Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রশাসন একাডেমিকে বনভূমির জমি বরাদ্দ স্থগিতাদেশ চেম্বারেও বহাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২১, ১২:০০ এএম

প্রশাসন ক্যাডারদের জন্য প্রশিক্ষণ একাডেমি নির্মাণের জন্য কক্সবাজার মেরিন ড্রাইভ সংলগ্ন ঝিলংজা বনভূমির ৭ শ’ একর জমির বরাদ্দ স্থগিত করে দেয়া হাইকোর্টের আদেশ বহাল রেখেছেন চেম্বার জাস্টিস। আবেদনটি শুনানির জন্য পাঠিয়ে দেয়া হয়েছে আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে। গতকাল সোমবার চেম্বার জাস্টিস ওবায়দুল হাসান এ আদেশ দেন।
এর গত ১১ অক্টোবর রিটের শুনানি নিয়ে বিচারপদি মো. মজিবুর রহমান মিঞা এবং বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার ভার্চুয়াল বেঞ্চ জমি বরাদ্দ প্রক্রিয়ার ওপর স্থগিতাদেশ দেন। এ আদেশ স্থগিতের আবেদন করে সরকারপক্ষ।
প্রসঙ্গত: ‘৭০০ একর বনভূমি প্রশাসন একাডেমির জন্য বরাদ্দ’ শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশিত হয় জাতীয় দৈনিকে। ওই প্রতিবেদন যুক্ত করে বরাদ্দ প্রক্রিয়া বন্ধে রিট করেন এডভোকেট শেখ একেএম মনিরুজ্জামান কবির। এ প্রেক্ষিতে হাইকোর্ট কক্সবাজারে মেরিন ড্রাইভের পাশে রক্ষিত বনভূমির ৭০০ একর জায়গা বরাদ্দের আদেশ স্থগিত করেন। সেই সঙ্গে ওই বরাদ্দের আদেশ কেন অবৈধ ঘোষণা করা হবে না-এই মর্মে রুল জারি করেন। শুনানিতে এডভোকেট কবির বলেন, ১৯৩৫ সালে ব্রিটিশ সরকার একে রক্ষিত বন ঘোষণা করে। বন বিভাগ এত বছর ধরে এটি রক্ষণাবেক্ষণ করছে। বিপন্ন এশীয় বন্য হাতিসহ দেশের গুরুত্বপূর্ণ বন্য প্রাণীর নিরাপদ বসতি এই ঝিলংজা বনভূমি। বন আইন অনুযায়ী, পাহাড় ও ছড়াসমৃদ্ধ এই বনভূমির ইজারা দেয়া বা না দেয়ার এখতিয়ার কেবল বন বিভাগের। কিন্তু জনপ্রশাসন মন্ত্রণালয় এই জমি বরাদ্দ নিয়েছে ভূমি মন্ত্রণালয় থেকে। পরিবেশ সংরক্ষণ আইন অনুযায়ী, প্রতিবেশগতভাবে সংকটাপন্ন এ বনভূমিতে কোনো ধরণের স্থাপনা নির্মাণ করা নিষেধ। এ কারণে বন বিভাগ থেকে ‘এই ভূমি বন্দোবস্তযাগ্য নয়’ উল্লেখ করে বিভিন্ন দপ্তরে চিঠি দেয়া হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ