Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ডিজিটাল বাংলাদেশ পুরস্কার পেল বিজিএমইএ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২১, ৮:০৪ পিএম

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে অনন্য অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) প্রতিষ্ঠান শ্রেণিতে ডিজিটাল বাংলাদেশ পুরস্কার ২০২১ পেয়েছে। আজ (রোববার) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আয়োজিত ডিজিটাল বাংলাদেশ দিবস ২০২১-এর উদ্বোধনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বিজিএমইএকে এ পুরস্কার দেওয়া হয়।

প্রধানমন্ত্রীর পক্ষ থেকে তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের হাতে পুরস্কার বাবদ একটি ক্রেস্ট ও একটি সনদপত্র তুলে দেন। প্রধানমন্ত্রী প্রধান অতিথি হিসেবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত ছিলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস।

বিজিএমইএ ওয়ার্কার্স ডাটাবেজের (বায়োমেট্রিক আইডেনটিটি অ্যান্ড ওয়ার্কার্স ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম ব্যবহার) জন্য এ পুরস্কার পায়। এ তথ্যভাণ্ডারে শ্রমিকদের পরিচয়, রক্ত গ্রুপ, কর্মসংস্থান সম্পর্কিত যাবতীয় তথ্য সন্নিবেশিত রয়েছে। বর্তমানে বিজিএমইএ’র সদস্যভুক্ত ২৫০০ কারখানায় ৪০ লাখেরও বেশি কর্মীদের জন্য প্রায় প্রতিদিনই এই সফটওয়্যার ব্যবহার হচ্ছে।

বিজিএমইএ সভাপতি বলেন, পোশাকশিল্পের শ্রমশক্তির সঠিক, পরিপূর্ণ ও বিশ্বাসযোগ্য তথ্যভাণ্ডার থাকার প্রয়োজনীয়তা অনুধাবন করে বিজিএমইএ ওয়ার্কার্স ডাটাবেইজ তৈরি করেছে এবং এই ডিজিটাল তথ্যভাণ্ডার ডিজিটাল বাংলাদেশ রূপকল্প ২০২১-এ অবদান রাখার পাশাপাশি শিল্পে শ্রমিকদের কল্যাণের জন্য নীতি প্রণয়নের কাজে সরকারকে সহায়তা করছে।

ফারুক হাসান বলেন, ডিজিটাল বাংলাদেশের সুফল সমগ্র দেশের জনগণ পাচ্ছে। চতুর্থ শিল্প-বিপ্লবের এ যুগে তথ্য ও প্রযুক্তি খাত বিনিয়োগের জন্য আদর্শ ক্ষেত্র। সরকারের আইসিটিবান্ধব নীতিগুলো এ খাতে দেশি ও বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করছে। তিনি বাংলাদেশি প্রকৌশলীদের যারা বিশ্বের বিভিন্ন নামীদামী তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানগুলোতে কাজ করছেন, তাদের এ খাতে বিনিয়োগ করার আহ্বান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ