Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

‘সারের দাম কঠোর নজরদারিতে রাখতে হবে’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২১, ১২:০৩ এএম

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, কৃষক পর্যায়ে পর্যাপ্ত সার সরবরাহ ও সরকার নির্ধারিত দামে বিক্রি নিশ্চিত করতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে। গতকাল সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় মন্ত্রী এসব কথা বলেন।

ড. রাজ্জাক বলেন, সারের সাথে ফসলের উৎপাদন এবং সরকারের ভাবমূর্তিও জড়িত। সারের কোন রকম সংকট হলে ফসলের উৎপাদনে প্রভাব পড়বে, সরকারের ভাবমূর্তিও ক্ষুন্ন হবে। সেজন্য, দেশের কোথাও কোনক্রমেই যাতে সারের সরবরাহ, দাম নিয়ে ছলচাতুরি, কারসাজি ও কালোবাজারি না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে।

মন্ত্রী বলেন, দেশে সারের পর্যাপ্ত মজুদ রয়েছে। বর্তমানে বিশ্ববাজারে সারের দাম তিনগুণ বেড়েছে কিন্তু দেশে সরকার এই মুহ‚র্তে সারের দাম বাড়াবে না। বিশ্ব বাজারে সারের দাম বেড়েছে এই অজুহাতে দেশে কেউ যেন কৃত্রিম সংকট সৃষ্টি করে সুযোগ না নিতে পারে, এ বিষয়ে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের খুব সতর্ক থাকতে হবে।
সভায় জানানো হয়, চলমান ২০২১-২২ অর্থবছরে কৃষি মন্ত্রণালয়ের বাস্তবায়নাধীন প্রকল্পের সংখ্যা ৭০টি। মোট বরাদ্দ ২ হাজার ৯১৮ কোটি টাকা। অক্টোবর ২০২১ পর্যন্ত বাস্তবায়ন অগ্রগতি হয়েছে ১৬.২৮ শতাংশ। এ সময়ে জাতীয় গড় অগ্রগতি হয়েছে ১২.৫০ শতাংশ। সভাটি সঞ্চালনা করেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও সচিবের রুটিন দায়িত্বরত ড. মো: আবদুর রউফ। এসময় মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও সংস্থাপ্রধানসহ প্রকল্প পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ