Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ঢামেকে ভূমিকম্প-অগ্নিকান্ড বিষয়ক সচেতনতা মহড়া

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২১, ১২:১৫ এএম

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০২১ উদযাপন এবং সিপিপির ৫০ বছর পূর্তি উপলক্ষে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভূমিকম্প ও অগ্নিকাÐ বিষয়ক সচেতনতা বৃদ্ধি মহড়া অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার বেলা ১১টা ২০ মিনিটে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের তত্ত্ববাধায়নে ১৫০ জন ফায়ার সার্ভিসের সদস্য, ৩৫ জন ভলান্টিয়ার এবং ঢামেক হাসপাতালের বিভিন্ন কর্মচারীদের সহায়তায় এই মহড়া অনুষ্ঠিত হয়।

এ সময় ঢামেক হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মো. নাজমুল হক সাংবাদিকদের জানান, ফায়ার সার্ভিসের সহায়তায় নিয়ে ঢামেকের ৫০ জন দক্ষ র‌্যাপিড রেসপন্স টিম গঠন করা হয়েছে। তারা যেকোনো ঘটনায় ৩০ মিনিটের মধ্যে তাৎক্ষনিক হাজির হবে। আমাদের স্থাপনাগুলো ১৯৪৬ সালে তৈরি হয়েছিল। সময়ের সঙ্গে সঙ্গে আমাদের সুযোগ সুবিধা সংকুচিত হয়ে আসছে। সেখানে এই দুর্ঘটনা ঘটে থাকে। আমরা এমন সংবাদের শিরোনাম হতে চাই না। আমরা যেন সবার সহযোগিতায় মানুষের কাঙ্খিত সেবা দিতে পারি। আমাদের এখানে ভেন্যু হিসেবে পছন্দ করার জন্য মন্ত্রণালয়কে আন্তরিক ধন্যবাদ জানাই।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান (এমপি) অনুষ্ঠান শেষে সাংবাদিকদের জানান, আমাদের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এখন আগের চেয়ে অনেক দক্ষ। ফায়ার সার্ভিস এখন আধুনিক। আমরা নতুন প্রযুক্তি সম্বলিত ল্যাডার কেনা হচ্ছে। সারাদেশে ৪৫৬টি ফায়ার স্টেশন নির্মাণ করা হয়েছে। ইতিমধ্যে ২২০ কোটি টাকা মূল্যের যন্ত্রপাতি কিনে দেয়া হয়েছে। যন্ত্রপাতি কেনার জন্য ২২৭২ কোটি টাকা একনেকে অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী। এরই মধ্যে আমরা ১৫০ কোটি টাকা বরাদ্দ পেয়েছে। মহড়ায় আরও উপস্থিত ছিলেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রঞ্জিত কুমার সেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা অতিরিক্ত সচিব ফরিদ আহম্মদ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পরিচালক লে. কর্নেল জিল্লুর রহমান এবং ঢামেক হাসপাতালের কর্মকর্তা কর্মচারীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ