Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাসূল (সা.) কে নিয়ে সাহিত্যচর্চা সম্মান লাভের অন্যতম মাধ্যম

মো. মনজুরুল করিম মহসিন

| প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২১, ১২:০৬ এএম

বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মো. মনজুরুল করিম মহসিন বলেন, মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর জীবনাদর্শের স্তুতি বিশ্বের বিভিন্ন কালের, বিভিন্ন জাতি-গোষ্ঠী, বিভিন্ন ধর্ম-বর্ণের কবি-সাহিত্যিক পন্ডিত ও দার্শনিকের কলমের কালিতে, কাব্যিক ছন্দে ও নান্দনিক রূপে নবীপ্রেম, নবী সৌন্দর্যতার বহিঃপ্রকাশ ঘটেছে। রাসূল (সা.) এর জীবনাদর্শ ও জীবন সৌন্দর্যকে উপজীব্য করে রচিত বিভিন্ন কবিতা বা কাব্যসমূহ কালজয়ী হিসেবে সমাদৃত হয়েছে এবং এর লেখকগণও হয়েছে সম্মানিত। আরবী, ফার্সী, উর্দু, তুর্কী, বাংলাসহ প্রভূত ভাষার কবি-সাহিত্যিকরা হৃদয়াবেগের সর্বস্ব দিয়ে নবীপ্রেমের স্তুতি রচনা করেছেন। সাহাবায়ে কেরামের মধ্যে কাব ইবনে জুহাইর (রা.), হাসসান বিন ছাবিত (রা.) প্রমুখ কবি সাহাবীগণ রাসূল (সা.) এর প্রতি গভীর ভালোবাসার নিদর্শনস্বরূপ অসংখ্য কবিতা রচনা করেছেন। পরবর্তী সময়ে শেখ সাদী, জালালুদ্দিন রুমি, ইমাম বুসিরী, আল্লামা ইকবাল, মধ্যযুগের কবি আলাওল, আধুনিককালের গোলাম মোস্তফা, কাজী নজরুল ইসলাম, ফররুখ আহমদ প্রমুখ কবিগণ নবীজির প্রতি তাঁদের গভীর ভালোবাসাকে কাব্যিক দ্যোতনায় বিচ্যুরণ ঘটিয়েছেন। বিশ্বনবীর প্রতি ভালোবাসার নিদর্শন ভিন্ন ধর্মাবলম্বী পন্ডিতরাও তাদের কবিতায় প্রকাশ করেছেন। বিশ্বনবীর প্রতি কবিদের প্রেম, আবেগের এই প্রবাহমানতা কোন সময়-কালের গন্ডিতে আবদ্ধ নয়, বরং দেশে-দেশে, জাতিতে-ধর্মে-বর্ণে এই মোহনীয়তা বহমান থেকেছে ও থাকবে এবং এই ধরণের চর্চা যারা অব্যাহত রাখবে তাদের জন্য এটি মর্যাদার একটি বিষয় হবে।
২৩ অক্টোবর, শনিবার, বিকাল ৩টায় সিলেট প্রেসক্লাবে বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়া সিলেট মদন মোহন কলেজ শাখা আয়োজিত পবিত্র ঈদে মীলাদুন্নবী (সা.) উদযাপন উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।
প্রধান বক্তার বক্তব্য রাখেন সংগঠনের সিলেট মহানগরীর সভাপতি এস এম মনোয়ার হোসেন।
শাখা সভাপতি মো. রাকিবুর রহমান আতিকের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম ও সহ-সাধারণ সম্পাদক মো. আব্দুল মুনিম এর যৌথ পরিচালনায় সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন দক্ষিণ সুরমা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাহবুবুর রহমান, সাউথ আফ্রিকা আল ইসলাহ’র সাধারণ সম্পাদক মারুফ আহমদ, মদন মোহন কলেজ জামে মসজিদের খতীব মাও. ইমদাদুল হক, সংগঠনের সিলেট মহানগরীর সহ-সাধারণ সম্পাদক কাওছার হামিদ সাজু, সিলেট (পূর্ব) জেলার সহ-সাংগঠনিক সম্পাদক লাবিবুর রহমান, সিলেট সরকারি আলিয়া মাদরাসা সভাপতি মো. আফজল হোসেন, এম.সি কলেজ শাখার সাধারণ সম্পাদক আলবাব হোসাইন, টি.টি কলেজ শাখা সভাপতি মো. আব্দুল করিম।
শাখা সাংগঠনিক সম্পাদক গোলজার আহমদ-এর স্বাগত বক্তব্যের মাধ্যমে সূচিত আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন সংগঠনের সিলেট (পশ্চিম) জেলা প্রচার সম্পাদক খালেদ আহমদ, সিলেট মহানগরীর ৭নং ওয়ার্ড সভাপতি ময়নুল ইসলাম মুন্না, ৮নং ওয়ার্ড সাধারণ সম্পাদক জাকারিয়া আহমদ, শাহজালাল দারুচ্ছুন্নাহ ইয়াকুবিয়া কামিল মাদরাসা শাখা সহ-সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসেন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ