Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রধানমন্ত্রীর সম্মতি পেলেই বাণিজ্য মেলার তারিখ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

আগারগাঁওয়ে নয় পূর্বাচলের নতুন ভেন্যুতেই হবে ২০২২ সালের বাণিজ্যমেলা। করোনা সংক্রমণ নিম্নগামী থাকলে আগামী জানুয়ারিতেই হতে পারে মেলা। রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সূত্রে এসব তথ্য জানা গেছে। সূত্র বলছে, ইতোমধ্যে প্যাভিলিয়ন, মিনি প্যাভিলিয়নের জন্য শতাধিক আবেদন জমা পড়েছে। যাচাই বাছাই শেষে দেওয়া হবে স্টল বরাদ্দ।
অন্যদিকে মেলার জন্য পুরোপুরি প্রস্তুত পূর্বাচলে নবনির্মিত বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার। এক্সিবিশন সেন্টারটির প্রকল্প পরিচালক রেজাউল করিম বলেন, আমরা আমাদের কাজ শেষ করেছি। অক্টোবরে প্রধানমন্ত্রী উদ্বোধন করেছেন। মেলা প্রাঙ্গণ প্রস্তুত। ইপিবি মেলার লেআউটসহ অন্যান্য কাজ করবে।

করোনার কারণে ২০২১ সালে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা অনুষ্ঠিত হয়নি। প্রথা অনুসারে ২০২২ সালের জানুয়ারি মাসে ফের মেলা শুরু হওয়ার কথা রয়েছে। এ প্রসঙ্গে ইপিবির সচিব ও মেলার পরিচালক মো. ইফতেখার আহমেদ চৌধুরী বলেন, বাণিজ্যমেলা আর আগারগাঁওয়ে হবে না। এখন থেকে মেলা পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে অনুষ্ঠিত হবে। আগামী ১ জানুয়ারি সম্ভাব্য তারিখ ধরে আমরা কাজ করছি। আজও আমাদের মিটিং হবে। তবে ডিসাইড হবে প্রধানমন্ত্রী নির্দেশ যেদিন দেবেন।
চলতি বছরের ৭ ফেব্রুয়ারি প্রদর্শনী কেন্দ্রটি ইপিবির কাছে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করে বাণিজ্য মন্ত্রণালয়। গত ২১ অক্টোবর প্রদর্শনী কেন্দ্রটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রদর্শনী কেন্দ্রটিতে ৮০০টি স্টল রয়েছে। বাইরে ছয় একর খোলা জায়গায়ও বসানো যাবে অস্থায়ী স্টল।
এছাড়া রয়েছে ৪৭৩ আসনবিশিষ্ট একটি মাল্টি-ফাংশনাল হল, ৫০ আসনবিশিষ্ট একটি কনফারেন্স রুম, ছয়টি মিটিং রুম, ৫০০ আসনবিশিষ্ট ক্যাফেটেরিয়া, শিশুদের খেলার স্পেস, নামাজের কক্ষ, দুটি অফিস রুম, মেডিকেল রুম, ডরমিটরি-গেস্ট রুম, ১৩৯টি টয়লেট, বিল্ট ইন পাবলিক এড্রেস সিস্টেম, নিজস্ব ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট, স্টোর রুম, সিসিটিভি কন্ট্রোল রুম, অটোমেটেড সেন্ট্রাল এসি সিস্টেম, ইনবিল্ট ইন্টারনেটসহ আধুনিক সুযোগ-সুবিধা।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ