Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সরকার আর কত ভর্তুকি দেবে, প্রশ্ন প্রধানমন্ত্রীর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২১, ৫:০৫ পিএম | আপডেট : ৫:০৭ পিএম, ১৭ নভেম্বর, ২০২১

 তেল, বিদ্যুৎ, সারসহ বিভিন্ন খাত মিলিয়ে সরকারকে প্রতি বছর ৫৩ হাজার কোটি টাকা ভর্তুকি দিতে হয়, এমন তথ্য দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রশ্ন করেছেন, সরকার আর কত টাকা ভর্তুকি দেবে? তিনি আরও বলেছেন, বাজেটের সব টাকা যদি ভর্তুকিতে দিয়ে দেই তাহলে সব উন্নয়ন প্রকল্প বন্ধ হয়ে যাবে।

যুক্তরাজ্য ও ফ্রান্সে সদ্যসমাপ্ত সফর নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে দেশে সম্প্রতি জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পর বিভিন্ন খাতে এর প্রভাব নিয়ে করা সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

বুধবার (১৭ নভেম্বর) বিকেল ৪টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এ সংবাদ সম্মেলন শুরু হয়। এ সময় প্রধানমন্ত্রী বলেন, আমরা করোনাকালে সবাইকে বারবার সহায়তা দিয়েছি। কলকারখানা, ব্যবসা-বাণিজ্য যাতে সচল থাকে তার ব্যবস্থা নিয়েছি। বিভিন্ন সেক্টরে প্রণোদনা দিয়েছি। মূল্যস্ফীতি কমাতে ব্যবস্থা নিয়েছি। সবই তো করছি। কিন্তু তেল তো আমাদের কিনে আনতে হয়। সেই কেনা তেলে আবার ভর্তুকি দিয়ে জনগণকে দিতে হয়।

ট্যাক্স দেওয়া নিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশে তো মানুষ ভালোভাবে খাচ্ছে, চলছে। কিন্তু প্রকৃত ট্যাক্স দিচ্ছে কয়জন? বাস ও অন্যান্য পরিবহনের ভাড়া নিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমি দেশে ছিলাম না ঠিক, তবে দেশের সঙ্গে ছিলাম না তা তো নয়। ডিজিটাল যুগ। বিভিন্ন মাধ্যমে বারবার যোগাযোগ হয়েছে। যারা ভাড়া বাড়াচ্ছিল তাদের সঙ্গে আলোচনা হয়েছে। এরপর একটি যৌক্তিক পর্যায়ে ভাড়া রাখা হয়েছে।



 

Show all comments
  • Mokbul Hosen ১৭ নভেম্বর, ২০২১, ৫:৪০ পিএম says : 0
    যত লাগবে তত দিবে কানন জনগনের টাকা এইগুলা ...
    Total Reply(0) Reply
  • Nasir ১৭ নভেম্বর, ২০২১, ৫:৫৩ পিএম says : 0
    তেল, গ্যাস, বিদ্যুতের দাম বাড়িয়ে জনগণের পকেট কাটার অর্থ আমলারা বিদেশে পাচার করছে, তা বন্ধ করা হলে এগুলোর দাম বাড়ানোর প্রয়োজন হতো না। ফলে জনগণ শান্তিতে থাকতো।
    Total Reply(0) Reply
  • Nasir ১৭ নভেম্বর, ২০২১, ৬:০৩ পিএম says : 0
    সরকারী রাজস্ব কোষাগার থেকে আমলারা যে পরিমাণ অর্থ বিদেশে পাচার করে, সরকার তা বন্ধের উদ্যোগ নিলে তেল, গ্যাস, বিদ্যুতের দাম বৃদ্ধি করার প্রয়োজন হয় না। বিদেশে অর্থ পাচার বন্ধ করুন। সেদিকে গুরুত্ব দিন।
    Total Reply(0) Reply
  • Nasir ১৭ নভেম্বর, ২০২১, ৬:১৬ পিএম says : 0
    ব্যবসায়ীদের কখনও রাজনীতিতে আনতে নেই। ব্যবসায়ীরা ক্ষমতায় আসীন হলে, তারা শুধু তাদের স্বার্থ দেখে, তারা দ্রব্যমূল্য বৃদ্ধি করে জনগণকে বিপদে ফেলে। তারা জনগণের কষ্টের কথা আমলে নেয় না। তাই ব্যবসায়ীদের রাজনীতিতে আনা রাষ্ট্রের জন্য আত্মঘাতী। যে সকল মেধাবী মধ্যবিত্ত শিক্ষিত জনগণ বা সরকারী অবসর প্রাপ্ত কর্মকর্তা, তাদেরকে রাজনীতিতে আনা ভাল, তাদেরকে মন্ত্রী, এমপিতে আসীন করলে, দেশে দূর্নীতি কমে যাবে এবং জিনিসপত্রের দাম সহনীয় পর্যায় থাকবে, তারা জণগনের মনের ভাষা বুঝবেন। তাই সরকারকে বলব, ব্যবসায়ীদের রাজনীতি থেকে পরিহার করুন। তাহলে দেশে দ্রব্যমূল্য সহনীয় পর্যায় থাকবে এবং জনগণ শান্তিতে থাকবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ