Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কম্পোস্ট প্ল্যান্ট নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন

বর্জ্য থেকে জৈব সার উৎপাদন

ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

ব্রাহ্মণবাড়িয়া পৌর শহরে উৎপাদিত বর্জ্য থেকে জৈব সার উৎপাদনের লক্ষ্যে কম্পোস্ট প্ল্যান্ট নির্মাণ কাজের ভিত্তিপ্রস্থর স্থাপন করা হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে পৌর শহরের ছয়বাড়িয়া এলাকায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও স্থানীয় সংসদ সদস্য প্ল্যান্ট নির্মাণ কাজের ভিত্তিপ্রস্থর স্থাপন করেন।
এ সময় তিনি বলেন, এই প্রকল্পের মাধ্যমে শহরে উৎপাদিত বর্জ্য নিয়ে আর কোন দুশ্চিন্তা থাকবে না। উৎপাদিত বর্জ্য থেকে জৈব সার উৎপাদন করা হবে যা পরিবেশ রক্ষায় সহায়ক ভ‚মিকা রাখবে। পাশাপাশি পৌর নাগরিকদের বর্জ্য নিয়ে ভোগান্তি কমবে। ভিত্তিপ্রস্থর স্থাপনকালে পৌর মেয়র নায়ার কবির, ব্রাহ্মণবাড়িয়া পরিবেশ অধিদফতরের উপ পরিচালক মো. নুরুল আমিন, পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল কুদ্দুস, নির্বাহী প্রকৌশলী কাউসার আহমেদ, সচিব মো. শামসুদ্দিনসহ প্রমুখ উপস্থিত ছিলেন।
পৌর সচিব মো. শামসুদ্দিন জানান, ব্রাহ্মণবাড়িয়া পৌর শহরের অভ্যন্তরে প্রতিদিন বিভিন্ন বাসাবাড়ি ও হোটেল রেস্তোরা থেকে ৭০ টন বর্জ্য উৎপন্ন হয়ে থাকে। পচনশীল এসব বর্জ্য থেকে জৈব সার উৎপাদনের লক্ষ্যে বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের অর্থায়নে পরিবেশ অধিদফতর কর্তৃক বাস্তবায়নাধীন প্রেগ্রাম্যাটিক সিডিএম ২য় পর্ব প্রকল্পের আওতায় কম্পোস্ট প্ল্যান্টটি নির্মিত হবে। আগামী ৬ মাসের মধ্যে প্ল্যান্টের কাজ শেষ করে জৈব সার উৎপাদন শুরু হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ