Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চাঁদপুর ও কক্সবাজারে ২৬ আওয়া লীগ নেতা বহিষ্কার

স্টাফ রিপোর্টার, চাঁদপুর থেকে : | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২১, ১২:০৩ এএম

চাঁদপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকার বিপক্ষে কাজ করে দলীয় শৃঙ্খলা ভঙ্গ করায় সাংগঠনিক ব্যবস্থা হিসেবে ১৯জন আওয়ামী লীগ নেতাকে বহিষ্কার করা হয়েছে। চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি নাসির উদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে। আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলীয় প্রার্থীর বিরুদ্ধে কাজ করা ও শৃক্সক্ষলা ভঙ্গের দায়ে এবং আওয়াামী লীগের গঠনতন্ত্র ৪৭ ধারার (ঠ) উপ ধারা মোতাবেক উল্লিখিত সবাইকে দলীয় সব পদ তাদেরকে বহিষ্কার করা হয়। বহিষ্কৃতদের মধ্যে ফতেপুর পূর্ব ইউনিয়নের আটজন, সুলতানাবাদ ইউনিয়নের চারজন, বাগানবাডয়ি ইউনিয়নের তিনজন, সাদুল্ল্যাপুর ইউনিয়নের একজন, ষাটনল ইউনিয়নের একজন ও ফরাজীকান্দি ইউনিয়নের একজন ও একলাশপুর ইউনিয়নে একজন রয়েছেন। এমতাবস্থায় তারা এখন থেকে আর কোনো দলীয় পদ পদবীর পরিচয় দিতে পারবেন না।

কক্সবাজার সংবাদদাতা জানান, দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে ইউপি নির্বাচনে অংশ নেয়ায় ৭আওয়ামী লীগ নেতাকে সাময়িক বহিষ্কার করেছে। গত বৃহস্পতিবার কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। তৃতীয় ধাপে অনুষ্ঠিতব্য কক্সবাজারের চকরিয়া উপজেলার ১০ ইউনিয়ন পরিষদে নির্বাচন হচ্ছে। বহিষ্কার বিদ্রোহী প্রার্থীরা হলেন কোনাখালী ইউনিয়নের দিদারুল হক সিকদার, পূর্ববড় ভেওলা ইউনিয়নের কামরুজ্জামান সোহেল, পশ্চিম বড় ভেওলা ইউনিয়নের রবিউল এহেসান লিটন, কৈয়ারবিল ইউনিয়নের আফজালুর রহমান চৌধুরী, লক্ষ্যারচর ইউনিয়নের মো. সাইকুল ইসলাম, কাকারা ইউনিয়নের মো. সাহাব উদ্দিন ও ইছমত-ই-এলাহী। কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান বলেন, কক্সবাজারে আগামী ২৮ নভেম্বর অনুষ্ঠিতব্য নির্বাচনে চকরিয়া উপজেলার ৮ ইউনিয়নে দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে নির্বাচন করায় ৭জন বিদ্রোহী প্রার্থীকে সাময়িক বহিষ্কার করার সিদ্ধান্ত নেয় জেলা আওয়ামী লীগ। মেয়র বলেন, প্রার্থীতা প্রত্যাহার না করলে তাদের স্থায়ীভাবে বহিষ্কার করা হবে বলেও কেন্দ্রীয়ভাবে নেত্রীর সিদ্ধান্তেরর কথা জানিয়ে দেয়া হয়েছে। পাশাপাশি যেসব নেতাকর্মী দলীয় প্রতীক নৌকার পক্ষে ওপেন কাজ করবে না তাদেরকেও দল থেকে বহিস্কার করা হবে বলে হুঁশিয়ারি দেন তিনি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ