Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রূপগঞ্জে অগ্নিকাকান্ডে সরকারি সংস্থার দায় বেশি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুড অ্যান্ড বেভারেজের ফুডস ফ্যাক্টরিতে (সেজান জুসের কারখানা) গত ৬ জুলাই যে অগ্নিকাÐের ঘটনা ঘটেছিল, সেখানে সরকারি সংস্থাগুলোর দায় অনেক বেশি বলে জানিয়েছে নাগরিক কমিটি। গতকাল মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) নাগরিক তদন্ত কমিটি আয়োজিত ‘হাসেম ফুড কারখানায় অগ্নিকাÐ ও নিহতের ঘটনায় তদন্ত প্রতিবেদন’ প্রকাশ অনুষ্ঠানে এসব তথ্য জানান কমিটির আহŸায়ক ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী জ্যোতির্ময় বডুয়া।

প্রতিবেদনে আরও জানানো হয়, সরেজমিন পরিদর্শন ও বিভিন্নজনের ভাষ্য থেকে আমরা নিশ্চিত হয়েছি যে, ভবনটিতে আগুন লাগার সম্ভাব্য সব ধরনের অবস্থা ছিল। কিন্তু আগুন নিয়ন্ত্রণ ও জীবন বাঁচানোর কোনো ব্যবস্থা ছিল না। জ্যোতির্ময় বডুয়া বলেন, ভবনের একেকটি ফ্লোর প্রায় ৩৪ হাজার ৫০০ বর্গফুটের বেশি। দেশের ভবন নির্মাণ বিধি অনুযায়ী কর্মীদের বিচরণের জায়গা থেকে সিঁড়ি ও ফায়ার এসকেপের যে সর্বোচ্চ দূরত্ব থাকার নিয়ম রয়েছে, ভবনটিতে তা মানা হয়নি। এই অগ্নিকাÐে সরকারি সংস্থাগুলোর দায় অনেক। সরকারি সংস্থাগুলো বিশেষ করে শ্রম অধিদফতর ও কলকারখানা এবং প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের বিরুদ্ধে দায়িত্বও অবহেলার অভিযোগ থাকার পরও কেনো ব্যবস্থা নেওয়া হয়নি প্রশ্নটি আবারও জোরদার হয়ে ওঠেছে। তদন্ত প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে ওই ঘটনায় ১০ দফা সুপারিশ জানানো হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শ্রম আইন বিশেষজ্ঞ ও কমিটির সদস্য সচিব মাহবুবুর রহমান ইসমাইল, ওই নাগরিক কমিটির সদস্য স্থপতি মোবাশ্বের হোসেন, অধ্যাপক আনু মুহাম্মদ, অধ্যাপক সি আর আবরার প্রমূখ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ