Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আইসিএসবি-এর ৮ম সমাবর্তন অনুষ্ঠিত

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২১, ৮:৫৯ পিএম | আপডেট : ৪:৩১ পিএম, ১৩ ডিসেম্বর, ২০২১

দেশের কোয়ালিফাইড চার্টার্ড সেক্রেটারিদের সম্মাননা প্রদানে ৮ম বারের মতো এক সমাবর্তন অনুষ্ঠানের আয়োজন করলো ইন্সটিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি)। যেসকল চার্টার্ড সেক্রেটারিগণ সফলভাবে তাদের পেশাদারী পরীক্ষা এবং ইনস্টিটিউটের অন্যান্য আবশ্যিক শর্তাবলী সম্পন্ন করেছে, তাদের জন্যেই এই সমাবর্তন। অনুষ্ঠানটি ১২ ডিসেম্বর, ২০২১ (রবিবার), রেডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেন-এর গ্র্যান্ড বল রুমে আয়োজিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রী মোহাম্মদ আব্দুল মান্নান। বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ)-এর পরিচালক প্রফেসর মোহাম্মদ আব্দুল মোমেন। এছাড়া সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি’র প্রধান উপদেষ্টা ও প্রতিষ্ঠাতা ভাইস চ্যান্সেলর এবং বাংলাদেশ ব্যাংক-এর সাবেক গভর্নর প্রফেসর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন।

অনুষ্ঠানে প্রধান অতিথি পরিকল্পনা মন্ত্রী মোহাম্মদ আব্দুল মান্নান তার বক্তব্যের শুরুতেই দেশের কোয়ালিফাইড চার্টার্ড সেক্রেটারিদের অভিনন্দন জানিয়ে বলেন, “বাংলাদেশে বিদ্যমান চার্টার্ড সেক্রেটারিদের জন্য প্র্যাকটিসিং চার্টার্ড সেক্রেটারি বা কোম্পানি সেক্রেটারি হিসেবে কর্পোরেট গভর্নেন্স চর্চার দারুণ সুযোগ রয়েছে। তিনি আরও বলেন, “এই সমাবর্তন অনুষ্ঠানটি সমস্ত প্রফেশনাল কোর্স সম্পন্নকারী ও তাদের পিতামাতা, বন্ধু ও পরিবারের জন্য একটি গর্বের দিন। কাছের মানুষের শুভকামনা ছাড়া এমন অর্জন অনেকটাই অসম্ভব।”

বিশেষ অতিথি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ-এর পরিচালক প্রফেসর মোহাম্মদ আবদুল মোমেন বলেন, “একটি উন্নত রাষ্ট্র হিসেবে অগ্রগতির পথে আছে বাংলাদেশ। মহামারী চলাকালীন আমরা বিভিন্ন বাধার সম্মুখীন হয়েছি। তবে সরকারের অবিরাম প্রচেষ্টা দ্রুতই সেই সংকট কাটিয়ে উঠতে সাহায্য করছে। এখন প্রাসঙ্গিকতা বজায় রাখতে বাংলাদেশের প্রয়োজন আন্তর্জাতিক বাজারের বড় একটি অংশের দৃষ্টি আকর্ষণ করা। যেহেতু চার্টার্ড সেক্রেটারিরা কর্পোরেট গভর্নেন্স মেকানিজমের কার্যকারিতা নিশ্চিতের দায়িত্বে রয়েছেন তাই তাদের এখানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। তারা একটি প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা, বোর্ড-সদস্য এবং শেয়ারহোল্ডারদের মধ্যে ব্যবধান নিরসণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।”

সমাবর্তন বক্তা প্রফেসর ড. মোহাম্মদ ফরাসউদ্দিনবলেন, “প্রতিযোগিতায় টিকে থেকে সফলতা অর্জনের লক্ষ্যে একজন শিক্ষার্থীর এমন পেশাগত শিক্ষালাভ অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই অর্জিত জ্ঞান তাদের চ্যালেঞ্জিং বিশ্বের মুখোমুখি হওয়ার জন্য দক্ষ করে তোলার পাশাপাশি সমাজে শান্তি, ন্যায়বিচার প্রতিষ্ঠা ও বজায় রাখতে সহায়তা করে।” সেই সাথে সদ্য হওয়া কোয়ালিফাইড চার্টার্ড সেক্রেটারিদের পেশাগত ক্ষেত্রে ইনস্টিটিউটের সেরা প্রতিনিধি হওয়ারও আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানের সভাপতিত্ত্বকারী আইসিএসবি-এর প্রেসিডেন্ট মোজাফফর আহমেদ, এফসিএমএ, এফসিএস বলেন, “সদ্য কোর্স সম্পন্নকারী কোয়ালিফাইড চার্টার্ড সেক্রেটারিদের জন্য এই সমাবর্তন একটি বিশেষ দিন। শুভ ও বর্ণাঢ্য এই সমাবর্তন অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য আমি সকল অনুষদ সদস্য, পৃষ্ঠপোষক, অভিভাবক ও শিক্ষার্থীদের গভীর কৃতজ্ঞতা জানাতে চাই।” তিনি আরও বলেন, “আইসিএসবি থেকে যোগ্যতা অর্জন প্রকৃতপক্ষে শিখন প্রক্রিয়ার একটি নতুন ধাপমাত্র। জ্ঞান, দক্ষতা এবং সততার মাধ্যমে প্রতিযোগিতামূলক ও চ্যালেঞ্জিং কাজের পরিবেশে শিক্ষার্থীদের প্রতিনিয়ত পরীক্ষার সম্মুখীন হতে প্রস্তুত করাই মূলত এই শিক্ষার উদ্দেশ্য।”

আয়োজিত সমাবর্তনে বেশ কিছু সংখ্যক প্রফেশনাল কোর্স সম্পন্নকারীগণ অংশ নেন। আইসিএসবি-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, চেয়ারম্যান এবং শিক্ষা কমিটি ও কাউন্সিল সদস্য মো: আজিজুর রহমান এফসিএস, সমাবর্তন প্রোফাইল উন্মোচন পরিচালনা করেন। আইসিএসবি-এর সাবেক প্রেসিডেন্ট এবং পরীক্ষা কমিটির চেয়ারম্যান মোহাম্মদ সানাউল্লাহ, এফসিএস পুরস্কারপ্রাপ্তদের পরিচয় করিয়ে দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ