Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মৃত্যু ৮৮ শনাক্তের হার ১০.৪০ শতাংশ

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২১, ১২:০২ এএম

করোনাভাইরাসে মৃত্যু কমে গেলেও আগের দিন থেকে গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় নতুন করে শনাক্ত ও মৃত্যু বেড়েছে। গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ৩ হাজার ৪৩৬ জন; যা আগের দিন ছিল ৩ হাজার ৬২ জন। গত ২৪ ঘণ্টায় করোনায় ৮৮ জনের মৃত্যু হয়েছে। অথচ একদিন আগে ৭৯ জনের মৃত্যুর কথা জানিয়েছিল স্বাস্থ্য অধিদফতর। গত ২৪ ঘণ্টায় ৩ হাজার ৪৩৬ জনকে নিয়ে দেশে সরকারি হিসাবে এখন পর্যন্ত শনাক্ত হলেন ১৫ লাখ ৭ হাজার ১১৬ জন। গত ২৪ ঘণ্টায় ৮৮ জনকে নিয়ে দেশে সরকারি হিসাবে মোট মারা গেলেন ২৬ হাজার ৩৬২ জন। গতকাল বৃহস্পতিবার স্বাস্থ্য অধিফতরের করোনা বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে আরো জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৫ হাজার ৯০১ জন। এ নিয়ে এখন পর্যন্ত সুস্থ হলেন ১৪ লাখ ৩৭ হাজার ৮৮৫ জন।

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, শনাক্ত ও মৃত্যুর পাশাপাশি গত ২৪ ঘণ্টায় রোগী শনাক্তের হারও বেড়েছে। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১০ দশমিক ৪০ শতাংশ। অথচ আগের দিন ছিল ১০ দশমিক ১১ শতাংশ। দেশে এখন পর্যন্ত রোগী শনাক্তের হার ১৬ দশমিক ৭৬ শতাংশ। আর শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৫ দশমিক ৪১ শতাংশ এবং মৃত্যু হার এক দশমিক ৭৫ শতাংশ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ৩৩ হাজার ৫৯৬টি, আর পরীক্ষা করা হয়েছে ৩৩ হাজার ২৫টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৯ লাখ ৯১ হাজার ৬৬৪টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ৬৬ লাখ ৬০ হাজার ২০৯টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ২৩ লাখ ৩১ হাজার ৪৫৫টি।

এতে আরো জানানো হয়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৮৮ জনের মধ্যে পুরুষ ৫৪ জন, আর নারী ৩৪ জন। দেশে এখন পর্যন্ত করোনায় মোট পুরুষ মারা গেলেন ১৭ হাজার ৮৪ জন এবং নারী ৯ হাজার ২৭৮ জন। ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের বয়স বিবেচনায় ৯১ থেকে ১০০ বছরের মধ্যে রয়েছেন ২ জন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ৬ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৯ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৩২ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৮ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১০ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৮ জন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে ৩ জন রয়েছেন। মারা যাওয়া ৮৮ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন ৩০ জন, চট্টগ্রাম বিভাগের ২৭ জন, রাজশাহী বিভাগের ৫ জন, খুলনা বিভাগের ৭ জন, বরিশাল, রংপুর ও ময়মনসিংহ বিভাগের ৩ জন করে এবং সিলেট বিভাগের ১০ জন। ৮৮ জনের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ৬৯ জন, বেসরকারি হাসপাতালে ১৭ জন এবং বাড়িতে দুই জন।
গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন এক হাজার ২৪ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ২ হাজার ৩৮৬ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন ৩ লাখ ৬৭ হাজার ২৮১ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন ৩ লাখ ১০ হাজার ৩৬০ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৫৬ হাজার ৯২১ জন।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা ভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ