Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ডিসিসিআই-আইবিএ সহযোগিতা স্মারক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

 ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং ঢাকা বিশ^বিদ্যালয়ের ইন্সটিটিউট অফ বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ)’র মধ্যকার সহযোগিতা স্মারক গতকাল ডিসিসিআই অডিটোরিয়ামে স্বাক্ষরিত হয়। ঢাকা চেম্বারের সভাপতি রিজওয়ান রাহমান এবং আইবিএ-এর পরিচালক প্রফেসর মোহাম্মদ মোমেন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।
স্বাক্ষরিত সহযোগিতা স্মারক অনুযায়ী, দেশের অর্থনীতির বৃহত্তর স্বার্থে শিল্প ও শিক্ষাখাতের যৌথ প্রয়াসে প্রতিষ্ঠান দু’টি প্রতিষ্ঠান একসাথে কাজ করবে। এছাড়াও ডিসিসিআই এবং আইবিএ যৌথভাবে গবেষণা, সেমিনার, কর্মশালা, মেলাসহ বিভিন্ন বাণিজ্য আলোচনা সভার আয়োজন করবে। এ স্মারক অনুযায়ী, আইবিএ’র শিক্ষার্থীদের জন্য ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) ইনর্টানী সুবিধা প্রদান করবে।

অনুষ্ঠানে ঢাকা চেম্বারের সভাপতি রিজওয়ান রাহমান বলেন, আমাদের শিল্পখাতে দক্ষ মানব সম্পদের অভাব প্রকট, এমতাবস্থায় শিল্পখাতের প্রয়োজনের নিরিখে মানব সম্পদের দক্ষতা উন্নয়নে বিদ্যমান পাঠ্যক্রমের আধুনিকায়ন অতীব জরুরী বলে মত প্রকাশ করেন। দেশে শিল্পায়নের প্রসারের লক্ষ্যে বিশ^বিদ্যালয়সমূহে আরো বেশি হারে গবেষণা ও উদ্ভাবনী কার্যক্রম পরিচালনার আহŸান জানান ডিসিসিআই সভাপতি।

আইবিএ-এর পরিচালক প্রফেসর মোহাম্মদ মোমেন বলেন, আমাদের দেশের বিশ^বিদ্যালয়সমূহে গবেষণা ও উদ্ভাবনী কার্যক্রম পরিচালিত হয়ে থাকে, যেখানে সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে দেশীয় উদ্যোক্তাগণ আরো বেশি উপকৃত হতে পারেন। এছাড়াও বিশ^বিদ্যালয়সমূহের গবেষণা ও উদ্ভাবনী কার্যক্রমে আরো বেশি বিনিয়োগের জন্য তিনি বেসরকারীখাতকে এগিয়ে আসার আহŸান জানান।
এ সময় ডিসিসিআই’র সহ-সভাপতি এন কে এ মবিন, সহ-সভাপতি মনোয়ার হোসেন, পরিচালক গোলাম জিলানী, আইবিএ’র প্রফেসর শেখ মোরশেদ জাহান এবং প্রফেসর ড. রিদওয়ানুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ