Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নেতাকর্মীদের প্রস্তুত থাকার আহ্বান গয়েশ্বরের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২১, ১২:০৬ এএম

কঠোর আন্দোলনের ডাকের জন্য নেতাকর্মীদের চোখ-কান খোলা রেখে প্রস্তুতি নিতে বলেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। তিনি বলেন, সকলের মধ্যে একটা ঐক্যবদ্ধ ভাবনা- খালেদা জিয়াকে মুক্ত করতে হবে এবং সুচিকিৎসা চাই। এই শব্দ, এই আবেগ আমাদের শক্তি আগামী দিনে যেকেনো কিছু প্রতিহত করার জন্যে। আপনারা যা আলাপ করেন, যা ইচ্ছা প্রকাশ করেন, আপনারা চোখ-কান খোলা রেখে ইশারা-ইঙ্গিতে যেভাবে ডাক আসুক, আপনারা সেই ডাকে শামিল হয়ে আপনাদের যে লক্ষ্য খালেদা জিয়ার মুক্তি-চিকিৎসা এবং গণতন্ত্র মুক্ত করা। আন্দোলনে এই দুইটি ফলাফল একই সঙ্গে অর্জন করবো।

গতকাল মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে ২০ দলীয় জোটের অন্যতম শরিক জাতীয় দলের উদ্যোগে জোট নেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
গয়েশ্বর চন্দ্র বলেন, আমাদেরকে গণতান্ত্রিক পথ অনুসরণ করতে হবে। গণতন্ত্র ও খালেদা জিয়ার সুচিকিৎসার ব্যাপারটা আমরা গণতান্ত্রিক প্রক্রিয়ার মধ্য দিয়ে আন্দোলনকে গতিশীল করব, তীব্র থেকে তীব্র করব। যখন আঘাত করা দরকার তখন আঘাতের মধ্য দিয়ে সরকারকে পতন করব।

তিনি বলেন, পুলিশ, সরকারি প্রশাসন, আইন-আদালত এটা সবক দিয়ে লাভ নেই। কারণ জীবন সংগ্রামে সুখে থাকার জন্য যখন বিবেক ধবংস হয়ে যায়। তাদেরকে উদ্দেশ্য করে বিবেকের কথা বলে কোনো লাভ নেই এবং জানি যে ভাষায় কথা বলে, খুব বেশিদিন নাই তারা জনগণের পালস বুঝবে ক্ষমা চাওয়ার, সেই ক্ষমাটা চাওয়ার মতো পরিবেশ তারা রাখবে কি রাখবে না সেটা তাদের বিবেচ্য বিষয়।

বিএনপির এই নেতা বলেন, আমরা ৫৮ বছরের রাজনৈতিক মাঠে দেখা-চলার মধ্য দিয়ে আমি যা দেখেছি কোনো দিন পুলিশ কোনো সরকার রক্ষা করতে পারে নাই, পারেও না। এখন আশা করছি আমি যখন জনগণ ঐক্যবদ্ধ হয়ে নামবে পুলিশ জনগনের মুখোমুখি যুদ্ধ করতে আসবে না, কোনোদিন আসবে না, আসে না, এটা হয় না। সুতরাং যতক্ষণ ক্ষমতায় আছে ততক্ষণ চাকরি হারানোর ভয় যখন আছে, ততক্ষণ হয়তবা মনে হবে যে তারা মারমুখী না। যখন পাল্টা আঘাত করবে তখন তারা বুঝবে আস্তে করে কেটে পড়বে। অলিতে-গলিতে কোথায় কেটে পড়বে আস্তে করে সেটা টেরও পাবেন না।

তিনি বলেন, জরিপ করলে তাহলে দেখা যাবে যে বাংলাদেশের শতকরা ৯৯.৯৯ ভাগ বেগম খালেদা জিয়ার এই মুহুর্তের অবস্থায় তার সুচিকিৎসা আশা করে। আর পয়েন্ট ১% তার মধ্যে একটি নাম তাকে খুশি করার জন্য তার আশে-পাশে কিছু চাটুকার সভ্যতা, শালীনতার ধার ধারে না। ওই খানে একটা প্রতিযোগিতা আছে।

জাতীয় দলের সভাপতি সৈয়দ এহসানুল হুদার সভাপতিত্বে আলোচনা সভায় বিএনপির জহিরউদ্দিন স্বপন, আবু নাসের মুহাম্মদ রহমতুল্লাহ, এনপিপির ফরিদুজ্জামান ফরহাদ, লেবার পার্টির মোস্তাফিজুর রহমান ইরান, জাতীয় পার্টি (কাজী জাফর) আহসান হাবিব লিংকন, এলডিপির শাহাদাত হোসেন সেলিম, এনডিপির আবু তাহের প্রমূখ বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ