Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

নির্যাতন করে স্বীকারোক্তি আদায়ের অপচেষ্টা চলছে: রিজভী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২১, ৭:২১ পিএম

মিথ্যা মামলা বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের রিমান্ডে নিয়ে অকথ্য নির্যাতন করা হচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, বিএনপি, যুবদলসহ অঙ্গসংগঠনের নেতাকর্মীদের রিমান্ডে নিয়ে অবর্ণনীয় অত্যাচার, নির্যাতন, নিপীড়ন করে মিথ্যা স্বীকারোক্তি আদায়ের অপচেষ্টা চলছে। সোমবার নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

রুহুল কবির রিজভী বলেন, কুমিল্লার পূজাম-পের ঘটনার পরিপ্রেক্ষিতে সারাদেশে যে সম্প্রদায়িক হানাহানির পরিবেশ দেশবাসী অবলকন করছে তা নজিরবিহীন। এই হিংসাশ্রয়ী ঘটনায় যাদের নাম গণমাধ্যমে আসলো তাদের অধিকাংশই সরকারী দলের অঙ্গসংগঠন যুবলীগ-ছাত্রলীগের নেতাকর্মী। অথচ তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা সরকার নেয়নি। ঘটনার সাথে যাদের ন্যূনতম কোন সম্পর্ক নেই বরং সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা ও জনগণের মধ্যে ঐক্য রক্ষার জন্য কাজ করেছে বিএনপি, যুবদল, স্বেচ্ছাসেবক দলের সেসব নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দেয়া হয়েছে, গ্রেফতার করা হয়েছে।

তিনি বলেন, সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের যে ঘটনাগুলো ঘটানো হয়েছে এটি পরিকল্পিত ও এর সাথে সম্পূর্ণরূপে সরকার জড়িত। কারণ চারিদিক থেকে ব্যর্থ হয়ে সরকার নানা ধরণের অমানবিক নীল নকশা প্রণয়ন করে চলেছে। এটা এজন্য করেছে যে, সরকারের ব্যর্থতা নিয়ে যাতে মানুষ আলাপ-আলোচনা করতে না পারে, দৃষ্টি ভিন্ন দিকে ফেরাতে এই ঘটনা ঘটিয়েছে। এধরণের নজিরবিহীন ঘটনা আওয়ামী লীগ ও শেখ হাসিনার আমলে বার বার হয়েছে।

রিজভী বলেন, বিএনপির ভাইস চেয়ারম্যান বরকতউল্লাহ বুলুসহ সারাদেশে বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দেয়া হয়েছে। নোয়াখালী জেলা যুবদলের সভাপতি ও কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক মঞ্জুল আজিম সুমন, সুবর্ণচর উপজেলার আহবায়ক বেলাল হোসেন সুমন, নোয়াখালী জেলার সহ-সাংগঠনিক সম্পাদক ইমাম হোসেন রায়হান, হাতিয়া যুবদলের সিনিয়র যুগ্ম আহবায়ক আমির হোসেন আমিরকে গ্রেফতার করে রিমান্ডে নিয়ে নির্মম নির্যাতন চালাচ্ছে পুলিশ। সুমন ঠিক মত হাটতে পারে না। এটা করা হচ্ছে যাতে তাদেরকে দিয়ে পুলিশের শেখানো বুলি বলিয়ে মামলা পাকাপোক্ত করতে পারে। শেখ হাসিনা যে রাষ্ট্রকে টর্চার মেশিনে পরিণত করেছে এটা তার উদাহরণ। টর্চারিং মেশিন হচ্ছে পুলিশ, আইন-শৃঙ্খলা বাহিনী। এর আগেও তারা এমনটি করেছে। রিমান্ডে অত্যাচার সংবিধানবিরোধী এবং নাগরিকদের মৌলিক মানবাধিকার পরিপন্থি।

বিএনপির অন্যতম এই শীর্ষ নেতা বলেন, মানুষ এতো বোকা না যে, শেখ হাসিনা যা বলবে, যা করবে জনগণ সেটা বিশ্বাস করবে? দৃশ্যমান তা মানুষ প্রত্যক্ষ করেছে এবং গণমাধ্যমে এসব ঘটনার তথ্য উঠে এসেছে। কাদের নেতৃত্বে মিছিল হয়েছে? কারা হামলা করেছে? তারা সবাই ক্ষমতাসীন দলের লোক, নেতাকর্মী। তিনি অবিলম্বে আটক নেতাকর্মীদের মুক্তি দাবি করেন।

এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আব্দুস সালাম, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরাফত আলী সপু, সহ-সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, যুবদলের সভাপতি সাইফুল আলম নীরব, সাধারণ সম্পাদক সুলতান সালাহউদ্দিন টুকু, মহিলা দলের সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ