Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

সেই সহকারী জজ শাহ পরানের নিয়োগ স্থগিত করলো আইন মন্ত্রণালয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২১, ১২:০৪ এএম

জুডিসিয়াল সার্ভিস পরীক্ষার মাধ্যমে সহকারী জজ (শিক্ষানবীশ) পদে নবনিয়োগপ্রাপ্ত মো. শাহ্ পরানের যোগদান স্থগিত করেছে আইন ও বিচার বিভাগ। তার বিরুদ্ধে ফৌজদারী মামলা চলমান থাকায় তার সহকারী জজ (শিক্ষানবীশ), নেত্রকোণা হিসেবে যোগদানের কার্যক্রম স্থগিত করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার আইন ও বিচার বিভাগ এ বিষয়ে এক আদেশ জারি করে।
মন্ত্রণালয়ের এক প্রেসবিজ্ঞপ্তিতে বলা হয়, ১৩ তম জুডিশিয়াল সার্বিস পরীক্ষায় উত্তীর্ণ সহকারি জজ মো. শাহ্ পরান এর বিরুদ্ধে ফৌজদারি মামলা চলমান থাকার বিষয় আইন ও বিচার অবগত ছিল না। এছাড়া, মো. শাহ্ পরান ার বিরুদ্ধে মামলা চলমান থাকার বিষয়টি আইন ও বিভাগকে অবহিত করেননি। বিষয়টি আইন ও বিভাগের গোচরিভূত হওয়ার পর তার সহকারী জজ (শিক্ষানবীশ) পদে যোগদানের কার্যক্রম বাংলাদেশ সুপ্রিম কোর্টের সাথে পরামর্শ গ্রহণক্রমে স্থগিত করা হয়েছে।
উল্লেখ্য, বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস কমিশন ১৩তম বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস পরীক্ষা, ২০১৯ এর মাধ্যমে প্রার্থী মো. শাহ্ পরান-কে সহকারী জজ পদে নিয়োগের জন্য আইন ও বিচার বিভাগে সুপারিশ পাঠায়। এ প্রেক্ষিতে মো. শাহ্ পরান এর সহকারী জজ পদে নিয়োগের আগে তার প্রাক-পরিচয় যাচাইয়ের জন্য আইন ও বিচার বিভাগ হতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ জানানো হয়। এরপর স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাঁর প্রাক-পরিচয় যাচাইপূর্বক মন্তব্যসহ প্রতিবেদন দেয়। যেখানে মো. শাহ্ পরান সম্পর্কে কোনো বিরূপ তথ্য পাওয়া যায়নি।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রাপ্ত প্রতিবেদনের ভিত্তিতে মহামান্য প্রেসিডেন্টের অনুমোদন গ্রহণক্রমে বাংলাদেশ সুপ্রিম কোর্টের সাথে পরামর্শক্রমে আইন ও বিচার বিভাগের গত ২৫ নভেম্বর ২০২১ তারিখের ১০.০০.০০০০.১২৫.১১.০০১.২১.৫২৫ নম্বর প্রজ্ঞাপনমূলে মো. শাহ্ পরান-কে সহকারী জজ পদে নিয়োগ প্রদানপূর্বক সহকারী জজ (শিক্ষানবীশ), নেত্রকোণা হিসেবে পদায়ন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ