দেশে প্রত্যাবর্তনের জন্য ঘোষিত কর্মসূচি আগামী ৩০ জুন (২০২২) পর্যন্ত বাড়ানো হয়েছে। আগামী ৩০ ডিসেম্বর এ কর্মসূচির সময়সীমা শেষ হবার কথা ছিল। দেশটিতে অবস্থানকারী সকল অবৈধ অভিবাসীদের নিবন্ধনের মাধ্যমে কোনো প্রকার শাস্তি ব্যতীত বিমান বন্দরে ৫শ’ রিংগিট জমা দিয়ে স্ব স্ব দেশে ফিরে যাওয়ার লক্ষ্যে ২০২০ সালের ডিসেম্বর মাসে রিক্যালিব্রেসি কর্মসূচি ঘোষণা করে মালয়েশিয়া সরকার।


গত ২২ ডিসেম্বর দেশটির মন্ত্রিসভার বৈঠকে অবৈধ অভিবাসীদের দেশে ফেরার সময়সূচি বৃদ্ধির সিদ্ধান্তটি গৃহীত হয়। আজ বৃহস্পতিবার মালয়েশিয়া ইমিগ্রেশনের মহাপরিচালকদাতো’ শ্রী খাইরুল জাইমি বিন দাউদ পুত্রাজায়ায় এক বিবৃতিতে এ বিষয়টি প্রকাশ করেন। মালয়েশিয়া থেকে প্রবাসী সাংবাদিক এম এ আবির এ বিষয়টি নিশ্চিত করেছেন। আরো বিপুল সংখ্যক অবৈধ অভিবাসী কর্মী স্বেচ্ছায় দেশে ফিরে যাওয়ার জন্য নিবন্ধন করতে না পারায় মালয়েশিয়া সরকার এ কর্মসূচির মেয়াদ বৃদ্ধি করলো।


এই কর্মসূচি বাস্তবায়িত হবার পর থেকে গত ২১ ডিসেম্বর পর্যন্ত মোট ১ লাখ ৯২ হাজার ২৮১ জন অবৈধ অভিবাসী স্বেচ্ছায় নিজ দেশে ফিরে যাওয়ার জন্য নিবন্ধিত হয়েছে। যেখানে তিনটি দেশ সর্বোচ্চ সংখ্যা রেকর্ড করেছে। যথা ইন্দোনেশিয়া (৯৯ হাজার ৪৭ জন), বাংলাদেশ (২৬ হাজার ৮২১জন) এবং ভারত (২৩ হাজার ৮৪৪জন)। এই সংখ্যার মধ্যে মোট ১ লাখ ৬২ হাজার ৮২৭জন অবৈধ অভিবাসী তাদের নিজ নিজ দেশে ফিরে গেছে। দেশটি থেকে ২৬ হাজার ৮২১জন অবৈধ বাংলাদেশি স্বেচ্ছায় দেশে ফিরেছে। কুয়ালালামপুরস্থ আন্তর্জাতিক বিমান বন্দরে প্রতিদিনই দেশে ফেরার জন্য অনেক অবৈধ বাংলাদেশি কর্মী ভিড় জমাচ্ছে।


বিবৃতিতে সমস্ত অবৈধ অভিবাসীদের ২৪ ঘন্টার মধ্যে প্রোগ্রাম কাউন্টারে আসতে এবং বিমানবন্দর বা জেটি টার্মিনালে যানজট এড়াতে খুব তাড়াতাড়ি না আসার পরামর্শ দেয়া হচ্ছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ