Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জনতা ব্যাংকে বঙ্গবন্ধু ও সাত বীরশ্রেষ্ঠের ম্যুরাল উন্মোচন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২১, ৬:১২ পিএম

সর্বকালের সর্বশেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল ও সাত বীরশ্রেষ্ঠের ম্যুরাল স্থাপন করেছে জনতা ব্যাংক লিমিটেড। ব্যাংকের চেয়ারম্যান ড. এস এম মাহফুজুর রহমান আজ (মঙ্গলবার) দুপুরে ব্যাংকের প্রধান কার্যালয়ের নীচতলার লবিতে বঙ্গবন্ধুর ম্যুরালের আনুষ্ঠানিক উন্মোচন করেন। এ সময় ব্যাংকের পরিচালক অজিত কুমার পাল, মেশকাত আহমেদ চৌধুরী, কে এম শামছুল আলম, মোহাম্মদ আসাদ উল্লাহ, জিয়াউদ্দিন আহমেদ ও মোঃ আব্দুল মজিদ, এমডি এন্ড সিইও বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুছ ছালাম আজাদ, ডিএমডিবৃন্দ এবং সকল স্তরের নির্বাহী-কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। পরে এক সংক্ষিপ্ত বক্তব্যে ব্যাংকের চেয়ারম্যান ড. এস এম মাহফুজুর রহমান বলেন, বাঙালি জাতিকে পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্ত করে বঙ্গবন্ধু স্বাধীনতা দিয়েছেন। ব্যাংকের লবিতে ম্যুরাল স্থাপন করে আমরা তাকে শ্রদ্ধাভরে স্মরণ করছি। দেশের বিভিন্ন স্থানে মুক্তিযুদ্ধের যেসব স্মারক রয়েছে সেগুলো ডিজিটাল ফরম্যাটে সংরক্ষণ করতে তিনি সকলকে আহ্বান জানান।

ব্যাংকের এমডি এন্ড সিইও বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুছ ছালাম আজাদ বলেন, মুজিব জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে ব্যাংকের পরিচালনা পর্ষদে ম্যুরাল স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়। এ সিদ্ধান্ত বাস্তাবায়নে ‘স্বাধীনতা ও বঙ্গবন্ধু’ শীর্ষক স্মৃতি স্মারক হিসেবে টাইলস মোজাইকে বঙ্গবন্ধুর ম্যুরাল, টেরাকোটায় সাত বীরশ্রেষ্ঠের ম্যুরাল এবং স্বাধীনতা ভাস্কর্য নান্দনিকভাবে ব্যাংক ভবনে উপস্থাপন করা হয়েছে। এতে তুলে ধরা হয়েছে বঙ্গবন্ধুর নিজ হাতে গড়া জনতা ব্যাংকের সংক্ষিপ্ত ইতিহাস ও বাংলাদেশের অভ্যুদয়ের সংক্ষিপ্ত স্মারক কথা। ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও দর্শনার্থীরা প্রবেশ পথে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ে সহজেই জানতে পারবেন। চারুশিল্পী সুব্রত চন্দের শৈল্পিক সহোযোগিতায় এসব ম্যুরাল নির্মিত হয়। এর আগে শহীদ বুদ্ধিজীবি দিবস উপলক্ষে সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।

 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ