Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনায় মৃত্যুহীন আরো একটি দিন দেখল দেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২১, ১২:০৬ এএম

সারাবিশ্ব দাপিয়ে বেড়ানো করোনাভাইরাসের আঘাত বাংলাদেশে প্রবেশ করে গত বছরের মার্চ মাসের ৮ তারিখে। তবে ১৬ কোটি মানুষের দেশে প্রাণঘাতি ভাইরাসটি প্রথম বুকে আঘাত হেনেছিল একই বছরের ১৮ মার্চ তারিখে। এরপর ধারাবহিকভাবেই এক-দু’জনের মৃত্যু সংবাদ জানিয়েছিল স্বাস্থ্য অধিদফতর। প্রথম মৃত্যুর পর দেশ সর্বপ্রথম ৩ এপ্রিল প্রথম মৃত্যুহীন দিন কাটায়। তারপর দিন অবশ্য মারা গিয়েছিলেন দু’জন। এরপর থেকে করোনায় সংক্রমণ ও মৃত্যু বেড়েছে। সর্বশেষ গত ২০ নভেম্বর কারও মৃত্যু হয়নি। সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে চলতি বছরের মাঝামাঝিতে। দেশে করোনার ডেলটা ধরনের দাপটের মধ্যে গত আগস্টের দু’দিন করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু সর্বোচ্চ ২৬৪ জনে পৌঁছায়।

তবে গতকাল আরেকটি সুখবর জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। সংস্থাটি তাদের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশের কোথাও করোনায় সংক্রমিত কারও মৃত্যু হয়নি। সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে ২৬২ জনের। আগের দিন করোনায় ছয়জনের মৃত্যু হয়েছিল। রোগী শনাক্ত হয়েছিল ২৭৭ জন। অর্থাৎ, করোনায় আরেকটি মৃত্যুহীন দিন পার করল বাংলাদেশ। অথচ দেশে করোনা দ্বিতীয় ঢেউ দেখা দেয় চলতি বছরের জুলাই মাসে। সেই সময় সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছে ডেলটা ভ্যারিয়েন্টে। সরকারের নানা পদক্ষেপের সেই ঢেউ নিয়ন্ত্রণে আসে অক্টোবরে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সারা দেশে ২১ হাজার ৪৯৬ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ১ দশমিক ২২ শতাংশ। আগের দিন এ হার ছিল ১ দশমিক ৩৫ শতাংশ।
গত বছরের মার্চে দেশে প্রথম করোনার প্রাদুর্ভাব দেখা দেয়। এরপর থেকে এখন পর্যন্ত দেশে মোট করোনা শনাক্ত রোগীর সংখ্যা ১৫ লাখ ৭৮ হাজার ৫৫০। তাদের মধ্যে মারা গেছেন ২৮ হাজার ১৬ জন, সুস্থ হয়েছেন ১৫ লাখ ৪৩ হাজার ৪৯১ জন। সর্বশেষ ২৪ ঘণ্টায় ২৮৭ জন সুস্থ হয়েছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ী, কোনো দেশে টানা দুই সপ্তাহ নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৫ শতাংশের নিচে থাকলে সে দেশের করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে এসেছে বলে ধরা হয়। দেশে দুই মাসের অধিক সময় ধরে করোনা সংক্রমণ ১ থেকে ২ শতাংশের মধ্যে। সরকারের লক্ষ্য এই হার শূন্যের কোটায় নামিয়ে আনা।
এরমধ্যে করোনা নতুন ধরন ওমিক্রন ছড়িয়ে পড়ে বতসোয়ানা থেকে। বিশেষজ্ঞরা বলছেন, এই ধরনটি অনেক বেশি সংক্রামক। অল্প কয়েক দিনেই বিশ্বের ৩৪টির বেশি দেশে ওমিক্রন শনাক্ত হয়েছে। এই ধরন যাতে দেশে প্রবেশ না করে সে বিষয়ে সর্তক স্বাস্থ্য মন্ত্রণালয়। দেয়া হয়েছে ১৫ দফা নির্দেশনা।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ