Inqilab Logo

সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিম্নচাপের ভারত উপকূল অতিক্রম

আকাশ মেঘলাসহ হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা : বন্দরে সতর্ক সঙ্কেত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২১, ১২:০৩ এএম

দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে গতকাল বৃহস্পতিবার রাতে চেন্নাইয়ের কাছাকাছি এলাকা দিয়ে উত্তর তামিলনাড়– ও দক্ষিণ অন্ধ্র উপকূল অতিক্রম করেছে। এদিকে নিম্নচাপের প্রভাবে দেশের অধিকাংশ স্থানে দিন ও রাতের তাপমাত্রা গতকাল কিছুটা বৃদ্ধি পায়।
তবে উত্তর-পশ্চিম দিক থেকে আসা হিমেল হাওয়ায় রাজশাহী ও রংপুর বিভাগে তথা উত্তরাঞ্চলে মধ্যরাত থেকে ভোর-সকাল পর্যন্ত শীতের আমেজ বিরাজ করছে। কুয়াশা পড়ছে অনেক স্থানে। গতকালও দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় উত্তর জনপদের পঞ্চগড় জেলার তেঁতুলিয়ায় ১৩.৮ ডিগ্রি সে.। হেমন্তের আবহাওয়ায় স্বাভাবিক শুষ্কতা অব্যাহত রয়েছে।
গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারে ৩৪ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩২.২ এবং সর্বনিম্ন ২০.৭ ডিগ্রি সে.। চট্টগ্রামে সর্বোচ্চ ৩৩.২ এবং সর্বনিম্ন ২৪.১ ডিগ্রি সে.।
আজ শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানান, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় হালকা বৃষ্টিপাত হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা এক থেকে ২ ডিগ্রি সে. বৃদ্ধি এবং দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।
পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এরপরের ৫ দিনে আবহাওয়ায় কিছুটা পরিবর্তন হতে পারে।
আবহাওয়া সতর্কবার্তা
দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও সংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় সৃষ্ট সুস্পষ্ট লঘুচাপটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে গতকাল দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় সৃষ্ট সুস্পষ্ট লঘুচাপটি আরো ঘনীভূত হয়ে গতকাল নিম্নচাপে পরিণত হয়েছে। আবহাওয়া বিভাগের বিশেষ বুলেটিনে জানা গেছে, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় অবস্থানরত নি¤œচাপটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে গতকাল সন্ধ্যায় চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ১৬শ’২৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১৫শ’৯০ কি.মি. দক্ষিণ-পশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ১৪শ’৬৫ কি.মি. দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১৪শ’৮৫ কি.মি. দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল।
নি¤œচাপটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে গতকাল রাতে চেন্নাইয়ের কাছাকাছি দিয়ে উত্তর তামিলনাড়– ও দক্ষিণ অন্ধ্র উপক‚ল অতিক্রম করেছে।
নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় সর্বোচ্চ ৪০ কি.মি., যা দমকা থেকে ঝড়ো হাওয়ার আকারে ৫০ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের কাছে সাগর মাঝারি ধরনের উত্তাল রয়েছে।
চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে এক নম্বর দূরবর্তী সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। গভীর সাগরে মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে উত্তর বঙ্গোপসাগরের কাছাকাছি থাকতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ