Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গুজব সন্ত্রাসের বিরুদ্ধে সোচ্চার হতে হবে: শেখ পরশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২১, ৭:৫৫ পিএম | আপডেট : ৮:১২ পিএম, ১ নভেম্বর, ২০২১

যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ বলেছেন, বিএনপি-জামাত সৃষ্ট সাম্প্রদায়িক-সন্ত্রাস ও গুজব সন্ত্রাসের বিরুদ্ধে সবাইকে ঐকব্যদ্ধ থাকতে হবে। এদেশ মুসলমানের যেমন, তেমন হিন্দু, খ্রিস্টান, বৌদ্ধ; এদেশ সবার। সেই সম্প্রীতির মাঝে ফাটল ধরাতে চায় এদেশের পাকিস্তানি প্রেতাত্মা বিএনপি-জামাত। এদের ব্যাপারে সোচ্চার হবার সময় এসেছে। তিনি আরো বলেন, বিদেশে বসে যারা দেশের বিরুদ্ধে, আমাদের প্রিয় নেত্রী রাষ্ট্রনায়ক শেখ হাসিনার বিরুদ্ধে গুজব-সন্ত্রাস চালাচ্ছে; তাদের সমুচিত জবাব দেবারও সময় এসেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে দেশ থেকে পলাতক সন্ত্রাসী এবং তাদের পেইড এজেন্টরা যে দেশবিরোধী গুজব-অপপ্রচার চালাচ্ছে; তাদেরকে সকল মাধ্যমেই সমুচিত জবাব দিতে হবে। এখন এর বিকল্প নাই। সবার উপরে দেশ। সেই দেশের বিরুদ্ধে যারা ষড়যন্ত্র করবে, যুবলীগ তাদেরকে ছাড় দিতে পারে না।

গতকাল রোববার (৩১ অক্টোবর) গ্রীসের রাজধানী এথেন্সের ত্রিয়ানন থিয়েটারে যুবলীগের উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর অসমাপ্ত আত্মজীবনীর গ্রীক ভার্সন বই এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে যুবলীগ চেয়ারম্যান এ কথা বলেন। অনুষ্ঠানে ভার্চুয়ালি তিনি যুক্ত হন।
গ্রীস যুবলীগের আহবায়ক মোঃ কামরুল হাসান এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন, যুবলীগ সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাদুঘর এর কিউরেটর নজরুল ইসলাম খান।
আরো উপস্থিত ছিলেন, যুবলীগের প্রেসিডিয়াম সদস্য অ্যাড. মামুনুর রশীদ, ড. সাজ্জাদ হায়দার লিটন, সাংগঠনিক সম্পাদক রেজাউল করিম, গ্রীস আওয়ামী লীগের সভাপতি মান্নান মাতব্বর, যুবলীগের উপ আন্তর্জাতিক সম্পাদক সফেদ আশফাক আকন্দ তুহিন, অনুষ্ঠান সঞ্চালনা করেন গ্রিস যুবলীগের যুগ্ম-আহবায়ক রাসেল মিয়া ও সদস্য আশিকুর রহমান। অনুষ্ঠানের উদ্বোধক যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বইটির বিভিন্ন প্রেক্ষাপট ও কর্মজীবনের বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য প্রদান করেন।
ফজলে শামস্ পরশ বলেন, প্রধানমন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টায় ২০১২ সালের জুন মাসে অসমাপ্ত আত্মজীবনী গ্রন্থটি প্রকাশিত হয়। এরপর অনেক ভাষায় গ্রন্থটিপ্রকাশিত হয়েছে। সর্বশেষ যুবলীগ গ্রিস শাখার উদ্যোগে ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থটি গ্রিক ভাষায় রূপান্তর করে প্রকাশ করা হল; যা সত্যিই আনন্দের। এমন মহৎ কর্মের সাথে যারা সম্পৃক্ত, আমি সকলকে জানাচ্ছি প্রাণঢালা অভিনন্দন।
তিনি আরও বলেন, ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থটি আমাদের এই উপ-মহাদেশের রাজনৈতিক সাহিত্য বা আত্মজৈবনিক সাহিত্যের ইতিহাসের ধারায় এক অসাধারণ গুরুত্বপূর্ণ গ্রন্থ। ধ্বংসস্তুপের মাঝে দাঁড়িয়ে বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠা অর্থাৎ ইতিহাসের প্রথম বাঙালি রাষ্ট্রটির উৎসমূলকে বুঝতে গেলে এ-বইটি পাঠ অপরিহহার্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ