Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশের পোশাক শিল্পের ইতিবাচক কাহিনীগুলো ডেনিশ ব্র্যান্ড এবং ভোক্তাদের সাথে শেয়ার করুন

ডেনমার্ক এর রাষ্ট্রদূতকে বিজিএমইএ সভাপতির অনুরোধ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২১, ৮:১৭ পিএম

বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদুত উইনি স্ট্রাপ পিটারসেন আজ (রোববার) গুলশানস্থ বিজিএমইএ পিআর অফিসে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান এর সৌজন্য সাক্ষাত করেন। এ সময় বিজিএমইএ সহ সভাপতি শহিদউল্লাহ আজিম, সহ সভাপতি মিরান আলী এবং ডেনিশ দুতাবাসের সেক্টর কাউন্সিলর সোরেন আসবর্ন আলবার্টসেন এবং কমার্শিয়াল কাউন্সিলর আলি মুশতাক বাট উপস্থিত ছিলেন।

তারা কর্মক্ষেত্রে নিরাপত্তা, পরিবেশগত টেকসই উন্নয়ন এবং শ্রমিক কল্যাণ প্রভৃতি ক্ষেত্রে বাংলাদেশের পোশাক শিল্পের অগ্রগতিসহ শিল্প সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

তারা বাংলাদেশের পোশাক শিল্পে উৎপাদনশীলতা বৃদ্ধি এবং জ্বালানী সাশ্রয়ী প্রযুক্তির অধিক ব্যবহার বিষয়ে ডেনমার্ক এই শিল্পকে কিভাবে সাহায্য করতে পারে তা নিয়েও আলোচনা করেন।

স্বল্পোন্নত (এলডিসি) দেশ থেকে উত্তোরণের পর ২০২৬ সাল থেকে বাংলাদেশের উত্তোরন প্রক্রিয়া সাবলীল রাখতে ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশের জন্য যেন ১২ বছরের জন্য শুল্কমুক্ত সুবিধা অব্যাহত রাখে, সে ব্যাপারে ফারুক হাসান ডেনমার্ক সরকারের সমর্থন কামনা করেন।
ডেনমার্ক ইউরোপীয় ইউনিয়নের একটি সদস্য দেশ, যেটি ইবিএ প্রোগ্রামের অধীনে স্বল্পোন্নত দেশ হিসেবে বাংলাদেশকে শুল্কমুক্ত বাজার সুবিধা প্রদান করছে।

ফারুক হাসান রাষ্ট্রদুত উইনি স্ট্রাপ পিটারসেনকে অনুরোধ করেন যে, পোশাক শিল্পের ইতিবাচক উন্নয়ন ও কাহিনী এবং সেই সাথে রাস্ট্রদুত ঢাকায় অবস্থানকালে শিল্প বিষয়ে যা কিছু প্রত্যক্ষ করেছেন, সেগুলো যেন তিনি ব্র্যান্ড এবং ভোক্তা সবার সাথেই শেয়ার করেন।

তিনি আরও বলেন যে, সামাজিকভাবে ন্যায্য পণ্য উৎপাদনের জন্য কম দামের যৌক্তিকতা কেউ দিতে পারে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ