Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রধানমন্ত্রীর সঙ্গে বিল গেটসের সাক্ষাৎ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২১, ১০:৩২ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত করেছেন বিশ্বসেরা প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। স্কটল্যান্ডের গ্লাসগোতে বিশ্ব জলবায়ু সম্মেলনের (কপ-২৬) এর ফাঁকে এ সাক্ষাত হয়।

সোমবার (১ নভেম্বর) তথ্য অধিদপ্তর (পিআইডি) তাদের সাক্ষাতের ছবি প্রকাশ করেছে। ছবিতে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনকে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা যায়। তবে প্রধানমন্ত্রী ও বিল গেটসের কী নিয়ে আলোচনা হয়েছে, সে বিষয়ে তাৎক্ষণিকভাবে কিছু জানা যায়নি।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কপ-২৬ সম্মেলনে অংশ নেন। সেখানে ভাষণে তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের ভয়াবহ বিপর্যয় থেকে বিশ্বকে বাঁচাতে প্যারিস চুক্তি বাস্তবায়নের বিকল্প নেই। জলবায়ু অভিবাসীদের লোকসান-ক্ষয়ক্ষতির সমাধান অবশ্যই করতে হবে। এক্ষেত্রে কমনওয়েলথ ও ক্লাইমেট ভালনারেবল ফোরামকে (সিভিএফ) একসঙ্গে কাজ করার আহ্বান জানান তিনি।

‘অ্যাকশন অ্যান্ড সলিডারিটি- ক্রিটিক্যাল ডিকেড’ শীর্ষক সভায় প্রধানমন্ত্রী জানান, অর্থ ও শক্তিশালী রাজনৈতিক সদিচ্ছার অভাবে বৈশ্বিক জলবায়ু কার্যক্রম কার্যকর হচ্ছে না।

এসময় তিনি উল্লেখ করেন ক্ষতিগ্রস্ত দেশগুলোর প্রতি উন্নত দেশগুলোর সমর্থন ও সহায়তা প্রয়োজন। রোববার (৩১ অক্টোবর) স্কটল্যান্ডের গ্লাসগোয় শুরু হয়েছে বিশ্ব জলবায়ু সম্মেলন (কপ-২৬)। এ সম্মেলন চলবে ১২ নভেম্বর পর্যন্ত।



 

Show all comments
  • Md Nasim ২ নভেম্বর, ২০২১, ১:৫৭ পিএম says : 0
    নাসা"র বিজ্ঞানীরা বলেছেন,উপগ্রহ থেকে পৃথিবীর দিকে ক্যামেরা তাক করলে বাংলাদেশের উন্নয়ন ছাড়া আর কিছু দেখা যায়না
    Total Reply(0) Reply
  • MD Year Ali Sikder ২ নভেম্বর, ২০২১, ৩:০১ পিএম says : 0
    স্বাধীনতা থেকে সমৃদ্ধির পথে স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু থেকে জয়তু মুকুট মনি মাননীয় মানবিক প্রধানমন্ত্রী দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে সকল ষড়যন্ত্র রুখে দিয়ে দূর্নীতি মুক্ত পারস্পরিক সাম্প্রদায়িক সম্প্রীতির বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলছে দূর্বার সমৃদ্ধির অদম্য অগ্রযাত্রায় আজ বিশ্বে উন্নয়নের রোল মডেল ইনশাআল্লাহ, জয় বাংলা জয় বঙ্গবন্ধু জয় শেখ হাসিনা।
    Total Reply(0) Reply
  • Md Ripon ২ নভেম্বর, ২০২১, ৩:০১ পিএম says : 0
    মমতাময়ী মা জনগণের আস্থার ঠিকানা
    Total Reply(0) Reply
  • Md Arif Uddin ২ নভেম্বর, ২০২১, ৩:০২ পিএম says : 0
    Congratulations! Honourable Prime Minister.Your lead is an act of Influencing of the word community
    Total Reply(0) Reply
  • Rashid Shake ২ নভেম্বর, ২০২১, ৩:০২ পিএম says : 0
    অনেক অনেক শুভ কামনা রইলো প্রিয় নেত্রী , আপনার এই মহতি উদ্দোগ্য সার্থক হোউক । জয় বাংলা জয় বঙ্গবন্ধু
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ