Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আলিম পরীক্ষা শুরু ২ ডিসেম্বর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২১, ১২:০৩ এএম

করোনাভাইরাস পরিস্থিতির কারণে আলিম পরীক্ষা চলতি বছর এপ্রিলে নিতে পারেনি মাদরাসা শিক্ষা বোর্ড। সম্প্রতি এইচএসসি পরীক্ষার তারিখ ঘোষণার পর এবার মাদরাসা শিক্ষা বোর্ড আলিম পরীক্ষা গ্রহণের তারিখ নির্ধারণ করেছে ২ ডিসেম্বর। গতকাল রোববার আলিম পরীক্ষার সূচি ওয়েবসাইটে প্রকাশ করেছে মাদরাসা শিক্ষা বোর্ড।

প্রকাশিত রুটিন অনুযায়ী, প্রথমদিন ২ ডিসেম্বর কুরআন মাজিদ বিষয়ের পরীক্ষা হবে। এরপর ৬ ডিসেম্বর হাদিস ও উসূলুল হাদিস, ৯ ডিসেম্বর আল ফিক্হ ১ম পত্র ও পদার্থবিজ্ঞান ১ম পত্রের পরীক্ষা নেওয়া হবে।
১২ ডিসেম্বর আল ফিক্হ ২য় পত্র, আরবি সাহিত্য ও পদার্থবিজ্ঞান ২য় পত্র, ১৫ ডিসেম্বর ইসলামের ইতিহাস, রসায়ন ১ম পত্র ও তাজভিদ ১ম পত্র, ১৯ ডিসেম্বর বালাগাত ও মানতিক, রসায়ন ২য় পত্র এবং তাজভিদ ২য় পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত পরীক্ষা চলবে। দেশে গত কয়েক বছর ধরে ফেব্রæয়ারিতে এসএসসি, দাখিল ও সমমান এবং এপ্রিলে এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়ে আসছে। কিন্তু গত বছরের মার্চে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। তার আগে ২০২০ সালের এসএসসি ও দাখিল পরীক্ষা অনুষ্ঠিত হলেও এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষা আটকে যায়। পরে জেএসসি-জেডিসি ও এসএসসি-দাখিল পরীক্ষার ফলের গড় করে মূল্যায়ন ফল প্রকাশ করা হয় এ বছর জানুয়ারিতে।

মহামারীর কারণে চলতি বছরের এসএসসি-দাখিল ও এইচএসসি-আলিম পরীক্ষাও সময়মতো নেওয়া যায়নি। কয়েক দফা চেষ্টার পর গত ১২ সেপ্টেম্বর দেশের সব স্কুল-কলেজ খুলে দিয়ে শিক্ষার্থীদের দেড় বছর পর ক্লাসে ফেরানো সম্ভব হয়। এরপর আটকে থাকা পরীক্ষার সূচিও প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং মাদরাসা শিক্ষা বোর্ড। মাদরাসা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষা আগামী ১৪ নভেম্বর শুরু হবে। সাধারণ শিক্ষা বোর্ডে অধীনে এসএসসি ১৪ নভেম্বর এবং এইচএসসি পরীক্ষা ২ ডিসেম্বর শুরু হবে।###

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ