Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

একজন শেখ হাসিনা। আকাশ সমান যার অর্জন। পিতার স্বপ্ন বুকে নিয়ে শত বাধা পেরিয়ে সোনার বাংলা গড়তে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। বার বার মৃত্যুর মুখ থেকে ফিরে আসলেও দমে যাননি। যার ভিশনারি নেতৃত্বে ষড়যন্ত্রের জাল ভেদ করে বাংলাদেশ আজ বিশ্বে উন্নয়নের রোল মডেল। নিজের দল আওয়ামী লীগ ও সরকারে হয়ে উঠেছেন বিকল্পহীন। শেখ হাসিনা এমন একজন নেত্রী যিনি শত সমস্যা, বাধা, বিপত্তিতেও সকলের আস্থার প্রতীক। আওয়ামী লীগ নেতাদের মতে, ‘আমাদের একজন শেখ হাসিনা আছে। আমাদের চিন্তার কোনো কারণ নেই।’ আজ সেই আস্থার প্রতীক বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার ৭৫তম জন্মদিন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফল ক‚টনীতির কারণে বিশ্বের প্রভাবশালী দেশগুলোর সাথে সুসম্পর্ক রেখে উন্নয়নের গতি অব্যাহত রয়েছে। পাশাপাশি দেশীয় রাজনীতিতে টানা তিনবার ক্ষমতায় এসেছে আওয়ামী লীগ। এসময় বিএনপির কোনো আন্দোলন সফল হয়নি। সফল হয়নি কোনো ষড়যন্ত্র, বিডিআর বিদ্রোহের মতো উত্তাল পরিস্থিতিও এক হাতে সামাল দিয়েছেন তিনি। তেমনি বিএনপি-জামায়াতের হরতাল, অবরোধ মোকাবিলা করে দেশের সুষ্ঠু পরিবেশ বজায় রেখেছিলেন। সর্বোপরি নিজ দল আওয়ামী লীগকে টানা তিনবার রাষ্ট্র ক্ষমতায় এনেছেন।

দেশের দূরদর্শী ও বলিষ্ঠ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর গোপালগঞ্জের মধুমতি নদী বিধৌত টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন। স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছার জ্যেষ্ঠ সন্তান এবং বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি তিনি। ১৯৮১ সাল থেকে টানা ৪০ বছর আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করছেন তিনি। চারবারের প্রধানমন্ত্রী এবং তিনবারের বিরোধী দলীয় নেত্রী তিনি। দীর্ঘ এ সময়ে পাহাড়সম অর্জন রয়েছে শেখ হাসিনার। দেশীয় ও আন্তর্জাতিক অনেক পুরস্কার রয়েছে তার ঝুঁলিতে। এসব অর্জনের পাশাপাশি হত্যা চেষ্টার শিকারও হয়েছেন ১৯ বার। জীবনের ঝুঁকি থাকলেও থেমে যাননি সাহসী এ নারী। তিনি আজ বিশ্বের অন্যতম সাহসী নারী নেত্রী।

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রী জন্মদিনে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। তার অনুপস্থিতিতেই দিনটি উৎসবমুখর পরিবেশে নানা কর্মসূচি পালন করবে, তার নেতৃত্বাধীন দল আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন।

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের প্রবক্তা স্বপ্নদর্শী এই নেতা ১৯৮১ সালে আওয়ামী লীগের নেতৃত্ব গ্রহণের পর থেকে দীর্ঘ আন্দোলন সংগ্রামের মধ্যে দিয়ে দলকে সুসংগঠিত করেন এবং ১৯৯৬ সালে প্রথম, ২০০৮ সালে দ্বিতীয় এবং ২০১৪ সালে তৃতীয় এবং ২০১৮ সালে চতুর্থবারের মতো নির্বাচনে জয়লাভ করে দলকে দেশের নেতৃত্বের আসনে বসাতে সক্ষম হন। এছাড়া বাংলাদেশের তিনটি জাতীয় সংসদে বিরোধীদলীয় নেতা ছিলেন শেখ হাসিনা

দাদা শেখ লুৎফর রহমান ও দাদি সাহেরা খাতুনের অতি আদরের নাতনি শেখ হাসিনার শৈশব- কৈশোর কেটেছে টুঙ্গিপাড়ায়। শেখ কামাল, শেখ জামাল, শেখ রেহানা এবং শেখ রাসেলসহ তারা পাঁচ ভাই-বোন। বর্তমানে শেখ হাসিনা ও শেখ রেহানা ছাড়া কেউই জীবিত নেই। ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালরাতে পিতা বঙ্গবন্ধু এবং মাতা ফজিলাতুন্নেছাসহ সবাই ঘাতকদের নির্মম বুলেটে নিহত হন।

শেখ হাসিনার শিক্ষাজীবন শুরু হয়েছিল টুঙ্গিপাড়ার এক পাঠশালায়। ১৯৫৪ সালের নির্বাচনে বঙ্গবন্ধু প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হয়ে পরিবারকে ঢাকায় নিয়ে আসেন। তখন পুরনো ঢাকার রজনী বোস লেনে ভাড়া বাসায় ওঠেন তারা।

বঙ্গবন্ধু যুক্তফ্রন্ট মন্ত্রিসভার সদস্য হলে সপরিবারে ৩, নম্বর মিন্টু রোডের বাসায় তারা বসবাস শুরু করেন। শেখ হাসিনাকে ঢাকা শহরে টিকাটুলির নারী শিক্ষা মন্দিরে ভর্তি করা হয়। এখন এই শিক্ষাপ্রতিষ্ঠানটি শেরে বাংলা গার্লস স্কুল এন্ড কলেজ নামে খ্যাত। শুরু হয় তার শহর বাসের পালা।

তিনি ১৯৬৫ সালে আজিমপুর বালিকা বিদ্যালয় থেকে মাধ্যমিক, ১৯৬৭ সালে ইন্টারমিডিয়েট গার্লস কলেজ (বর্তমান বদরুন্নেসা সরকারি মহিলা মহাবিদ্যালয়) থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাস করেন। ওই বছরেই তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষা ও সাহিত্যে অনার্সে ভর্তি হন এবং ১৯৭৩ সালে স্নাতক ডিগ্রি লাভ করেন।

শেখ হাসিনা ইন্টারমিডিয়েট গার্লস কলেজে পড়ার সময় ছাত্র সংসদের সহ-সভাপতি নির্বাচিত হন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সদস্য এবং রোকেয়া হল শাখার সাধারণ সম্পাদক ছিলেন। ছাত্রলীগের নেত্রী হিসেবে তিনি আইয়ুব বিরোধী আন্দোলন এবং ৬-দফা আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। ১৯৬৬ সালে বঙ্গবন্ধু উত্থাপিত ৬-দফা দাবিতে পূর্ববাংলায় এক অভূতপূর্ব জাতীয় জাগরণ সৃষ্টি হয়। শাসকগোষ্ঠী ভীতসন্ত্রস্ত হয়ে বঙ্গবন্ধুকে গ্রেফতার করে। শুরু হয় প্রচন্ড দমন-নির্যাতন। আটক থাকা অবস্থাতেই বঙ্গবন্ধুর বিরুদ্ধে পাকিস্তানি শাসকগোষ্ঠী আগরতলা ষড়যন্ত্র মামলা দায়ের করে। তার জীবন ও পরিবারের ওপর নেমে আসে গভীর বিপদাশঙ্কা ও দুঃষসহ দুঃখ-যন্ত্রণা।

এই ঝড়ো দিনগুলোতেই বঙ্গবন্ধুর আগ্রহে ১৯৬৮ সালে পরমাণু বিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়ার সাথে শেখ হাসিনার বিয়ে হয়। ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে বঙ্গবন্ধুকে গ্রেফতার করে পাকিস্তানের করাচিতে নিয়ে যাওয়ার পর গোটা পরিবারকে ঢাকায় ভিন্ন এক বাড়িতে গৃহবন্দি করে রাখা হয়। অবরুদ্ধ বাংলাদেশে মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের ২৭ জুলাই শেখ হাসিনা গৃহবন্দি অবস্থায় তার প্রথম সন্তান ‘জয়’-এর মা হন। ১৯৭২ সালের ৯ ডিসেম্বর কন্যা সন্তান পুতুলের জন্ম হয়।

বঙ্গবন্ধু ১৯৭৫ সালে সপরিবারে নিহত হবার আগে ছোট বোন শেখ রেহানাসহ শেখ হাসিনা ইউরোপ যান। সেখানে অবস্থানকালে তিনি সপরিবারে বঙ্গবন্ধুর নিহত হবার খবর পান। তাৎক্ষণিকভাবে দেশে ফেরার কোনো পরিবেশ না থাকায় তিনি ইউরোপ ছেড়ে স্বামী-সন্তানসহ ভারতে রাজনৈতিক আশ্রয় নেন।

শেখ হাসিনার পরবর্তী ইতিহাস একবিংশ শতকের অভিযাত্রায় তিনি কীভাবে বাঙালি জাতির কান্ডারি হয়েছেন তারই ইতিহাস। বঙ্গবন্ধু যে সোনার বাংলার স্বপ্ন দেখতেন সেই স্বপ্ন রূপায়ণের দায়িত্ব নিয়ে বাঙালি জাতির আলোর দিশারী হওয়ার ইতিহাস। ১৯৮১ সালে আওয়ামী লীগের দ্বিবার্ষিক সম্মেলনে তাকে দলের সভাপতি নির্বাচিত করা হয়। আর ওই বছরেরই ১৭ মে দীর্ঘ ৬ বছর প্রবাস জীবনের অবসান ঘটিয়ে মাতৃভ‚মি বাংলাদেশে ফিরে আসেন। তিনি ১৯৯০ সালের ঐতিহাসিক গণআন্দোলনে নেতৃত্ব দেন। আওয়ামী লীগ ১৯৯৬ সালের নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসন পেয়ে দীর্ঘ ২১ বছর পর সরকার গঠন করে এবং সে বছরের ২৩ জুন প্রথমবারের মতো দেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন। তাকে ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আওয়ামী লীগের জনসভায় গ্রেনেড নিক্ষেপ করে হত্যার ষড়যন্ত্র করা হয়। তিনি অলৌকিকভাবে বেঁচে গেলেও ওই হামলায় ২৪ জন নিহত এবং ৫০০ নেতাকর্মী আহত হন।

২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত সংসদ নির্বাচনে আওয়ামী লীগ দুই-তৃতীয়াংশের বেশি আসন নিয়ে বিশাল বিজয় অর্জন করে। এই বিজয়ের মধ্যদিয়ে শেখ হাসিনা দ্বিতীয়বারের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হন। পরবর্তীতে ২০১৪ সালের ৫ জানুয়ারি তৃতীয়বার এবং ২০১৮ সালের ডিসেম্বরে সংসদ নির্বাচনে বিজয়ী হয়ে চতুর্থবারের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন।

তিনি রাজনৈতিক প্রজ্ঞা ও ক‚টনৈতিক দক্ষতা দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে দেশের জন্য কুড়িয়েছেন সুনাম। দেশের জন্য বয়ে এনেছেন গৌরব ও সাফল্য। রাষ্ট্র পরিচালনায় বিগত বছরের রাজনৈতিক পরিস্থিতি ও দেশের চলমান উন্নয়নের ধারার কথা তুলে ধরে রাজনৈতিক বিশ্লেষকরা প্রধানমন্ত্রীকে বর্তমান বিশ্বের একজন সফল রাষ্ট্রনায়ক হিসেবে অভিহিত করেছেন। তাদের মতে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার দক্ষতা ও বিচক্ষণতা দিয়ে এখন বিশ্বমানের নেতার পর্যায়ে নিজের স্থান করে নিয়েছেন।

প্রধানমন্ত্রী তার পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পদাঙ্ক অনুসরণ করে গত ২৪ সেপ্টেম্বর অন্যান্য বিশ্বনেতাদের অংশগ্রহণে ইউএনজিএ’র সাধারণ আলোচনায় অন্যান্য বছরের মতো বাংলায় ভাষণ দেন। এর আগে তাকে জাতিসংঘের এসডিজি অগ্রগতি পুরস্কার প্রদান করা হয়। জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সল্যুশনস নেটওয়ার্ক (এসডিএসএন) দারিদ্র্য দূরীকরণ, পৃথিবীর সুরক্ষা এবং সকলের জন্য শান্তি ও সমৃদ্ধি নিশ্চিত করতে পদক্ষেপ গ্রহণের সার্বজনীন আহ্বানে সাড়া দিয়ে বাংলাদেশের সঠিক পথে অগ্রসরের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘এবার এসডিজি অগ্রগতি পুরস্কার’ প্রদান করা হয়। সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যের (এসডিজি) বিভিন্ন ক্ষেত্রে সফলতা অর্জনের পর টেকসই উন্নয়নের লক্ষ্যে (এসডিজি) দ্রুত এগিয়ে চলার ক্ষেত্রে এ পুরস্কার বাংলাদেশের সফলতার গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক স্বীকৃতি।

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের সফল প্রধানমন্ত্রী। চতুর্থবারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন শেখ হাসিনা। তার নেতৃত্বে অর্থনীতির প্রতিটি সূচকে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বিশ্বের কাছে বাংলাদেশকে একটি রোল মডেল হিসেবে পরিচিত করেছেন। সন্ত্রাস ও জঙ্গি দমনেও তিনি বিশ্বনেতাদের প্রশংসা কুড়িয়েছেন। মিয়ানমারে জাতিগত সহিংসতায় পালিয়ে আসা রোহিঙ্গা মুসলিমদের আশ্রয় দিয়ে সারা বিশ্বে হয়েছেন প্রশংসিত। বাংলাদেশকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্বে করোনাকালেও দেশের প্রবৃদ্ধি এশিয়ায় প্রায় সব দেশের ওপরে।

শেখ হাসিনার নেতৃত্বে স্থায়ী অর্থনৈতিক প্রবৃদ্ধি, খাদ্যে স্বনির্ভরতা, নারীর ক্ষমতায়ন, কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, গ্রামীণ অবকাঠামো, যোগাযোগ, জ্বালানি ও বিদ্যুৎ, বাণিজ্য, আইসিটি এবং এসএমই খাতে এসেছে ব্যাপক সাফল্য। যুদ্ধাপরাধীদের বিচার, জঙ্গিবাদ প্রতিরোধ, বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদের বিচার, পার্বত্য চট্টগ্রামের ঐতিহাসিক শান্তি চুক্তি সম্পাদন, একুশে ফেব্রæয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতিসহ জাতীয় জীবনের বহুক্ষেত্রে অভাবনীয় সাফল্য অর্জন করেছেন তিনি।

বাংলাদেশের ধারাবাহিক উন্নয়নের পাশাপাশি শেখ হাসিনার ঝুলিতে জমেছে অনেকগুলো অর্জন। পেয়েছেন আন্তর্জাতিক অনেক সম্মাননা ও পদক। এ পর্যন্ত শেখ হাসিনাকে দেওয়া আন্তর্জাতিক পুরস্কারের সংখ্যাও অনেক। টিকাদান কর্মসূচিতে বাংলাদেশের সফলতা জন্য ২০১৯ এর ২৩ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘ভ্যাকসিন হিরো’ পুরস্কার দেয় গেøাবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনেশন এবং ইমিউনাইজেশন (জিএভিআই)। একই মাসে শেখ হাসিনাকে ড. কালাম স্মৃতি ইন্টারন্যাশনাল এক্সিলেন্স অ্যাওয়ার্ড পদক প্রদান করা হয়।

এর আগে বিশ্বের বিভিন্ন স্বনামধন্য বিশ্ববিদ্যালয় ও ইনস্টিটিউট শান্তি প্রতিষ্ঠা, গণতন্ত্র সমুন্নত ও আর্থসামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালনের জন্য প্রধানমন্ত্রীকে বিভিন্ন পর্যায়ের পদক প্রদান করে। রোহিঙ্গা ইস্যুতে দূরদর্শী নেতৃত্ব এবং রোহিঙ্গাদের আশ্রয়দানে দায়িত্বশীল নীতি ও তার মানবিকতার জন্য প্রধানমন্ত্রী আইপিএস ইন্টারন্যাশনাল এচিভমেন্ট অ্যাওয়ার্ড এবং ২০১৮ স্পেশাল ডিসটিংশন অ্যাওয়ার্ড ফর লিডারশিপ গ্রহণ করেন।
শিল্প সংস্কৃতি ও সাহিত্য অন্তপ্রাণ শেখ হাসিনা লেখালেখিও করেন। তার লেখা এবং সম্পাদিত গ্রন্থের সংখ্যা ৩০টিরও বেশি। প্রকাশিত অন্যতম বইগুলো হচ্ছে- শেখ মুজিব আমার পিতা, সাদা কালো, ওরা টোকাই কেন, বাংলাদেশে স্বৈরতন্ত্রের জন্ম, দারিদ্র্য দূরীকরণ, আমাদের ছোট রাসেল সোনা, আমার স্বপ্ন আমার সংগ্রাম, সামরিকতন্ত্র বনাম গণতন্ত্র, আন্তর্জাতিক সম্পর্ক উন্নয়ন, বিপন্ন গণতন্ত্র, সহেনা মানবতার অবমাননা, আমরা জনগণের কথা বলতে এসেছি, সবুজ মাঠ পেরিয়ে ইত্যাদি

কর্মসূচি : জন্মদিন উপলক্ষে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আওয়ামী লীগ সকাল সাড়ে ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভার আয়োজন করেছে। এছাড়াও একইদিন কেন্দ্রীয়ভাবে বাদ জোহর জাতীয় মসজিদ বায়তুল মোকারমসহ দেশের সকল মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। একই সঙ্গে সন্ধ্যা সাড়ে ৬টায় আন্তর্জাতিক বৌদ্ধ বিহার (মেরুল বাড্ডা), ২৮ সেপ্টেম্বর প্রথম প্রহরে (২৭ সেপ্টেম্বর দিবাগত রাত ১২.০১ মিনিটে) খ্রিষ্টান অ্যাসোসিয়েশন বাংলাদেশ (সিএবি) মিরপুর ব্যাপ্টিস চার্চ (২৯ সেনপাড়া, পর্বতা, মিরপুর-১০) সকাল ৬টায় তেজগাঁও জকমালা রাণীর গীর্জা এবং বিকাল ৫টায় ঢাকেশ্বরী মন্দিরে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে। এসব কর্মসূচিতে আওয়ামী লীগ-এর কেন্দ্রীয় নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন।

ছাত্রলীগের কর্মসূচি : সকাল ৯টায় মানিক মিয়া এভিনিউ (সংসদ ভবন এর সামনে) থেকে আনন্দ মিছিল। বাদ যোহর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল। দুপুরে টিএসসিতে পথশিশুদের মাঝে খাবার বিতরণ। রাত ৮টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল উপাসনালয়ে বিশেষ প্রার্থনা সভা।
আগামীকাল বুধবার শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ৭৫টি বৃক্ষরোপণ কর্মসূচি। বিকালে টিএসসিতে আলোকচিত্র ও চলচ্চিত্র (হাসিনা: এ ডটার’স টেল) প্রদর্শনী।

বুড়িগঙ্গায় নৌকা বাইচ : প্রধানমন্ত্রীর জন্মবার্ষিকী উপলক্ষ্যে বুড়িগঙ্গায় নৌপরিবহন মন্ত্রণালয়ের নৌকা বাইচের আয়োজন করেছে। বিকাল ৪টায় ঢাকার জিনজিরাস্থ বরিশুর লঞ্চঘাটে নৌকা বাইচ অনুষ্ঠিত হবে। নৌকা বাইচ শেষে শেখ জামাল সরকারি মাধ্যমিক বিদ্যালয় সংলগ্ন এলাকায় সুধী সমাবেশ ও পুরস্কার বিতরণ করা হবে। এতে উপস্থিত থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নুর তাপস, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম, সংসদ সদস্য কামরুল ইসলাম এবং হাজী সেলিম।

চট্টগ্রাম ব্যুরো জানায়, বঙ্গবন্ধুকন্যা আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মবার্ষিকী পালনে নানা কর্মসূচি নেয়া হয়েছে। আওয়ামী লীগ ও তাদের অঙ্গ এবং সহযোগী সংগঠন জন্মবার্ষিকী উপলক্ষে কেক কাটা, আলোচনা সভা, চিত্র প্রদর্শনী, দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করে। স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে দিনটিকে স্মরণীয় করে রাখতে মহানগরী এবং জেলায় চার লাখ করোনা ভ্যাকসিন প্রদানের কর্মসূচি নিয়েছে। এরমধ্যে জেলার বিভিন্ন ইউনিয়ন ও পৌরসভায় তিন লাখ ৪০ হাজার এবং নগরীর ৪১টি ওয়ার্ডে ৬১ হাজার ৫শ’ ডোজ ভ্যাকসিন দেয়ার প্রস্তুতি চূড়ান্ত করা হয়েছে।

প্রিমিয়ার ইউনিভার্সিটি, চট্টগ্রাম দুই দিনব্যাপী ফটো প্রদর্শনীর আয়োজন করেছে। আজ জিইসি মোড় ক্যাম্পাসে প্রদর্শনীর উদ্বোধন করবেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। সকাল ১০টায় আলোচনা সভা এবং বাদ জোহর অনুষ্ঠিত হবে দোয়া মাহফিল। চট্টগ্রাম প্রেসক্লাবের উদ্যোগে দোয়া মাহফিল ও কেক কাটা অনুষ্ঠান বেলা পৌনে ১২টায় ক্লাবের ভিআইপি লাউঞ্জে অনুষ্ঠিত হবে।



 

Show all comments
  • ম নাছিরউদ্দীন শাহ ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:৪১ এএম says : 0
    জম্মদিন মোবারক আজ বিশ্ব মানবতার মায়ের জম্মদিন।আজ বিশ্বের প্রভাবশালী নেতাদের একজন বঙ্গবন্ধুরকন‍্যার জম্মদিন আজ বিশ্বের মাঝে উন্নয়ন অগ্রগতির শক্তিশালী অর্থনৈতিক বাংলাদেশ প্রতিষ্টার মাননীয় প্রধানমন্ত্রীর শুভ জম্মদিন। আজ আকাশ বিজয়ীসাগর বিজয়ী ডিজিটাল বাংলাদেশের প্রতিষ্টাতা বঙ্গবন্ধুর কন‍্যার শুভ জম্মদিন মোবারক। রক্তাক্ত ক্ষতবিক্ষত পার্বত্য চট্টগ্রামের শান্তির প্রতিষ্টাতার জম্মদিন।লক্ষ লক্ষ দিশে হারা রক্তাক্ত আশ্রয়হীন রোহিঙ্গা জনগোষ্ঠীর জীবন বাচানোর আশ্রয় দাতার জম্মদিন।বিশালাকার মাতৃত্বের মহত্বের মানবতার একমাত্র পুরুষ্কার ছিল আন্তর্জাতিক সম্প্রদায় কতৃক শান্তিতে নোবেল প্রাইজ। বিশ্বের মাঝে বাংলাদেশ কে মর্যাদাবান সম্মান জনক অবস্থায় নিয়ে যাওয়া বিশ্ব মানবতার জননীর জম্মদিন শতাব্দীর পর শতাব্দী উপেক্ষা করে কোন ভাগ‍্যবান জাতির কপালে এই রকম তেজুদীপ্ত সাহসী ক‍্যারিশম‍্যাটিক ভীশনারী লিডারশিপের যোগ্য নেতা পেয়ে থাকেন। সততা ত‍্যাগ বলিষ্ট নেতৃত্ব গুনে বিশ্বের মাঝে অনন্য বিকশীত হয়ে বাংলাদেশের বিশালাকার অগ্রগতির অর্থনৈতিক পরাশক্তির নয়া দিগন্তের সংগ্রামের মা জননী আপনার শুভ জম্মদিন মোবারক সালাম আর সালাম। শারীরিক সুস্থতা দীর্ঘায়ু কামনা করছি। আমিন।
    Total Reply(0) Reply
  • Rabeya Basri Nipu ২৮ সেপ্টেম্বর, ২০২১, ৬:০৩ এএম says : 0
    শুভ জন্মদিন বিশ্ব শান্তির অগ্রদূত গণতন্ত্রের মানসকন্যা, যোগ্য পিতার যোগ্য কন্যা বাংলাদেশের একমাত্র অভিভাবক দেশরত্ন শেখ হাসিনা। আপনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করি..
    Total Reply(1) Reply
    • ABU ABDULLAH ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১১:০৫ এএম says : 0
      ৭৫ লক্ষ ডোজে নয় আগে প্রবাসীদের দুবাই যাওয়ার বেবস্থা করুন
  • Shafiqul Islam Nabu ২৮ সেপ্টেম্বর, ২০২১, ৬:০৩ এএম says : 0
    শুভ জন্মদিন প্রিয় নেত্রী।। জাতির পিতার অনুপস্থিতিতে তিনিই আজ বাংলাদেশ। তিনি বিশ্বনন্দিত রাষ্ট্রনায়ক; আগামীর ভাবনায় দূরদৃষ্টিসম্পন্ন, সিদ্ধান্তে অবিচল, সুশাসনে ইস্পাত-কঠিন, মমতায় কুসুম-কোমল, উদারতায় আকাশ-সমান, মানবতায় মাতৃসম।বাঙালির বিশ্বজয়ের স্বপ্নসারথী, উন্নত সমৃদ্ধ ডিজিটাল বাংলাদেশের রুপকার, প্রাণোচ্ছল স্বপ্নজয়ী, স্বপ্নচারী নেত্রী। আপনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ আজ বিশ্ব মানচিত্রে প্রতিষ্ঠিত ও শক্তিশালী। আপনার সুস্থতা-ই আমাদের স্বস্তি, বাংলাদেশের স্বস্তি। আপনার বেঁচে থাকা-ই বাংলাদেশের আগামী।শুভ জন্মদিন মাদার অব হিউম্যানিটি, মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা।
    Total Reply(0) Reply
  • Din Mohammad Manik ২৮ সেপ্টেম্বর, ২০২১, ৬:০৩ এএম says : 0
    বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা'র ৭৫ তম জন্মদিনে হৃদয় নিংড়ানো ভালোবাসা ও শুভেচ্ছা। বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখতে শেখ হাসিনা'র ক্ষণজন্মা নেতৃত্ব আপোষহীন এবং বিশ্বব্যাপী অনুকরণীয়। শুভ জন্মদিন মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা।
    Total Reply(0) Reply
  • M.H. Nerob ২৮ সেপ্টেম্বর, ২০২১, ৬:০৪ এএম says : 0
    শুভ জন্মদিন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আপনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ আজ বিশ্ব মানচিত্রে প্রতিষ্ঠিত ও শক্তিশালী। আপনি আছেন বলে আমরা সাহস পাই বলিষ্ঠ চিত্তে এগিয়ে যাবার। আপনার ৭৫তম জন্মদিনে জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা।
    Total Reply(0) Reply
  • Rasel Barua ২৮ সেপ্টেম্বর, ২০২১, ৬:০৪ এএম says : 0
    শুভ জন্মদিন পরিবর্তনের অগ্রদূত, অপ্রতিরোধ্য বাংলাদেশের আপোষহীন স্বপ্নদ্রষ্টা গণতন্ত্রের মানসকন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
    Total Reply(0) Reply
  • Shohag Bhuiya ২৮ সেপ্টেম্বর, ২০২১, ৬:০৪ এএম says : 0
    শুভ জন্মদিন ১৮ কোটি মানুষের আশার বাতিঘর, মাদার অফ হিউম্যানিটি, সফল রাষ্ট্রনায়ক, মুজিবকন্যা, দেশরত্ন জননেত্রী শেখ হাসিনা।
    Total Reply(0) Reply
  • N.A. Shakil ২৮ সেপ্টেম্বর, ২০২১, ৬:০৫ এএম says : 0
    শুভ জন্ম দিবস । গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ৭৫ তম জন্ম দিবসে আপনার সু- স্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি। আপনার হাত ধরে এগিয়ে যাচ্চে বাংলাদেশ।
    Total Reply(0) Reply
  • Kamrul Tarek Hasan ২৮ সেপ্টেম্বর, ২০২১, ৬:০৫ এএম says : 0
    শুভ জন্মদিন আশ্রয়হীনের আশ্রয় মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা। আপনার সুদক্ষ, সাহসী ও দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাবে তার কাঙ্ক্ষিত গন্তব্যে। আপনি দীর্ঘজীবী হোন।
    Total Reply(0) Reply
  • Ripan ojha ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:৩৩ পিএম says : 0
    খাগড়াছড়িতে জেলা আওয়ামী লীগ ও সকল সহযোগী অঙ্গ সংগঠন কর্তৃক আজ ২৮সেপ্টেম্বর রোজ মঙ্গলবার সকাল ১০.৩০ ঘটিকায় জেলা আওয়ামী লীগ কার্যালয়ে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ৭৫ তম জন্মবার্ষিকী উপলক্ষে প্রধান অতিথি হিসেবে জেলা আওয়ামী লীগের কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে কেক কেটে শুভ সূচনা করেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজাতীয় শরনার্থী বিষয়ক টাস্কফোর্স'র চেয়ারম্যান, মাননীয় প্রতিমন্ত্রী জননেতা কুজেন্দ্র লাল ত্রিপুরা,এমপি। উক্ত এ সময়ে আরো উপস্থিত ছিলেন সহসভাপতি রনবিক্রম কিশোর ত্রিপুরা, সহসভাপতি কল্যাণ মিত্র বড়ুয়া, সহসভাপতি খাপাজেপ সদস্য মংক্যাচিং চৌধুরী, সাধারণ সম্পাদক পৌরমেয়র নির্মলেন্দু চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক খাপাজেপ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু,সাংগঠনিক সম্পাদক দিদারুল আলম দিদার, সাংগঠনিক সম্পাদক খাপাজেপ সদস্য পার্থ ত্রিপুরা জুয়েল, জেলা আওয়ামী যুবলীগ ভারপ্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদক সদর উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও সাধারণ সম্পাদক, জেলা আওয়ামী মহিলা লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ প্রত্যেক অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দগণ ও সাংবাদিক।
    Total Reply(0) Reply
  • Apu Barua ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:৪৭ পিএম says : 0
    আমরা গর্বিত, কারণ আমাদের একজন শেখ হাসিনা আছেন।যার নেতৃত্বে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ.. শুভ জন্মদিন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা.. #SheikhHasina #Bangladesh
    Total Reply(0) Reply
  • Ashim Baoss ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:৪৮ পিএম says : 0
    বিশ্ব মানবতার নেত্রি দেশ মাতা মমতা ময়ি জন নেত্রি দেশ রত্ন শেখ হাসিনার জয় হোক ১৮ কোটি মানুষ প্রানের ধনি শেখ হাসিনার সরকার বার বার দর কার * জয় বাংলা * জয় বঙ্গবন্ধু * জয়তু শেখ হাসিনা *
    Total Reply(0) Reply
  • Mosiur ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:৪৮ পিএম says : 0
    শুভ জন্মদিন???? শান্তির সংগ্রামে আপোষহীন, মাদার অব হিউম্যানিটি মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ