Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নৌ প্রতিমন্ত্রীর শ্বশুর অধ্যক্ষ আব্দুর রশীদের ইন্তেকাল

| প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর শ্বশুর বিশিষ্ট শিক্ষাবিদ বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আব্দুর রশীদ ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিলে ৮৬ বছর। তিনি তিন ছেলে ও তিন মেয়েসহ অসংখ্য ভক্ত, স্বজন ও শুভানুধ্যায়ী রেখে গেছেন। গত সোমবার ঢাকায় একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান অধ্যক্ষ আবদুর রশীদ। মঙ্গলবার দুপুরে দিনাজপুর জেলার বোচাগঞ্জ উপজেলার বড়মাঠে এবং মরহুমের বাসভবনে দ্বিতীয় জানাযা শেষে বোচাগঞ্জ উপজেলার দকচাই গ্রামের পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়। জানাযায় স্থানীয় আওয়ামী লীগ নেতা-কর্মী এবং বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন।

অধ্যক্ষ আব্দুর রশীদ ১৯৩৬ সালের ১ নভেম্বর জন্মগ্রহণ করেন। ১৯৫৬ সালে তিনি প্রথম বিভাগে মেট্রিকুলেশন এবং ১৯৫৮ সালে রাজশাহী সরকারি কলেজ থেকে প্রথম বিভাগে আইএ পাস করেন। ১৯৬২ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স করেন। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করেন। ১৯৭২ সালে দিনাজপুর জেলা ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) এর সভাপতির দায়িত্ব পালন করেন। পরবর্তীতে ১৯৯০ সালের পর আওয়ামী লীগের সক্রিয় সদস্য হিসেবে কাজ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বিশ্বাস ঘাতকেরা সপরিবারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করার পর মিথ্যা মামলায় আড়াই বছর কারাগারে ছিলেন তিনি। ১৯৮২ সালে বিশেষ বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে মাজিস্ট্রেট হিসেবে যোগদান করেন। ১৯৮৫ সালে চাকুরি থেকে ইস্তফা দিয়ে তিনি বোচাগঞ্জ উপজেলার চেয়ারম্যান নির্বাচিত হন। ১৯৯০ সালে পুনরায় অধ্যক্ষ হিসেবে যোগদান করেন। সেখানে ১০ বছর অধ্যক্ষ ছিলেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ