Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গোপন দলিলে বঙ্গবন্ধুর সংগ্রামের ইতিহাস আছে

লন্ডনে পাকিস্তানি গোয়েন্দা সংস্থার গোপন দলিলের প্রকাশনায় প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২১, ১২:০০ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর গোয়েন্দা সংস্থার প্রকাশিত ‘গোপন দলিল’ বাংলাদেশের রাজনীতি ও ইতিহাস গবেষকদের জন্য অমূল্য সম্পদ। ভাষা আন্দোলন থেকে দেশের স্বাধীনতা আন্দোলনে বঙ্গবন্ধুর আত্মত্যাগ ও সংগ্রাম সম্পর্কে প্রকৃত এবং সম্পূর্ণ ইতিহাস এই গোপন দলিলে পাওয়া যাবে। এর মাধ্যমে বিশ্বের জনগণও বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন সম্পর্কে জানতে পারবে।

গতকাল লন্ডনের ক্লারিজ হোটেলে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। বঙ্গবন্ধুকে নিয়ে তৎকালীন পাকিস্তানি গোয়েন্দা সংস্থার গোপন দলিলের আন্তর্জাতিক প্রকাশনার উদ্ধোধন উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে শেখ হাসিনার বোন শেখ রেহেনা ও কন্যা সায়মা ওয়াজেদ উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এই প্রকাশনা থেকে দেশের রাজনৈতিক নেতা ও নতুন প্রজন্ম শিক্ষা নিতে পারবে। এসব গোপন দলিল বাংলাদেশের জাতীয় ইতিহাসের জন্য খুবই গুরুত্বপূর্ণ। পাকিস্তান সৃষ্টির পর পাকিস্তানি গোয়েন্দা সংস্থার সদস্যরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর এসব গোপন দলিল ও রেকর্ড তাদের সংগ্রহে রেখেছিল।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর রাজনৈতিক সংগ্রামের ইতিহাস কীভাবে তৈরি হলো তা এইসব গোপন দলিলে প্রদর্শিত হয়েছে। এসব নথিতে জাতির পিতার অপরিসীম দুর্ভোগ ও ত্যাগের চিত্র রয়েছে। এই নথিগুলো একজন জাতীয় নেতা, একজন রাষ্ট্রনায়ক এবং একজন আন্তর্জাতিক রাজনৈতিক ব্যক্তিত্ব তৈরির বিবরণ।
তিনি বলেন, পাকিস্তানের ২৪ বছরের ইতিহাসে গোয়েন্দা সংস্থাগুলো বঙ্গবন্ধুর প্রতিটি মুহূর্তের গতিবিধি ও কর্মকাণ্ড অনুসরণ করতো। বঙ্গবন্ধু তার জীবনের তিন হাজার ৫৩ দিন কাটিয়েছেন পাকিস্তানের কারাগারে।
শেখ হাসিনা বলেন, শুধু বঙ্গবন্ধুই নয়, পাকিস্তানি গোয়েন্দা সংস্থা বঙ্গমাতা শেখ ফজিলাতুননেছা মুজিবকেও সার্বক্ষণিক গোয়েন্দা নজরদারিতে রাখতো। বিশেষ করে ১৯৬৬ সালে ছয় দফা ঘোষণার পর থেকে বঙ্গমাতা সার্বক্ষণিক গোয়েন্দা নজরদারিতে থাকতেন। এসব গোপন দলিল বঙ্গবন্ধুর রাজনৈতিক সংগ্রামের শুধু রেকর্ডই নয় বরং এগুলো কীভাবে একটি স্বাধীন দেশের জন্ম হলো তারও ঐতিহাসিক দলিল।

শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু তার রাজনৈতিক জীবনের প্রথমদিন থেকেই নীতি ও মূল্যবোধের পক্ষে থাকায় বিরোধীরা তাকে টার্গেট করেছিল। একই বাহিনী ১৯৭৫ সালের ১৫ আগস্টের জন্য দায়ী। আমরা বঙ্গবন্ধুর স্বপ্নের ‘সোনার বাংলা’ গড়ার স্বপ্নকে বাস্তবায়িত করে তার সংগ্রামের প্রতি সুবিচার করার অঙ্গীকার নবায়ন করছি।
এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই প্রকাশনার জন্য বাংলাদেশের হাক্কানি পাবলিশার্সের সঙ্গে অংশীদারিত্বে এগিয়ে আসায় টেলর অ্যান্ড ফ্রান্সিস গ্রুপকে ধন্যবাদ জানান। পরে প্রধানমন্ত্রী ‘বঙ্গবন্ধু অ্যান্ড ব্রিটেন : এ সেন্টেনারি কালেকশন’ শীর্ষক একটি শিল্প প্রদর্শনীর উদ্বোধন করেন।

গত বৃহস্পতিবার লন্ডনে ‘বাংলাদেশ বিনিয়োগ শীর্ষ সম্মেলন ২০২১: টেকসই প্রবৃদ্ধি অংশীদারিত্ব তৈরি ও রোড শো’র উদ্বোধন করেন প্রধানমন্ত্র। এতে তিনি যুক্তরাজ্যের বিনিয়োগকারীদের বেশ কয়েকটি লাভজনক খাতে বিনিয়োগ করে বাংলাদেশের উন্নয়ন যাত্রায় অংশ নেওয়ার আহ্বান জানান। প্রধানমন্ত্রী বলেন, জ্বালানি, নবায়নযোগ্য শক্তি, জাহাজ নির্মাণ, অটোমোবাইল, হালকা প্রকৌশল, কৃষি প্রক্রিয়াকরণ, সমুদ্র অর্থনীতি, পর্যটন, জ্ঞানভিত্তিক হাইটেক শিল্প, আইসিটি খাত বিদেশি বিনিয়োগের অপেক্ষায় রয়েছে বাংলাদেশ। ব্রিটিশ বিনিয়োগকারীরা এরমধ্যে যেকোনও একটি এবং এর বাইরেও বিনিয়োগের খাত বেছে নিতে পারেন।



 

Show all comments
  • মিজান ইবনে হোসেন ৬ নভেম্বর, ২০২১, ৩:০২ এএম says : 0
    ইতিহাস আগুন আপন গতিতে জ্বলে উঠে দাবিয়ে রাখা যায় না। পাকিস্তানের গোয়েন্দা সংস্থা বঙ্গবন্ধুর বিরুদ্ধে কাজ করেছে সেই শত্রুদের রিপোর্ট অনুযায়ী বঙ্গবন্ধু কি করছেন তার তথ্য লিপিবদ্ধ! শত্রুতো আর বাড়িয়ে লেখার কিছু নেই, যাহা সত্যি সঠিক সোনালী ইতিহাস নূতন প্রজন্ম ও আমাদের বিরোধীদলীয় বন্ধুরা পরিষ্কারভাবে জানতে পারবেন।সত্যের জয় অনিবার্য। জীবিত মুজিবের চেয়ে মৃত্যু মুজিব অনেক বেশী শক্তিশালী। বঙ্গবন্ধু চিরঞ্জীব চিরন্তন চির অটুট চির অম্লান চির সত্যি।
    Total Reply(0) Reply
  • MD Mostafijur Rahman ৬ নভেম্বর, ২০২১, ৩:০৭ এএম says : 0
    We want Justice for Bangabandhu Sheikh Mujibur Rahman and his all family members.Joy Bangla Joy Bangabandhu
    Total Reply(0) Reply
  • Mizanur Rahman Rana ৬ নভেম্বর, ২০২১, ৩:০৮ এএম says : 0
    বঙ্গবন্ধু সহ উনার পরিবারের অন্যান্য সদস্যদের হত্যার সাথে জড়িত পলাতক ও জীবিত খুনিদের দ্রুত ধরে এনে বিচারের রায় কার্যকর করার জোর দাবি জানাচ্ছি----
    Total Reply(0) Reply
  • প্রভাকর পাল ৬ নভেম্বর, ২০২১, ৩:০৮ এএম says : 0
    বিনম্র শ্রদ্ধা হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান
    Total Reply(0) Reply
  • নাজমুল হাসান ৬ নভেম্বর, ২০২১, ৩:২০ এএম says : 0
    পাকিস্তানি গোয়েন্দা সংস্থার গোপন দলিল প্রকাশে বঙ্গবন্ধুর প্রভাব আরও বাড়বে। ধন্যবাদ বইটি প্রকাশের জন্য।
    Total Reply(0) Reply
  • নিজাম ৬ নভেম্বর, ২০২১, ৩:২১ এএম says : 0
    গবেষকরা এখান থেকে অনেক তথ্য সংগ্রহ করতে পারবে। নতুন প্রজন্ম জানবে অনেক কিছু।
    Total Reply(0) Reply
  • তরিকুল ৬ নভেম্বর, ২০২১, ৩:২২ এএম says : 0
    বইটি পাঠ্যসূচিতে যুক্ত করা যায় কিনা ভেবে দেখার অনুরোধ জানাচ্ছি।
    Total Reply(0) Reply
  • Mulla Tashfin ৬ নভেম্বর, ২০২১, ৩:২৩ এএম says : 0
    বইটি প্রকাশের ফলে জীবিত মুজিবের চেয়ে মৃত বঙ্গবন্ধু আরও বেশি শক্তিশালী হিসেবে বাংলাদেশের মানুষের কাছে আবির্ভূত হবে।
    Total Reply(0) Reply
  • হুসাইন আহমেদ হেলাল ৬ নভেম্বর, ২০২১, ৩:২৪ এএম says : 0
    বইটি পড়ার অপেক্ষায় থাকলাম। আমার খুব ইচ্ছে আছে এনিয়ে গবেষণা করার।
    Total Reply(0) Reply
  • রুদ্র মোহাম্মদ শাকিল ৬ নভেম্বর, ২০২১, ৯:০০ এএম says : 0
    ইতিহাস কখনও ঢাকা থাকে না, এভঅবেই প্রকাশ পায়। বঙ্গবন্ধু আমাদের গর্ব, আমাদের অহংকার।
    Total Reply(0) Reply
  • বাবুল শিখদার ৬ নভেম্বর, ২০২১, ৯:০১ এএম says : 0
    সত্যিই বঙ্গবন্ধুর মতো নেতা আরেকজন যদি থাকতো এই দেশে!!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ