Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে বাংলাদেশ হাউসের উদ্বোধন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২১, ১২:০৪ এএম

জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশনে যোগদান শেষে আজ দেশে ফিরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যুক্তরাষ্ট্র থেকে ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকি হয়ে রাত ১০টা ১৫ মিনিটে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবেন তিনি।

এর আগে স্থানীয় সময় গত বুধবার মার্কিন যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে নবনির্মিত বাংলাদেশ হাউসের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহ্সানুল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপিতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার স্থানীয় সময় বিকেল সাড়ে ৪টায় যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে নবনির্মিত বাংলাদেশ হাউসের উদ্বোধন করেন। এর আগে তিনি বাংলাদেশ হাউস প্রাঙ্গণে একটি ফ্রিঞ্জ গাছের চারা রোপণ করেন। বাংলাদেশ হাউসের উদ্বোধন শেষে প্রধানমন্ত্রী মোনাজাতে অংশগ্রহণ করেন।

এরপর তিনি বাংলাদেশ দূতাবাস এবং যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশি ক‚টনীতিক ও তাদের পরিবারের সদস্যদের সঙ্গে কুশলাদি বিনিময় করেন। এ সময় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্টদূত মহ. শহিদুল ইসলামসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
জাতিসংঘ সাধারণ অধিবেশনে যোগ দিতে গত ১৭ সেপ্টেম্বর সকালে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা বিমানের একটি ফ্লাইটে করে নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। পথে ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কিতে দুই দিনের যাত্রা বিরতির পর ১৯ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নিউইয়র্কে পৌঁছান।

গত ২৪ সেপ্টেম্বর পর্যন্ত নিউইয়র্ক অবস্থানকালে প্রধানমন্ত্রী জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনসহ বেশ কয়েকটি উচ্চপর্যায়ের ইভেন্ট এবং বিভিন্ন রাষ্ট্র ও সরকার প্রধান এবং সংস্থার সঙ্গে একান্ত ও দ্বিপাক্ষিক বৈঠকে অংশগ্রহণ করেন। তিনি গত ২৪ সেপ্টেম্বর সাধারণ পরিষদে তার বাবা এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পদাঙ্ক অনুসরণ করে বাংলায় ভাষণ প্রদান করেন। গত ২০ সেপ্টেম্বর জাতিসংঘ সদর দপ্তরের উত্তরের লনের বাগানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে তাকে উৎসর্গকৃত একটি বেঞ্চ উদ্বোধন এবং একটি বৃক্ষরোপণ করেন। ১৯ থেকে ২৪ সেপ্টেম্বর নিউইয়র্কে অবস্থানকালে তিনি বেশ কয়েকটি উচ্চ পর্যায়ের ও রুদ্ধ-দ্বার বৈঠকে যোগ দেন এবং বিভিন্ন সরকার, রাষ্ট্র ও সংগঠনের প্রধানের সঙ্গে কয়েকটি দ্বিপক্ষীয় বৈঠকে বসেন।

প্রধানমন্ত্রী তার সরকারি সফর শেষে গত ২৫ সেপ্টেম্বর নিউইয়র্ক থেকে ওয়াশিংটনে পৌঁছান এবং আজ রাতে হেলসিংকি হয়ে দেশে ফেরার কথা রয়েছে।



 

Show all comments
  • Kaiuom Saidee Malaysia ১ অক্টোবর, ২০২১, ১২:৫৬ এএম says : 0
    গাছ লাগানো এবং এর পরিচর্যা করা সদগায়ে জারিয়া এবং বিশাল সওয়াবের কাজ
    Total Reply(0) Reply
  • Faruk Ahmed Sorkum ১ অক্টোবর, ২০২১, ১২:৫৭ এএম says : 1
    Congratulations. Honorable prime minister mother of humanity and crown gold Sheikh Hasina and OUR guardian, animation. Happy birthday, May Allah (Swt) Bless You And grant longevity.
    Total Reply(0) Reply
  • Akram Hossain ১ অক্টোবর, ২০২১, ১২:৫৭ এএম says : 1
    অভিনন্দন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা আপা।
    Total Reply(0) Reply
  • মোঃ রজব আলী ১ অক্টোবর, ২০২১, ১২:৫৭ এএম says : 1
    ধন্যবাদ সুভেচছা ও অভিনন্দন রইলো
    Total Reply(0) Reply
  • Md. Nuruzzaman Zaman ১ অক্টোবর, ২০২১, ১:০০ এএম says : 2
    অভিনন্দন জানাই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। জয় বাংলা জয় বঙ্গবন্ধু।
    Total Reply(0) Reply
  • জান্নাত ১ অক্টোবর, ২০২১, ১:০১ এএম says : 2
    মাননীয় প্রধানমন্ত্রীর বদোউলতে দেশ আজ উন্নয়নের রোল মডেল।
    Total Reply(0) Reply
  • ক্ষণিকের মুসাফির ১ অক্টোবর, ২০২১, ১:০৩ এএম says : 2
    বাংলাদেশ এগিয়ে যাচ্ছে এগিয়ে যাক, জয় হোক শেখ হাসিনার।
    Total Reply(0) Reply
  • Tareq Sabur ১ অক্টোবর, ২০২১, ৫:১৩ পিএম says : 1
    অভিননদন মাননীয় বিশ্বনেত্রী আপনার ফিনল‍্যান্ড ও যুক্তরাষ্ট সফরের মহাসাফল‍্যের জন‍্য।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ