Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ওমিক্রন নিয়ে খুবই সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

করোনাভাইরাসের নতুন ধরন এখন ওমিক্রন’র বিষয়ে সবাইকে খুবই সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল সোমবার মন্ত্রিসভা বৈঠকের অনির্ধারিত আলোচনায় প্রধানমন্ত্রী এ নির্দেশনা দিয়েছেন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে প্রধানমন্ত্রী ও সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রী এবং প্রতিমন্ত্রীরা বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান। মন্ত্রিসভা বৈঠকে শেখ হাসিনা বিশেষ কোনো নির্দেশনা দিয়েছে কি-না এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, বৈঠকে বিশেষ করে ওমিক্রন নিয়ে বেশি আলোচনা হয়েছে। এটার বিষয়ে খুবই কেয়ারফুল (সতর্ক) থাকতে বলা হয়েছে। আপনারা জানেন এটা পৃথিবীব্যাপী ছড়িয়ে পড়ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভ্যারিয়েন্ট অব কনসার্ন হিসেবে ঘোষিত করোনাভাইরাসের এ ভ্যারিয়েন্টটি সম্পর্কে সতর্ক থাকতে মন্ত্রিপরিষদের সবাইকে বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি বলেন, আমরা খুব ভাগ্যবান যে দুজন শনাক্ত হয়েছেন, দুজনই হচ্ছেন ক্রিকেট বোর্ডের। ক্রিকেট বোর্ডের একটা সুবিধা আছে তাদের সাথে সোনারগাঁও হোটেলের একটা এগ্রিমেন্ট আছে। সোনারগাঁও হোটেলের ফ্লোরের একটা উইং পুরোপুরি বায়ো বাবল হিসেবে রেখে দিয়েছে। সেজন্য যেসব খেলোয়াড় বাইরে থেকে আসে তারা বিমানবন্দর থেকে সরাসরি বায়ো বাবলে ঢুকে যায়, সেখানে টেস্ট হয়। লাকিলি সবার মধ্যে দুজনের ধরা পড়েছে, তারা ফ্যামিলি বা কারও সংস্পর্শে আসার কোনো সুযোগ পায়নি। বিমানবন্দর থেকে বায়ো বাবলের মধ্যে চলে গেছে। এটা একটা সুবিধা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ বিষয়ে (ওমিক্রন সংক্রমণ) বিশেষ দৃষ্টি দিতে বলা হয়েছে।। বিশ্বব্যাপী বিজ্ঞানীরা বুস্টার ডোজের জন্য একটা সুপারিশ করেছে। সেটা আমাদের দেশের জন্যও ওনারা চিন্তা-ভাবনা করছেন, কীভাবে বুস্টার ডোজটা দেয়া যায়। আমি যেহেতু আমেরিকা থেকে এসেছি, ফ্রান্সেও আমাকে বুস্টার ডোজের কথা বলেছে। আমি বলছি, এটা আমি দেশে গিয়ে দেখব। এ বিষয়েও কারিগরি কমিটি ও স্বাস্থ্যমন্ত্রীকে নির্দেশনা দেয়া হয়েছে। যাতে রেডি থাকে, বুস্টার ডোজ ফ্রি নাকি ফি দিয়ে দেয়া হবে। এ জিনিসগুলো ওনারা আলোচনা করে একটা নীতিমালা ঠিক করবেন।

তিনি বলেন, তবে একটা জিনিস খেয়াল রাখতে হবে। বৈঠকে প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভায় বারবার রিকোয়েস্ট করা হয়েছে, উই হ্যাভ টু বি ভেরি ভেরি কেয়ারফুল। কারণ আমি দক্ষিণ আফ্রিকা থেকে প্রটোকলটি (ওমিক্রন ব্যবস্থাপনা বিষয়ে) নিয়েছি। আমরা খুবই ঘনিষ্ঠ বন্ধু ও তার স্ত্রী দুজনই দক্ষিণ আফ্রিকায় সিনিয়র কনসালটেন্ট ও নাগরিক। তারা আমাকে প্রটোকলটা দিয়ে দিয়েছে। সেখানে তারা বলেছে, এটা খুব দ্রুত ছড়ায়। যদিও এটার প্রভাব ডেল্টার মতো নয়। অত ভয়ের কিছু না থাকলেও ছড়ানোর হারটা বেশি।

আইসিডিডিআরবি আইন চূড়ান্ত অনুমোদন
মন্ত্রিপরিষদ সচিব বলেন, আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ আইন, ২০২১-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। ১৯৭৮ সাল থেকে একটা অধ্যাদেশের অধীনে পরিচালিত হচ্ছিল। পরবর্তীতে ১৯৮৫ সালের আরেকটি সংশোধনী আনা হয়েছিল। অধ্যাদেশগুলো আইনে পরিণত করার নির্দেশনা অনুযায়ী আইন আকারে নিয়ে আসা হয়েছে। তিনি বলেন, কাজ করার জন্য কেন্দ্রে আইসিডিডিআরবি’র একটা বোর্ড থাকবে। কমপক্ষে ১২ জন এবং অনধিক ১৭ জন সদস্য নিয়ে গঠিত হবে। এ বোর্ড জাতীয় এবং আন্তর্জাতিক বিধিবিধান সাপেক্ষে জৈব ও বায়োলজিক্যাল ম্যাটেরিয়াল এবং গবেষণা সংক্রান্ত ফার্মাসিটিক্যাল দেশের বাইরে আমদানি ও দেশের বাইরে হস্তান্তর করতে পারবে। তবে কেন্দ্র থেকে কোনো রফতানি নিষিদ্ধ পণ্য বা গবেষণালব্ধ বা পরীক্ষার জন্য বিদেশে প্রেরণ করতে হলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমতি লাগবে। খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, বাংলাদেশে কেউ কান্ট্রি ডিরেক্টর হলে তিনি আন্তর্জাতিক কান্ট্রি ডিরেক্টর হলে যে সুবিধা পান সে রকম সুবিধা পাবেন।



 

Show all comments
  • ম নাছিরউদ্দীন শাহ ১৪ ডিসেম্বর, ২০২১, ৯:৩৪ এএম says : 0
    মহামারীর কঠিন সময়ে ভয়াবহ পরিস্থিতিতে আপনি লক্ষ কোটি টাকার পনোদনা।লক্ষ কোটি মানুষের সেবা সাহসিকতার দৃষ্টান্ত স্থাপন করেছেন। বাংলাদেশের শক্তিশালী অর্থনীতি নতুন দিগন্তের বাংলাদেশের স্থপতি আপনি। ভীষন ৪১ এগিয়ে যাবে বাংলাদেশ উন্নয়নশীল দেশ হবে। নেপাল শ্রীলঙ্কা মালদ্বিপের পর পাকিস্তান কে ঋণদাতার দেশের নামের আত্মমর্যাদাশীল বাংলাদেশ হবে। প্রযোজনে ভারত কে ঋণ দিয়ে বাংলাদেশের শক্তিশালী অর্থনীতির প্রকাশ পাবে। এই সব চিন্তা গবেষণা এবং আশা করা যায় আপনার ক‍্যারেশম‍্যাটিক নেতৃত্বের জন্যে আপনার ভীশনারী লিডারশিপে বাংলাদেশ। এই মুহুর্তে দেশের নজির বিহীন অগ্রযাত্রাবিরোধী আন্তর্জাতিক শুকুনের ষড়যন্ত্রের প্রাথমিক লক্ষন দেখা যাচ্ছে। আইন বাহিনীর বিরুদ্ধে অবরোধ নানান কৌশল। এটি বাংলাদেশের পররাষ্ট্রনীতির দূর্বলতার চিত্র কুটনৈতিক ব‍্যার্থতার চিত্র। বাংলাদেশের বিরুদ্ধে বাংলাদেশের অর্থনীতি ধ্বংসের বিরুদ্ধে কিছু রাষ্ট্রদ্রোহী মানুষের দিনরাত অপপ্রচারের ফলাফল এটি। ইঙ্গ মার্কিন ইসরাইল লভিষ্টরা বাইডেন প্রশাসন কে দীর্ঘদিন যাবত আন্তর্জাতিক মানবধিকার প্রতিষ্টান গুলো সরকারের কঠোর সমালোচনা বিতরে বাহিরে নানান রাজনৈতিক খেলা কৌশল বাংলাদেশে বিরুদ্ধে হচ্ছে। আপনি বিশ্বের প্রভাবশালী নেতা দক্ষিণ এশিয়ার লৌহমানবী বাংলাদেশের শক্তিশালী অর্থনীতির রুপকার। স্বাধীন সার্বভৌম শক্তিশালী নিরাপদ বাংলাদেশের নেতা। সাগর বিজয আকাশ বিজয়ী ডিজিটাল বাংলাদেশের প্রতিষ্টাতা পাশ্ববর্তী আন্তর্জাতিক দেশীয় ষড়যন্ত্রকারীদের তীক্ষ্ম নজরে আপনি। এইসব নজির বিহীন উন্নয়ন অগ্রগতির শক্ররা আপনার বিরুদ্ধে বাংলাদেশের বিরুদ্ধে গভীর ষড়যন্ত্র হচ্ছে। আপনি যেদিন বাংলাদেশের রাজনীতির বাহিরে যাবেন এইদেশ জাতির ধ্বংস অনিবার্য করে দিবেন ষড়যন্ত্রকারীরা। রাষ্ট্রের দায়িত্বশীলরা এই মুহুর্তে মহামারীতে পৃথিবী অমিক্রম ডেন্টা ভাইরাস এই গুলো গজব। এই গজবের মাঝেও অশান্তির মাঝেও ষড়যন্ত্রকারীরা বসে নেই। সজাগ থাকুন আইন শৃংখলা বাহিনী। আপনার সুস্থাস্ব‍্য দীর্ঘায়ু কামনা করছি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ