Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ঐতিহাসিক বক্তাবলী দিবস আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২১, ১২:০৩ এএম

ঐতিহাসিক বক্তাবলী দিবস আজ। ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধে আত্মত্যাগের হৃদয়বিদারক স্মৃতিবহ দিন। তৎকালীন ঢাকা জেলার নারায়ণগঞ্জ মহকুমাধীন ফতুল্লা থানার বুড়িগঙ্গা ও ধলেশ্বরী নদীবেষ্টিত বক্তাবলী পরগনায় অগ্নিসংযোগ, গুলিবর্ষণ ও ধ্বংস চালিয়ে ১৩৯ জনকে হত্যা করা হয়।
২৯ নভেম্বরের সকালে অনেকগুলো গানবোট নিয়ে হানাদার বাহিনীর কয়েকশ’ সদস্য বক্তাবলীতে নেমে দিনভর হত্যাকান্ড সংঘটিত করে। স্বাধীনতাযুদ্ধের ৯ মাসের সাড়ে আটমাসই বক্তাবলী ছিল মুক্তাঞ্চল ও মুক্তিযোদ্বাদের অভয়ারণ্য, প্রশিক্ষণ কেন্দ্র এবং কৌশলগত স্থান। ঢাকা ও নারায়ণগঞ্জের গুরুত্বপূর্ণ গেরিলা অপরেশনগুলো এখান থেকেই সংগঠিত হয়েছিল। বুড়িগঙ্গা ও ধলেশ্বরী বেষ্টিত চরাঞ্চল হওয়ায় যুদ্ধের বিভীষিকায় পলায়নপর ঢাকা ও নারায়ণগঞ্জ শহরের হাজার হাজার মানুষ বক্তাবলীর গ্রামগুলোকে নিরাপদ আশ্রয় গ্রহণ করেছিল। ২৯ নভেম্বরের অতর্কিত হামলায় মুক্তিযোদ্ধারা তেমন কোন প্রতিরোধ গড়ে তোলার সময় পাননি। তবে এ দিনের গণহত্যায় বক্তাবলীর অনেক মেধাবী তরুনকে প্রাণ দিতে হয়েছিল। শাহ আলম, ফারুক, ইসহাক, শহীদসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিার্থীকে হত্যার মধ্য দিয়ে বক্তাবলীতে যে নেতৃত্বের সঙ্কট ও শূন্যতা সৃষ্টি হয়েছিল তা আজো পুরণ হয়নি বলে বক্তাবলীর অনেকে মনে করেন।

২৯ নভেম্বর বক্তাবলী পরগনা তথা বক্তাবলী ও আলিরটেক ইউনিয়নের মানুষের কাছে স্বজন হারানোর বেদনাকাতর দিন। গত ৫০ বছর ধরে এখানকার মানুষ এদিনটিকে সামাজিক-রাজনৈতিক ঐক্য ও সংহতির মাধ্যমে পালন করে আসছে। প্রতিবছরের মত এবারো ২৯ নভেম্বরকে সামনে রেখে বক্তাবলী ও আলিরটেক এলাকার হাট-বাজার, রাস্তায় বিভিন্ন সংগঠনের নানা রকম ব্যানার, ফেস্টুনে ভরে গেছে। কানাইনগর ছোবহানিয়া স্কুল এন্ড কলেজ, বক্তাবলী ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন, শহীদ পরিবার সংগঠন, বক্তাবলী পরগনা ফরায়েজি আন্দোলন, জাপান প্রবাসী অ্যাসোসিয়েশন, আলোকিত বক্তাবলী, ধলেশ্বরীর পাড়ে ইত্যাদি বিভিন্ন সামাজিক সংগঠন ও বিভিন্ন রাজনৈতিক দলের কমিটি স্থানীয়ভাবে শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পন, দোয়া মাহফিল ও স্মরণসভার আয়োজন করেছে।

আজ বক্তাবলী শহীদ দিবস উপলক্ষে বিভিন্ন সামাজিক সংগঠন বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদানের আয়োজন এবং বিশেষ স্মরণিকা প্রকাশ করেছে। বক্তাবলী ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন শহীদদের স্মরণে আলোচনা ও দোয়া মাহফিলের আয়োজন করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ