Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

জনশক্তি খাতকে চাঙ্গা করতে অনুদান ও ঋণ বরাদ্দ দিন

সংবাদ সম্মেলনে-সম্মিলিত সমন্বয় ফ্রন্ট বায়রা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২১, ৭:০৭ পিএম | আপডেট : ৭:০৯ পিএম, ২৪ নভেম্বর, ২০২১

বৈশ্বিক করোনা মহামারি কারণে জনশক্তি রফতানিকারকরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। ঋণে জর্জরিত অধিকাংশ রফতানিকারক বিদেশে শ্রমিক পাঠাতে পারেনি। করোনা পরবর্তী জনশক্তি রফতানি খাতকে চাঙ্গা করতে প্রত্যেক রিক্রুটিং এজেন্সিকে এক কোটি টাকা অনুদান এবং পাঁচ কোটি টাকা স্বল্প সুদে ঋণ দেয়ার জোর দাবি জানিয়েছে সম্মিলিত সমন্বয় ফ্রন্ট বায়রা। আজ বুধবার সেগুনবাগিচাস্থ ঢাকা রিপোর্টাস ইউনিটি সাগর রুনি হলে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়েছে। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য রাখেন, সম্মিলিত সমন্বয় ফ্রন্টের আহবায়ক ড. মোহাম্মদ ফারুক। এতে আরো উপস্থিত ছিলেন, সংগঠনের সিনিয়র সহ সভাপতি রিয়াজ-উল-ইসলাম, মহাসচিব মোস্তফা মাহমুদ ও গোলাম মোস্তফা বাবুল।


জনশক্তি রফতানিকারকদের নানাবিধ সমস্যা নিয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে আরো বলা হয়, জাতীয় গুরুত্বপূর্ণ এই সেক্টর আজ মহা সঙ্কটের মধ্যে সময় পার করছে। জনশক্তি রফতানিকারকরা করোনা দুর্যোগ মোকাবেলা করার জন্য তাদের লাইসেন্সের জামানতের টাকা থেকে ৫০% শতাংশ ঋণ গ্রহণ করেছে। সরকার ইতোমধ্যে লাইসেন্সের জামানত ফি ৮ লাখ ৫০ হাজার টাকা বৃদ্ধি করেছে। সরকারের দু'টি আদেশে জানানো হয়েছে, আগামী ৩১ ডিসেম্বর এর মধ্যে ঋণের টাকা ও বর্ধিত জামানতের টাকা পরিশোধ করতে ব্যর্থ হলে রিক্রুটিং এজেন্সির লাইসেন্সের সার্ভার লক করে কার্যক্রম বন্ধ করে দেয়া হবে। সরকার আরো নির্দেশ দিয়েছে লাইসেন্স নবায়ন করার সময় ৫০ হাজার টাকা অগ্রিম আয়কর প্রদান করতে হবে এবং ৩১ ডিসেম্বরের মধ্যে লাইসেন্সও নবায়ন করতে হবে। এতে রিক্রুটিং এজেন্সির মালিকপক্ষ চরম হতাশায় দিন কাটাচ্ছেন। এজেন্সির নবায়ন ফি মওকুফ করে ঋণ ও জামানতের বর্ধিত টাকা পরিশোধের মেয়াদ নূ্যূনতম আরো একটি বৎসর বৃদ্ধি করতে হবে। সংবাদ সম্মেলনে আরো উল্লেখ করা হয়, ২০১৬ সালে দশ সিন্ডিকেটের মাধ্যমে কর্মী প্রেরণ করায় বৈধ রিক্রুটিং এজেন্সিগুলোর রুটি রুজির ওপর চরম আঘাত এসেছে। সাংবাদ সম্মেলনে জনশক্তি রফতানিতে কোনো সিন্ডিকেট বরদাশত করা হবে না বলেও উল্লেখ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ