Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বুস্টার ডোজ ও ওমিক্রন নিয়ে পরামর্শক কমিটির দুই সুপারিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২১, ৪:৪৩ পিএম

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন বাংলাদেশে শনাক্ত হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। এই ভ্যারিয়েন্টের সংক্রমণ ঠেকাতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার কথা বলেছে কমিটি।

সোমবার (১৩ ডিসেম্বর) কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভাপতি প্রফেসর ডা. মোহাম্মদ সহিদুল্লা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানা যায়।

এর আগে গত শনিবার (১১ ডিসেম্বর) কমিটির ৪৯তম সভা হয়। বিস্তারিত আলোচনা শেষে ওমিক্রন ঠেকাতে এবং বুস্টার ডোজ বিষয়ে সুপারিশ করা হয়।

আলোচনা শেষে দুটি সুপারিশ করে কমিটি। সেগুলো হলোÑ প্রথমত, ষাটোর্ধ্ব ও ফ্রন্টলাইনারদের মধ্যে যারা কমপক্ষে ৬ মাস আগে দুই ডোজ নিয়েছেন, তাদের বুস্টার দেয়া যেতে পারে। দ্বিতীয়ত, ওমিক্রন নিয়ন্ত্রণে সব ধরনের সভা-সমাবেশ ও জনসমাগম সীমিত করার পরামর্শ দেওয়া হয়েছে।

সম্প্রতি দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন শনাক্তের কথা জানায়। ভয়াবহ এ ভ্যারিয়েন্ট ইতোমধ্যে বিশ্বের ৫৭টি দেশে ছড়িয়ে পড়েছে। ইতোমধ্যে ওমিক্রনে আক্রান্ত হয়েছে বাংলাদেশি দুই নারী ক্রিকেটার। এমন পরিস্থিতিতে সোমবার স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, চলতি মাসেই বুস্টার ডোজ দেওয়া শুরুর পরিকল্পনা রয়েছে সরকারের। শুরুতে ষাটোর্ধ্ব ও সম্মুখসারির যোদ্ধাদের বুস্টার ডোজ দেয়া শুরু হবে। সে লক্ষে প্রস্তুতি চলছে।

এ লক্ষ্যে আরও এক হাজার টিকার বুথ বাড়ানোর নির্দেশ দেয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী, যা বর্তমানে আছে আড়াই হাজার।

এ সময় ওমিক্রন আক্রান্ত দুই নারী ক্রিকেটার ভালো আছেন বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী। আর কারও সংক্রমণের খবর এখনও পাওয়া যায়নি বলেও জানান তিনি। মন্ত্রী বলেন, টিকা যারা নেননি টিকা নিয়ে সুরক্ষিত হয়ে যান। ১১ কোটি টিকা দেওয়া হয়েছে। হাতে আছে ৪ কোটি। আজ আরও ৪০ লাখ আসবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ