Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আজ কঠোর বার্তা দেবেন প্রধানমন্ত্রী

আ.লীগের কাযনির্বাহী কমিটির বৈঠক

ইয়াছিন রানা | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২১, ১২:১০ এএম

যারা নৌকা প্রতীক নিয়ে নির্বাচনে জয়ী হন অথচ পরবর্তীতে নৌকার প্রার্থীর বিরুদ্ধেই আবার কাজ করেন এমন জনপ্রতিনিধিদের ব্যাপারে কঠোর বার্তা দেবেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এছাড়া দলের শৃঙ্খলা ঠিক রাখা, চেইন অব কমান্ড মেনে চলা, কোন্দল নিরসন, মেয়াদোত্তীর্ণ কয়েকটি সহযোগী সংগঠনের সম্মেলন, জেলা-উপজেলা কমিটির সম্মেলন, সম্মেলনের পর কমিটি পূর্ণাঙ্গ না হওয়া, নোয়াখালী জেলা আওয়ামী লীগ, জাতীয় নির্বাচন ঘিরে বিএনপির মাঠে নামতে চাওয়ার সম্ভাবনায় আওয়ামী লীগের কর্মসূচি কী হবে, তা নিয়ে বার্তা দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের সাথে কথা বলে জানা গেছে, সাংগঠনিক কার্যক্রম, করোনা পরিস্থিতি এবং আসন্ন স্থানীয় সরকার নির্বাচন নিয়ে কার্যনির্বাহী কমিটির বৈঠকে আলোচনা হবে। আজ সকাল ১০টায় গণভবনে প্রায় ১ বছর পর আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে। আওয়ামী লীগের সর্বশেষ কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত হয় গত বছরের ৩ অক্টোবর। ৮১ সদস্যের মধ্যে ওই সভায় ৩২ সদস্য উপস্থিত ছিলেন। ১ বছর পর অনুষ্ঠিতব্য আজকের সভায় উপস্থিত থাকবেন প্রায় ৫০ জনের মতো নেতা। যারা উপস্থিত থাকবেন তাদের মধ্যে সভাপতিমণ্ডলীর সদস্য ১০ জন, যুগ্ম সাধারণ সম্পাদক তিনজন, সকল সাংগঠনিক সম্পাদক, সম্পাদকমণ্ডলীর সদস্য ১২ জন এবং কার্যনির্বাহী সদস্য ১০ জন। আমন্ত্রিত প্রত্যেকের এরই মধ্যে করোনা পরীক্ষা করা হয়েছে। যারা নেগেটিভ হবেন তারাই সভায় যোগ দেবেন।

সূত্র জানায়, সভায় দলের সাংগঠনিক সম্পাদকরা যে যার বিভাগের বিভিন্ন দলীয় বিষয় তুলে ধরবেন। সংগঠন শক্তিশালী করার বিষয়ে সভাপতিমণ্ডলীর সদস্যরা এবং যুগ্ম সাধারণ সম্পাদকরা তাদের বক্তব্য তুলে ধরবেন। দলীয় নানা বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনা চাইবেন।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক ইনকিলাবকে বলেন, সমসাময়িক রাজনৈতিক বিষয়ে সভায় আলোচনা করা হবে। দলের সাংগঠনিক কাজের গতি বৃদ্ধি ও দলকে শক্তিশালী করার বিষয়ে করণীয় সম্পর্কে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেবেন আমাদের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জেলা-উপজেলা সম্মেলনের বিষয়েও নির্দেশনা দেবেন।

আওয়াম লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ ইনকিলাবকে বলেন, করোনার কারণে আমাদের সাংগঠনিক তৎপরতা চালাতে পারিনি। দীর্ঘদিন দলের সাংগঠনিক কার্যক্রম বন্ধ ছিল। করোনা পরিস্থিতি উন্নতির দিকে যাওয়ার কারণে আমরা আবারও সাংগঠনিক কার্যক্রম জোরদারের জন্য কর্মপন্থা ঠিক করছি।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম ইনকিলাবকে বলেন, সাংগঠনিক শৃঙ্খলা ফেরাতে এবং স্থানীয় সরকার নির্বাচনগুলোতে স্থানীয় এমপিদের বাধা বেশি। অনেক এমপি দলের প্রার্থীর বিরুদ্ধে কাজ করেছেন এবং বিদ্রোহী হয়ে জয়লাভ করেছেন এমন লোকদের নিয়ে দলীয় কর্মকাণ্ড পরিচালনা করছেন। ফলে দলের শৃঙ্খলা নষ্ট হচ্ছে। এ বিষয়টি তুলে ধরার চেষ্টা করব বৈঠকে। এছাড়া এক বছর পর আমাদের কার্যনির্বাহী বৈঠক হতে যাচ্ছে। সেখানে সকল বিষয় নিয়েই আলোচনা হবে। নেত্রী এই মাসের ১৮ তারিখের দিকে যুক্তরাষ্ট্রে যাবেন। প্রায় ২০ দিন দেশে থাকবেন না। তিনি আমাদের দিকনির্দেশনা দেবেন।

এদিকে নোয়াখালী জেলা আওয়ামী লীগের মধ্যে চলমান দ্বন্দ্ব, সহিংসতা, অস্থিরতা নিয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা চাওয়া হবে। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের আপন ছোট ভাই আব্দুল কাদের মির্জা এবং জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক একরামুল করিম চৌধুরীর মধ্যে চলমান সংঘর্ষ সহিংসতা নিরসন না হওয়ায় বিষয়টি নিয়ে বেশ চিন্তিত আওয়ামী লীগ নেতারা। দেশব্যাপী আলোচিত এ বিষয়টির কারণে দলের ইমেজ বেশ ক্ষুণ্ন হচ্ছে তবে দলের সাধারণ সম্পাদক এখানে সম্পর্কিত থাকায় কেউ কোনো কথা বলেন না এ বিষয়ে। তবে দলীয় সূত্র জানায়, এরই মধ্যে সিদ্ধান্ত হয়েছে জেলা কমিটি ভেঙে আহ্বায়ক কমিটি ঘোষণা করা হবে। জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক একরামুল করিম চৌধুরীকে অব্যাহতি দেয়া হয়েছে। সম্মেলনের দিন কমিটি ভেঙে আহ্বায়ক কমিটি ঘোষণা করা হবে।

আগামী ডিসেম্বরের মধ্যে প্রায় ৪ হাজার ইউনিয়ন ও পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে। এসব স্থানে একেকটি জায়গায় ১০ থেকে ৪০ জন প্রার্থী রয়েছেন। যারা এরই মধ্যে দলীয় মনোনয়ন নিশ্চিত করার জন্য কেন্দ্রীয় নেতাদের কাছে ভিড় করছেন। কেন্দ্রীয় নেতাদের মতে, প্রত্যেক জায়গায় কয়েকজন যোগ্য প্রার্থী রয়েছে জয়লাভ করার মতো। তারা কেউ কাউকে ছাড় দিতে চান না। বিদ্রোহী হয়ে নির্বাচন করেন। দলের একাধিক প্রার্থীর মধ্যে সংঘর্ষের ঘটনাও ঘটেছে ব্যাপক। তাই এবারের নির্বাচন নিয়ে বেশ চিন্তিত আওয়ামী লীগ। সহিংতা কমিয়ে সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্ন করা এবং দলীয় প্রার্থীর জয় নিশ্চিত করতে চায় আওয়ামী লীগ।

এছাড়া ছাত্রলীগ, মহিলা লীগ, যুব মহিলা লীগ, মহিলা শ্রমিক লীগ, তাঁতি লীগের কমিটি মেয়াদোত্তীর্ণ। এই সংগঠনগুলোর সম্মেলন নিয়ে আলোচনা হতে পারে।



 

Show all comments
  • Lina Saha ৯ সেপ্টেম্বর, ২০২১, ১২:৪৪ এএম says : 0
    মাননীয় প্রধানমন্ত্রী নারী ও শিশুদের প্র্তি যৌন হয়রানি ও নারী নিযাতন যে ভাবে হচ্ছে দুনীতির পাশা পাশি কোঠর হাতে দমন না করা হলে দেশ ও সমাজ নিরাপত্তা হুমকির মুখে পড়বে।
    Total Reply(0) Reply
  • MD Nur Hosen ৯ সেপ্টেম্বর, ২০২১, ১২:৪৫ এএম says : 0
    প্রথমেই টিকাদার কে ধরতে হবে, রাস্তা ব্রিজ নির্মাণে কোটি কোটি টাকা লুটপাট করে খাচ্ছে আর এতে সহযোগীতা করছে এক শ্রেণীর অসাধু রাজনৈতিক নেতা।
    Total Reply(0) Reply
  • Habibul Basar ৯ সেপ্টেম্বর, ২০২১, ১২:৪৬ এএম says : 0
    আপনার দলের দুর্নীতিবাজদের বিচার কবে করবেন শুধু তো শুনেই যাইতেছি দুর্নীতির বিরুদ্ধে আপনার জিরো টলারেন্স কিন্তু বিচারের ব্যাপারে তো কিছুই দেখি না। । । ।
    Total Reply(0) Reply
  • Alam Rahman ৯ সেপ্টেম্বর, ২০২১, ১২:৪৬ এএম says : 0
    If u can do this , Bangladesh will remember u for long time
    Total Reply(0) Reply
  • Sankor Roy Anup ৯ সেপ্টেম্বর, ২০২১, ১২:৪৬ এএম says : 0
    দেশ, দুর্নীতি মুক্ত করা হোক, যে কোন ভাবে। দেশের সর্বোচ্চ উন্নতি চাই। পৃথিবীর অন্যতম সেরা দেশ হতে চাই। *দেশে হবে স্বপ্ন দিয়ে ঘেরা*
    Total Reply(0) Reply
  • Md Nurul Islam Bulbul ৯ সেপ্টেম্বর, ২০২১, ১২:৪৭ এএম says : 0
    Congratulations prime minister for your good thinking
    Total Reply(0) Reply
  • Sarwar Hossain ৯ সেপ্টেম্বর, ২০২১, ১২:৪৭ এএম says : 0
    অসম্ভব, কিছুতেই পারবেন না।
    Total Reply(0) Reply
  • Dalim Talukder Faruk ৯ সেপ্টেম্বর, ২০২১, ১২:৪৮ এএম says : 0
    একজন প্রাইমারী শিক্ষকের চাকরি নিলে ঘুষ লাগে ৮ - ৯ লাখ টাকা সেই দিকে আগে নজর দেন
    Total Reply(0) Reply
  • ম নাছিরউদ্দীন শাহ ৯ সেপ্টেম্বর, ২০২১, ১:৫০ এএম says : 0
    বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ ক্ষুদা দারিদ্র মুক্ত বাংলাদেশ শক্তি শালী অর্থনীতির বাংলাদেশ। বিশ্বের মাঝে মর্যাদাবান সম্মান জনক বাংলাদেশ।বিশ্বের প্রভাবশালী নেতাদের একজন দক্ষিণ ক‍্যারেশম‍্যাটিক ভীশনারী লিডারশিপের উন্নয়ন অগ্রগতির স্বপ্ন সারথী বঙ্গবন্ধুর কন‍্যার বাংলাদেশ। আওয়ামীলীগ রাজনৈতিক ভাবে এই বিশালাকার লিডারশিপের নেতৃত্ব পেয়েও তৃণমূল পযর্ন্ত পৌছানোর গঠন মুলক পরিকল্পনার ভীষন অভাবের কারণে দীর্ঘদিন ক্ষমতাই থেকেও ভোটের রাজনীতিতে ভয়াবহ রকম পিছিয়ে। আওয়ামীলীগের ৩৭% ৩৮% ভোটার কোথায়?? উন্নয়ন অগ্রগতি শক্তিশালী অর্থনৈতিক বাংলাদেশের প্রতিষ্টাতা বঙ্গবন্ধুর কন‍্যা। বিশ্ব ব‍্যাংক দাতা সংস্থাকে চ‍্যালেঞ্জ জানিয়ে যেদিন বলেছিলেন পদ্ধাসেতু বাংলাদেশের অর্থদিয়ে হবে ঐদিন হতেই সংগ্রাম শুরু আজ পদ্ধাসেতু দির্শমান। বিশালাকার এই চালেঞ্জীং কাজের গভীর ষড়যন্ত্রের বিরুদ্ধে বঙ্গবন্ধুর কন‍্যার শক্তিশালী অবস্থান বিশ্ব ব‍্যাংক দাতা সংস্থাগুলো অবাক বিষ্ময়ে দেখছিলেন বঙ্গবন্ধুর কন‍্যার ভীষনারী লিডারশিপ। এই বিশাল কর্মযজ্ঞের রাজনৈতিক সুফল বাংলার ঘরে ঘরে পৌছা নোর দায়িত্ব কাদের? পার্বত্য চট্টগ্রামের শান্তি চুক্তি। রক্তাক্ত জনপদ যুদ্ধের ময়দানে শান্তির পায়রা উড়িয়ে শান্তি চুক্তির মাধ্যমে হাজারো মানুষের জীবন বাচানোর জন্যে আন্তর্জাতিক সম্প্রদায় কতৃক বঙ্গবন্ধুর কন‍্যার শান্তিতে নোবেল প্রাইজ পাও য়ায় কাজের আওয়ামীলীগের দেশে বিদেশে শক্তিশালী আলো চনা কোথায়?আন্তর্জাতিক সম্প্রদায় কতৃক একেরপর পুরুস্কার পাচ্ছেন বঙ্গবন্ধু কন‍্যা। মায়ানমার সামরিক জান্তার ভয়াবহতা বর্বরতা নির্বিচারে গনহত‍্যা আগুন ধ্বংসযজ্ঞের মাঝে রোহিঙ্গা জনগোষ্ঠীর আশ্রয় দাতা লক্ষ লক্ষ মহিলা বৃদ্ধা যুবক শিশুর জীবন বাচানোর আশ্রয় দাতা বঙ্গবন্ধুর কন‍্যার বিশালাকার এই মানবতার মহান আদশ‍্যের কাজের তৃণমূল পযর্ন্ত পৌঁছাতে পেরেছেন? আন্তর্জাতিক ভাবে বঙ্গবন্ধুর কন‍্যা রোহিঙ্গাদের এই ভয়ংকর বিপদ জীবন বাচানোর মত বিশালাকার মানবতার একমাত্র প্রাইজ পাওয়া উচিৎ ছিলো। শান্তিতে নোবেল প্রাইজ বিশ্ব সম্প্রদায় দিলেন পুরুস্কার বিশ্ব মানবতার মা। আকাশ বিজয় একলক্ষ বিশ হাজার বর্গকিলোমিটার সাগর বিজয়ী বঙ্গবন্ধুর কন‍্যা আওয়ামীলীগের সাধারণ মানুষের কাছে পযর্ন্ত পৌঁছনোর দায় দায়িত্ব কাদের? বিশালাকার রিজার্ভ শক্তিশালী অর্থনীতি এখন ঋণদাতা দেশের নামে বাংলাদেশএটি বঙ্গবন্ধুর কন‍্যার দীর্ঘ দিন ক্ষমতাই থাকার কারণে তৃণমূলপযর্ন্ত দেশের মানুষ কে বুঝানোর পৌঁছনোর দায়িত্ব কাদের? বাংলাদেশের সব বিরোধী দল আলেম ওলেমা সকলের সাথে বিরোধপূন‍্য রাজনৈতিক সমাধানের রাজনৈতিক কৌশলী সিদ্ধান্ত কোথায়? শতাব্দীর পর শতাব্দী অপেক্ষা করে বঙ্গবন্ধুর কন‍্যার মত বিশালাকার আন্তর্জাতিক মানের নেতা বাংলাদেশ পাবে??? রাজনীতিবিদ বঙ্গবন্ধুর কন‍্যা সফল শিষ্যে অবস্থান করেও আওয়ামীলীগ বাংলাদেশের মানুষের কাছে কতটুকু পৌছাতে পেরেছেন। বঙ্গবন্ধুর কন‍্যা রাজনীতি দিয়ে অস্ত্র নিয়ন্ত্রণ করবেন"""" তৃণমূলের লক্ষ লক্ষ কর্মিরা বাংলাদেশের শক্তিশালী রাজনৈতিক অবস্থান আওয়ামীলীগের হবে যদি বঙ্গ বন্ধুর আদশ‍্য নিয়ে মানুষের দুয়ারে পৌছানো যায়। কার্যনির্বাহী কমিটির সভায় বঙ্গবন্ধুর কন‍্যার সিদ্ধান্ত আওয়ামীলীগ কে আগামী নির্বাচনে শক্তিশালী করার বিভিন্ন নির্দেশনা থাকবে। বাস্তবতা কি? দেশের সাধারণ মানুষের মতামত কি? বুঝতে হবে। রাজনৈতিক শক্তি গনমানুষের আওয়ামীলীগ বাংলাদেশের মানুষ দেখতে চায়। নতুন উদ্যোগ নতুন উদ্দীপনা বাংলাদেশ আওয়ামীলীগ এগিয়ে যাবে ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ