Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

স্থায়ীভাবে বন্ধ হচ্ছে দুবলার চরে রাসমেলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

সুন্দরবনের জীববৈচিত্র্য সংরক্ষণে এবছর থেকে দুবলার চরে রাসমেলা স্থায়ীভাবে বন্ধ রাখার নির্দেশ দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। তবে সনাতন ধর্মালম্বীদের পুজা ও পুন্যস্নান চালু রাখা হবে। এছাড়া সাতক্ষীরা, খুলানা, বাগেরহাট, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, নোয়াখালী, চট্টগ্রাম ও কক্সবাজার জেলা প্রশাসককে এ নির্দেশনা দেওয়া হয়েছে। গতকাল মঙ্গলবার ডিসিদের এ নির্দেশনা চিঠি পাঠানো হয়েছে। পরিবেশ, বন ও জলবায়ু বিষয়ক মন্ত্রণালয়ের অনুরোধে মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সংযোগ অধিশাখা থেকে গত সোমবার রাতে এই নির্দেশনা জারি করা হয়েছে।
আদেশে বলা হয়েছে, ধর্মীয় স্পর্শকাতর বিষয় বিধায় রাস পূর্ণিমা উপলক্ষে শুধুমাত্র সনাতন ধর্মালম্বীদের পুজা ও পুন্যস্নান চালু রাখা, সুন্দরবনের জীববৈচিত্রা সংরক্ষণের স্বার্থে রাসমেলা ২০২১ সাল থেকে স্থায়ীভাবে বন্ধ করা এবং উক্ত সময়ে পুণ্যার্থী বা তীর্থযাত্রী সনাতন ধর্মাবলম্বী ব্যতীত অন্যান্যদের সুন্দরবনে প্রবেশের অনুমতি বন্ধ রাখার বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণ প্রয়োজন। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং গৃহীত ব্যবস্থা সম্পর্কে মন্ত্রিপরিষদ বিভাগ এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়কে অবহিত করার জন্য মাঠ প্রশাসনকে নির্দেশ দেয়া হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ