Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাপানী ব্যবসায়ীদের বিনিয়োগের আহবান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বাংলাদেশের বস্ত্রখাতে ফাইবার এর বৈচিত্র্যকরন এবং নন-কটন টেক্সটাইলখাতে জাপানী ব্যবসায়ীদের বিনিয়োগের আহŸান জানান। এছাড়া জাপানের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় এবং ফ্যাশন ইনষ্টিটিউটগুলোর মাধ্যমে বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন ও টেকনোলজীর টেক্সটাইল, পোশাক, ফ্যাশন এবং ব্যবসা প্রভৃতি বিষয়ে সক্ষমতা বিকাশের জন্য জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশনের (জেট্রো) সহযোগিতা চান।

গতকাল বিজিএমইএ অফিসে সংস্থাটির সভাপতির সাথে সাক্ষাৎকালে তিনি এ আহŸান জানান। বাংলাদেশ ও জাপানের ব্যবসায়ীদের মধ্যে যোগাযোগের সূচনা করতে জেট্রো এবং বিজিএমইএ যৌথ উদ্যোগে জাপান-বাংলাদেশ বানিজ্য সম্প্রসারণে সহযোগিতার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে। এছাড়া জেট্রোর প্রতিনিধিদল এ লক্ষ্যে একটি ওয়েবিনার আয়োজনেরও আগ্রহ দেখিয়েছে।

প্রতিনিধিদলে ছিলেন জাপানের অর্থনীতি, বানিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের দক্ষিণ এশীয় আঞ্চলিক প্রতিনিধি এবং জেট্রো, নিউ দিল্লীর পরিচালক তাকুমা ওটাকি, জেট্রো’র কান্ট্রি রিপ্রেজেন্টিটিভ ইউজি আন্দো, জেট্রোর প্রতিনিধি কাজুনোরি ইয়ামাদা এবং জেট্রো ঢাকার জেষ্ঠ্য পরিচালক এস,এম. শরিফুল আলম। বিজিএমইএ এর সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, সহ-সভাপতি (অর্থ) খন্দকার রফিকুল ইসলাম এবং পরিচালক মো. ইমরানুর রহমান সভায় উপস্থিত ছিলেন।

জাপান ও বাংলাদেশ ২০২২ সালে তাদের ক‚টনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন করবে। এ উপলক্ষে জেট্রো এর সহযোগিতায় বিজিএমইএ কর্তৃক বিশেষ অনুষ্ঠান আয়োজনের কথাও তারা বলেন। এই কার্যক্রমের মধ্যে থাকবে স্থানীয় পর্যায়ে বিশেষ আয়োজন ও রোড’শো এবং জাপানে একক দেশ মেলা।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ