Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের জন্য ডিজিটাল প্রযুক্তির বিকল্প নেই: স্পিকার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২১, ৯:৫৬ পিএম

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের জন্য ডিজিটাল প্রযুক্তির বিকল্প নেই।
তিনি বলেন, ডিজিটাল প্ল্যাটফর্ম নারী সম্প্রদায়সহ সকল স্টেকহোল্ডারদের একটি প্ল্যাটফর্মে যুক্ত করতে পারে। এক্ষেত্রে, 'হাতে-হাত' এ্যাপের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রা আরো এগিয়ে যাবে। এ্যাপটি সকলকে ডিজিটাল প্ল্যাটফর্মে সংযুক্ত করবে। ডিজিটাল মডেলটি অন্যান্য এ্যাপ উন্নয়নে পাইওনিয়ার মডেল হিসেবে ভূমিকা রাখবে।

স্পিকার আজ এসবিকে ফাউন্ডেশনের উদ্যোগে 'হাতে-হাত' ডিজিটাল এ্যাপের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন। এসময় তিনি এ্যাপটির শুভ উদ্বোধন করেন।

স্পিকার বলেন, উন্নত সমৃদ্ধ ডিজিটাল বাংলাদেশ নির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করছেন। কোভিডকালীন সময়ে ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে দৈনন্দিন কার্যক্রম স্বাভাবিক রাখা সম্ভব হয়েছে। চিকিৎসা, অফিস-আদালত, বিচার প্রক্রিয়া, পড়াশোনা, ই-কমার্সসহ সকল কার্যক্রম ডিজিটাল পদ্ধতিতে চালু রাখা সম্ভব হয়েছে।

স্পিকার বলেন, ডিজিটাল প্রযুক্তির সহায়তায় দেশের প্রত্যন্ত অঞ্চলে সরকারি প্রণোদনা ও অন্যান্য ফান্ড ট্রান্সফার সহজ হয়েছে। সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় এসব অর্থ নাগরিকদের কাছে সহজেই ডিজিটাইজ পদ্ধতিতে চলে যাচ্ছে। ডিজিটাল সুবিধার আওতায় বিভিন্ন সরকারি সুযোগ-সুবিধা আজ সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে যাচ্ছে।

এসবিকে ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সোনিয়া বশির কবিরের সভাপতিত্বে ভার্চুয়াল অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এবং জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল কোর্টনে রাট্রে বক্তব্য রাখেন। এটুআই প্রোগ্রামের পলিসি এডভাইসর আনির চৌধুরী অনুষ্ঠানে গেস্ট স্পিকারের বক্তব্য রাখেন৷ অনুষ্ঠানে কীনোট বক্তব্য রাখেন টিএমসিডি ইউনিভার্সিটি অফ অক্সফোর্ডের পরিচালক জিয়াওলান ফু। অনুষ্ঠানে বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ ভার্চুয়ালি যুক্ত ছিলেন।

সূত্র: বাসস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্পিকার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ