Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

এক ছাতার নিচে আসছে ভূমিসেবা

আজ ভূমি ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

পঞ্চায়েত হাবিব | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

একই ছাতার নিচে আসছে ভূমি সেবা। ভূমি ভবন, উপজেলা-ইউনিয়ন ভূমি অফিস থেকে এবার সরাসরি অনলাইনে ভূমি উন্নয়ন কর পরিশোধ করতে পারবে সাধারণ মানুষ। জনগনের হয়রানী রোধে এবার ভূমি উন্নয়ন কর পরিশোধ কার্যক্রম এবং ভূমি তথ্য ব্যাংক শুভ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

গতকাল মঙ্গলবার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ তথ্য জানানো হয়েছে। সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন। প্রধানমন্ত্রী উদ্বোধন করার পর এসিল্যান্ড অফিস ছাড়া রাজধানীর ভূমি সংক্রান্ত সব অফিসের কাজ ভূমি ভবনে পরিচালিত হবে।

এর আগে ২৬ আগস্ট বুধবার রাজধানীর তেজগাঁওয়ে অবস্থিত ভূমি ভবন কমপ্লেক্স কাজের অগ্রগতি পরিদর্শন করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। এ সময় তিনি বলেন, প্রধানমন্ত্রী অচিরেই ভূমি ভবন উদ্বোধন করতে পারেন। এদিকে ভূমি মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, করার পর এসিল্যান্ড অফিস ছাড়া রাজধানীর ভূমি সংক্রান্ত সব অফিসের কাজ ভূমি ভবনে পরিচালিত হবে। দীর্ঘদিন থেকে তেজগাঁও ও মতিঝিল এলাকার বিভিন্ন স্থানে এসব অফিসের কার্যক্রম আলাদা আলাদাভাবে পরিচালিত হতো। ২০১৪ সালের ১৮ ফেব্রুয়ারি ভূমি মন্ত্রণালয় পরিদর্শনকালে প্রধানমন্ত্রী রাজধানীর বিভিন্ন স্থানে ছড়িয়ে-ছিটিয়ে থাকা ভূমি সংক্রান্ত দপ্তর ও সংস্থাগুলোকে এক ছাদের নিচে আনার নির্দেশনা দেন। এরপর এ কমপ্লেক্স নির্মাণের নিদেশনা প্রদান করেন। প্রধানমন্ত্রী নির্দেশনার পরিপ্রেক্ষিতে একই স্থানে ভূমি মন্ত্রণালয়ের আওতাভুক্ত দপ্তর/সংস্থাসমূহের স্থান সংকুলানের জন্য ভূমি ভবন কমপ্লেক্স নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়।

১৮৪ কোটি ৪২ লাখ টাকা ব্যয়ে নির্মিত ভবনটি ২টি বেজমেন্টসহ মোট ১৩ তলা বিশিষ্ট। মূল ভবনটির নির্মাণ এরিয়া প্রায় ৩২,২০০ বর্গ মিটার। ভূমি মন্ত্রণালয়ের আওতাভুক্ত বিভিন্ন দপ্তর, সংস্থা ছাড়াও ভূমি মন্ত্রণালয়ের আওতায় বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্পের কার্যালয় ও একটি আধুনিক রেকর্ড রুমের সংস্থান এ ভূমি ভবন কমপ্লেক্সে রাখা হয়েছে। অফিসগুলো একই ভবনে অবস্থানের ফলে ভূমি সংক্রান্ত সেবাদান ও সেবাগ্রহণ প্রক্রিয়া সহজতর করা হয়েছে। ভবনটিতে বিশেষ ব্যবস্থা হিসেবে স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট স্থাপন করা হয়েছে। ভূমি ভবন কমপ্লেক্সে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুর‌্যাল, বঙ্গবন্ধু কর্নার ও কর্মজীবী মায়ের সুবিধার্থে একটি ডে-কেয়ার সেন্টার স্থাপন করা হয়েছে।

ভূমি মন্ত্রণালয়ের আওতাভুক্ত ভূমি সংস্কার বোর্ড, ভূমি আপিল বোর্ড এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর ঢাকা শহরের ভিন্ন ভিন্ন জায়গায় অবস্থিত। ভূমি মন্ত্রণালয়ের আওতাভুক্ত বিভিন্ন দপ্তর, সংস্থা ছাড়াও ভূমি মন্ত্রণালয়ের আওতায় বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্পের কার্যালয় ও একটি আধুনিক রেকর্ড রুমের সংস্থান এ ভূমি ভবন কমপ্লেক্সে রাখা হয়েছে। উক্ত অফিসগুলো একই ভবনে অবস্থানের ফলে ভূমি সংক্রান্ত সেবাদান ও সেবাগ্রহণ প্রক্রিয়া সহজতর হবে। নির্মিত ভবনটি ২টি বেজমেন্টসহ মোট ১৩ তলা বিশিষ্ট। মূল ভবনটির নির্মাণ এরিয়া প্রায় ৩২,১৫৭.৯৩ বর্গ মিটার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ