Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বেশির ভাগ সূচকে ‘রেড জোনে’ বাংলাদেশ

এমসিসির মূল্যায়ন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান মিলেনিয়াম চ্যালেঞ্জ করপোরেশনের (এমসিসি) মূল্যায়নে এবার বাংলাদেশ ৪ সূচকে এগিয়ে থাকলেও পিছিয়ে ১৬ সূচকে। প্রতিবেদনে বিজনেস স্টার্ট আপ (ব্যবসা শুরু), মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, টিকা দেওয়ার হার এবং মেয়েদের মাধ্যমিক শিক্ষায় অন্তর্ভুক্তির সূচকে এগিয়ে আছে বাংলাদেশ। এগিয়ে থাকা সূচকগুলো রয়েছে সবুজ তালিকায়। ২০ সূচকের বাকি ১৬টিতে পিছিয়ে রয়েছে। ফলে মার্কিন যুক্তরাষ্ট্রের মিলেনিয়াম চ্যালেঞ্জ ফান্ডের (এমসিএফ) মোটা অঙ্কের অনুদান পাওয়া আবার অনিশ্চিত হয়ে পড়ল বাংলাদেশের জন্য।

এমসিসি প্রতিবছর লাল ও সবুজ রং দিয়ে তাদের প্রতিবেদন সূচক প্রকাশ করে। স¤প্রতি ২০২২ সালের জন্য বাংলাদেশের মূল্যায়ন প্রতিবেদনটি প্রকাশ করেছে মার্কিন এই সংস্থা। তাদের প্রতিবেদন বিশ্লেষণ করে দেখা গেছে, লাল তালিকাভুক্ত সূচকগুলো হচ্ছে দুর্নীতি নিয়ন্ত্রণ, রাজনৈতিক অধিকার, সরকারের কার্যকারিতা, জমির অধিকার ও প্রাপ্যতা, নিয়ন্ত্রক সংস্থাগুলোর কার্যকারিতা, তথ্যের স্বাধীনতা, অর্থনীতিতে নারী ও পুরুষের সমতা, স্বাস্থ্য খাতে সরকারি ব্যয়, প্রাথমিক শিক্ষায় সরকারি ব্যয় এবং প্রাকৃতিক সম্পদ রক্ষা। আরো রয়েছে বেসামরিক লোকের স্বাধীনতা, আইনের কার্যকারিতা, ঋণপ্রাপ্তির সহজলভ্যতা, রাজস্বনীতি ও শিশুস্বাস্থ্য সূচক।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) একাধিক সূত্র জানায়, ২০০৪ সাল থেকে এখন পর্যন্ত বাংলাদেশের সবচেয়ে বেশি সূচক রেড জোনভুক্ত হলো ২০২২ সালের প্রতিবেদনে। ২০২১ প্রতিবেদনে রেড জোনে ছিল ১৩টি সূচক। এ ছাড়া ২০২০ সালে ১২টি, ২০১৯ সালে ১১টি, ২০১৮ সালে ছিল সাতটি সূচক।

সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, এটা দুর্ভাগ্যজনক। আমরা তো প্রতিনিয়তই দেখছি রাজনৈতিক স্বাধীনতা হরণ হচ্ছে। বিভিন্নভাবে রাজনৈতিক দমন পীড়ন চলছে। এরই প্রতিফলন ঘটেছে আন্তর্জাতিক মূল্যায়নে। এ ধরনের প্রতিবেদন সরকারকে জাগ্রত করার ক্ষেত্রে সহায়ক হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ