Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচনকে উৎসাহ দেয়া সমীচীন নয় : মাহবুব তালুকদার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২১, ৫:৩২ পিএম | আপডেট : ৭:৩০ পিএম, ২১ ডিসেম্বর, ২০২১

গণতান্ত্রিক রাষ্ট্র কাঠামোয় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচনকে উৎসাহ দেওয়া সমীচীন নয় বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মো. মাহবুব তালুকদার। এ সময় তিনি নির্বাচন প্রক্রিয়া সংস্কারের তাগিদ দেন। মঙ্গলবার (২১ ডিসেম্বর) সকালে চট্টগ্রামে ইউনিয়ন পরিষদ ও পৌরসভা নির্বাচন সামনে রেখে আইনশৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভায় তিনি এ মন্তব্য করেন।

মাহবুব তালুকদার বলেন, একটা হিন্ট দেখা যাচ্ছে, ৩৬০ জন চেয়ারম্যান প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। একটা সংস্কৃতি গড়ে উঠেছে। এ বিষয়ে আমাদের নতুন করে চিন্তা করে দেখতে হবে নির্বাচন প্রক্রিয়া পরিবর্তন করলে এ অবস্থা থেকে উদ্ধার পেতে পারি কি না। আগামীতে যারা দায়িত্বে আসবেন নির্বাচন কমিশনে তারা নিশ্চয়ই এ বিষয়গুলো ভেবে দেখবেন। গণতান্ত্রিক রাষ্ট্রকাঠামোতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচনকে উৎসাহিত করা, এটা বোধহয় সম্ভব নয়, সমীচীনও নয়।

তিনি বলেন, ষষ্ঠ ধাপের নির্বাচনে সর্বত্র ইভিএম ব্যবহার করা হবে। আর মাত্র ৫৫ দিন এ কমিশনের দায়িত্বকাল। তার আগের নির্বাচনগুলোতে আরও ভালো করতে চাই। শেষটা ভালো করে সবটা ভালো করতে চাই। দায়িত্ব পালনে এ কমিশন সফল কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে একেকজনের একেক রকম অনুভূতি। এখানে কোনো ব্যক্তিগত অনুভূতিকে মূল্যায়ন করা উচিত নয়। তাই এককভাবে আমি কোনো বক্তব্য রাখতে চাই না।

চট্টগ্রাম সার্কিট হাউজে অনুষ্ঠিত এ সভায় চট্টগ্রামের বিভাগীয় কমিশনার কামরুল হাসানের সভাপতিত্বে অন্যদের মধ্যে চট্টগ্রামের ডিআইজি আনোয়ার হোসেন, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কমিশনার সালেহ মো. তানভীর, অতিরিক্ত বিভাগীয় কমিশনার মিজানুর রহমান, চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. হাসানুজ্জামান, চট্টগ্রামের জেলা প্রশাসক মো. মমিনুর রহমান, চট্টগ্রাম জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসাইন প্রমুখ উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ২১ ডিসেম্বর, ২০২১, ৮:১৩ পিএম says : 0
    সিদা কথা বললেই চলে যে এই নির্বাচন গুলি অবৈধ হয়েছে,এই সংসদ ও অবৈধ ভাবে দলীয় আমলা তান্ত্রিক সংসদীয় পদ্ধতি করে জোর পুর্বক ক্ষমতা দখল করে রাখছে।এই দেশে এই কাচরা আবর্জনা দুর্গন্ধ দলীয় আমলাতান্ত্রিক চৌরাচার দলীয় সংসদীয় পদ্ধতি চলবে না ,জরুরি রাষ্ট্র পতি পদ্ধতি করতে হবে,অন্যথায় এই সোনার বাংলা কে ফকির করে ছাড়বে,এবং কি জনগণ রাত দিন মরতেই থাকবে,গরিব আরো গরিব হবে 5%লোকের হাতে দেশের সব কিছু সম্পদ চলে যাবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ