Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রশ্ন : আমার অফিসে আমার অধিনস্তরা সবাই দুর্নীতিগ্রস্থ। আমি তা বন্ধ করার চেষ্টা করলে তারা ক্ষিপ্ত হয় এবং জোট বেধে আমার ক্ষতি করার চেষ্টা করে ও আমার চাকুরি হুমকির মুখে পড়ে যায়। কাজেই তাদেরকে আটকানো সম্পূর্ণরূপে আমার পক্ষে অসম্ভব। তারা দুর্নীতি থেকে প্রাপ্ত টাকা থেকে আমার ভাগ আমাকে দিতে চায়। আমি তা প্রত্যাখ্যান করলে তারা আরো খুশি হয়ে নিজেদের মধ্যে তা ভাগ করে নেয়। এমতাবস্থায় টাকার ওই অংশটুকু নেকীর নিয়ত ছাড়া গরীব -দু:খীদের মাঝে দান করে দিলে কি গুনাহ হবে?

নাম প্রকাশে অনিচ্ছুক
ইমেইল থেকে

প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২১, ৮:২৬ পিএম

উত্তর : যে টাকা আপনি নেওয়া সঠিক মনে করেন না, তা অন্যকে দিয়ে দেওয়ার জন্যও না নেওয়াই ভালো। যারা এসব খায়, তারা আরও বেশি খুশি হয়ে সব টাকা নিয়ে নিক। আপনি নিলে তারা ভাববে যে, আপনিও সে টাকার ভাগ নেন। মানুষ শুনলেও তাই মনে করবে। আপনি যে অপরকে সওয়াবের নিয়ত ছাড়া দান করার জন্য নিচ্ছেন, তা সবাই বুঝবে না। অতএব, সেই টাকা না নেওয়াই উত্তম।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

 

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ