Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

সময় এসেছে তরুণদের দায়িত্ব দেয়ার

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে রাদওয়ান মুজিব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

রাজনীতি, ব্যবসা-বাণিজ্যসহ সব ক্ষেত্রেই তরুণ সমাজকে দায়িত্ব দেয়া এবং তাদের সামনে নিয়ে আসার সময় এসেছে বলে জানিয়েছেন বঙ্গবন্ধুর নাতি ও সিআরআইয়ের ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিক।
গতকাল সোমবার জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের পঞ্চম আসরের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়ার পর রাদওয়ান মুজিব সিদ্দিক সমাজের জন্য কাজ করা তরুণ উদ্যোক্তা ও ব্যক্তিদের প্রশংসা করেন। সাভারের শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটের খোলা মাঠে (অডিটোরিয়ামের বাইরে) জাতীয় সঙ্গীতের মাধ্যমে এ অনুষ্ঠান শুরু হয়।
অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) চেয়ারম্যান সজীব ওয়াজেদ জয়ের ধারণ করা ভিডিও বক্তব্য দেখানো হয়। বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন সিআরআই ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিক। তিনি বলেন, আপনারা যেভাবে কাজ করে যাচ্ছেন, এভাবেই কাজ করে যাবেন। আমরা আপনাদের কাছ থেকে অনেক উৎসাহ পাই। পৃথিবীতে এখন একটা কঠিন সময় যাচ্ছে। আমরা আপনাদের কাছ থেকে সাহসও পাই। আপনারাই হচ্ছেন আমাদের ভবিষ্যৎ। আর আমাদের যেটা করতে হবে, নট ওনলি টক ইন দ্য টক, বাট ওয়াক ইন দ্য ওয়াক। আমাদের শুধু বললেই হবে না যে, তরুণ আমাদের, তরুণ সমাজের হাতে সব তুলে দেবো।
রাদওয়ান মুজিব বলেন, আসলে এখন সময় এসেছে আরো অনেক বেশি দায়িত্ব দেয়া তরুণ সমাজের কাছে। সব ক্ষেত্রে। বিজনেস, রাজনীতি, এনজিও সব ক্ষেত্রেই আমার এখন কমিটেড, তরুণ সমাজকে সামনে নিয়ে আসতে হবে এবং সাপোর্ট দিতে হবে। ইয়াং বাংলা ও সিআরআইয়ের পক্ষ থেকে তরুণদের পাশে থাকার প্রত্যয় জানান তিনি। দেশ ও মানুষের কল্যাণে যেসব তরুণ উদ্যোক্তা ও সংগঠন কাজ করে যাচ্ছে তাদের মধ্যে ৩১ ব্যক্তি ও সংগঠনকে এ অনুষ্ঠানে পুরস্কৃত করা হয়।
বিজয়ের ৫০ বছরে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের বিশেষ আয়োজনে বিজয়ী দলগুলোকে যাচাই-বাছাইয়ের জন্য ছিল বিশেষ বিচারক প্যানেল। এই প্যানেলের সদস্য ছিলেন বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও সংসদ সদস্য মাশরাফি বিন মুর্তজা, ইয়াং বাংলার আহŸায়ক ও সংসদ সদস্য নাহিম রাজ্জাক, ডান অ্যান্ড ব্রেডস্ট্রিটের সিইও জারা মাহবুব, ডেইলি স্টারের সিনিয়র করসপনডেন্ট পরিমল পালমা, তৃতীয় লিঙ্গের অধিকার নিয়ে আন্দোলনকারী ও টিভি উপস্থাপক তাসনুভা শিশির, জাতীয় পুরস্কার বিজয়ী অভিনয় শিল্পী জয়া আহসান, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও উন্নয়নবিষয়ক অর্থনীতিবিদ আতিউর রহমান, উইমেন ইন ডিজিটাল আচিয়া খালেদা নিলা, মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রতিষ্ঠাকালীন ট্রাস্টি মফিদুল হক, সিলেট উইমেন চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট শ্যামালতা রায়, চলচ্চিত্র পরিচালক রেজওয়ান শাহরিয়ার সুমিত এবং পরিবেশ ও বন্যপ্রাণি সুরক্ষা আন্দোলনকারী শাহরিয়ার সিজার রহমান।
আওয়ামী লীগের গবেষণা উইং সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন-সিআরআইয়ের অঙ্গ প্রতিষ্ঠান ইয়াং বাংলা ২০১৪ সাল থেকে এ পুরস্কার দিয়ে আসছে। ৫০ হাজারের বেশি স্বেচ্ছাসেবী এবং ৩১৫টির বেশি সংগঠনকে সাথে নিয়ে চলা এ সংগঠনটির সদস্য সংখ্যা বর্তমানে প্রায় ৩ লাখ। এ প্ল্যাটফর্ম থেকে তরুণদের ক্ষমতায়ন ও দেশ গঠনে তাদের অবদান তুলে ধরার জন্য বিভিন্ন উদ্যোগ নেয়া হচ্ছে। তরুণদের কাজের স্বীকৃতির জন্য জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড দেয়া হচ্ছে। এছাড়া উদ্যোক্তা সৃষ্টি করতে প্রশিক্ষণ ও নানা ধরনের সহায়তা করছে ইয়াং বাংলা। রাদওয়ান মুজিব সিদ্দিক গবেষণা প্রতিষ্ঠান সিআরআইয়ের ট্রাস্টি হিসেবে প্রতিষ্ঠানটির দেখভাল করেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ