Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত হতে হবে : তথ্যসচিব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

 চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় জোর প্রস্তুতি নেওয়ার জন্য সরকারি কর্মকর্তাদের প্রতি আহবান জানিয়েছেন তথ্য ও স¤প্রচার সচিব মো. মকবুল হোসেন।

গতকাল সোমবার দুপুরে সচিবালয়ে তথ্য অধিদফতর সম্মেলন কক্ষে চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় করণীয় শীর্ষক দিনব্যাপী কর্মশালায় তিনি সচিব এ আহŸান জানান। প্রধান তথ্য অফিসার মো. শাহেনুর মিয়া’র সভাপতিত্বে অতিরিক্ত প্রধান তথ্য অফিসার ফায়জুল হক বক্তব্য রাখেন, শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মো. সলিম উল্লাহ এবং দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেসের অনলাইন-ইনচার্জ খাজা মঈন উদ্দিন। তথ্য অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা ও মন্ত্রণালয় গুলোর জনসংযোগের দায়িত্বে নিয়োজিত কর্মকর্তা কর্মশালায় অংশ নেন। তথ্যসচিব বলেন, চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় বিশ্ব প্রেক্ষাপটের সাথে তালমিলিয়ে চলতে বাংলাদেশ সরকার ইতোমধ্যেই কাজ শুরু করেছে। জনসাধারণের মাঝে চতুর্থ শিল্পবিপ্লব সম্পর্কে স্বচ্ছ ও পরিপূর্ণ ধারণা তুলে ধরে প্রিন্ট এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের পাশাপাশি বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমেও এবিষয়ে প্রচার প্রয়োজন। নতুন প্রজন্মকে তথ্যপ্রযুক্তিতে দক্ষ করে তুলতে পারলে দেশ চতুর্থ শিল্পবিপ্লবের পরিপূর্ণ সুফল ভোগ করতে সক্ষম হবে।

তথ্যসচিব বলেন, চতুর্থ শিল্পবিপ্লব নিয়ে বিশেষজ্ঞ ব্যক্তিদের নিয়ে গণমাধ্যমে এ বিষয়ে আরো বেশি আলোচনা হওয়া দরকার। সেমিনার, সিম্পোজিয়াম ও পত্রিকায় কলামের মাধ্যমে জনগণকে অবহিত ও শিক্ষিত করতে গণমাধ্যমকর্মীদের এগিয়ে আসতে হবে।
তথ্য ও স¤প্রচার সচিব বলেন, প্রযুক্তির নানা সুবিধা গ্রহণ করে সামাজিক বিভিন্ন সূচকে আমরা অগ্রগতি অর্জন করেছি। বাংলাদেশ উন্নয়নশীল দেশ হতে মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে। অচিরেই আমরা উন্নত দেশে পরিণত হবো।

চতুর্থ শিল্পবিপ্লব আমাদের সামনে সুযোগ তৈরি করে দিয়েছে নিজেদের ওপরের সারিতে স্থান করে নেয়ার। এ সুযোগ কাজে লাগাতে প্রয়োজন দক্ষ মানব সম্পদ গড়া ও বাণিজ্যসহ সকল ক্ষেত্রে এখন থেকেই প্রস্ততি নেওয়া।
প্রধান তথ্য অফিসার মো. শাহেনুর মিয়া বলেন, চতুর্থ শিল্পবিপ্লব বর্তমান বিশ্বে সবচেয়ে আলোচিত এবং সরকারের অগ্রাধিকারপ্রাপ্ত বিষয়। তথ্য অধিদফতরের কর্মকর্তাদেরকে চতুর্থ শিল্পবিপ্লব নিয়ে সরকারের মূল বার্তাগুলো হৃদয়ে ধারণ করে তা জনগণের মাঝে প্রচার করতে হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ