Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

রাজনীতিহীন রাষ্ট্র বিপজ্জনক

কাজী জাফরের স্মরণসভায় নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

রাজনীতিহীন একটি রাষ্ট্র বিপজ্জনক। মরহুম প্রধানমন্ত্রী কাজী জাফর আহমেদ ছিলেন বাংলাদেশের রাজনীতির এক উজ্জল নক্ষত্র। ইতিহাস প্রমান করে যতবার দেশে অসাংবিধানিক শাসন জগদ্দল পাথরের মতো চেপে বসেছে, ততবারই আক্রান্ত হয়েছে রাজনীতি এবং রাজনীতিবিদরা। এসময় রাজনীতিবিদদের চরিত্রহরণের পরিকল্পিত প্রচেষ্টা দেখা গেছে। দেশ ও জাতির স্বার্থেই কাজী জাফরের মত দক্ষ রাজনীতিকদের স্মরণ করতে হবে বার বার। গতকাল শুক্রবার নয়াপল্টনের যাদু মিয়া মিলনায়তনে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সাবেক প্রধানমন্ত্রী কাজী জাফর আহমেদের ৬ষ্ট মৃত্যুবার্ষিকী উপলক্ষে নাগরিক স্মরণ মঞ্চ আয়োজিত স্মরণসভা ও দোয়া অনুষ্ঠানে আলোচকরা এসব কথা বলেন।
বক্তারা বলেন, দেশ-জাতি ও গণতন্ত্রের স্বার্থেই কাজী জাফর আহমেদদের স্মরণ করতে হয়। দেশকে রাজনীতি শ‚ণ্য করতে আবারো রাজনৈতিক নেতাদের ‘দুর্নীতিবাজ’ হিসেবে চিত্রিত করারও এক নোংরা, কুৎসিত খেলা দৃশ্যমান। কেউ দুর্নীতির পক্ষে নয়, কেউ যদি দুর্নীতি করে তার অবশ্যই বিচার করা উচিত। কিন্তু বিচার না করে, কুৎসা ছড়ানো রাজনীতিবিরোধী অপশক্তিরই পুরনো খেলা। কাজী জাফর আহমেদ ছিলেন সমাজ পরিবর্তনে গণতান্ত্রিক সংগ্রামের আদর্শে উদ্বুদ্ধ জননন্দিত ও আত্মনিবেদিত রাজনৈতিক নেতা ও সংগঠক। দেশের সা¤্রাজ্যবাদ ও গণতান্ত্রিক আন্দোলনেও তিনি অগ্রণী ভ‚মিকা রেখেছেন। হার না মানা এই নেতার জীবন ও কর্ম গণতান্ত্রিক আন্দোলনে মানুষের অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে।
স্মরণসভায় বক্তৃতা করেন ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া, বাংলাদেশ লেবার পার্টি চেয়ারম্যান হামদুল্লাহ আল মেহেদী, মহাসচিব আবদুল্লাহ আল মামুন, জাতীয় স্বাধীনতা পার্টি চেয়ারম্যান মো. মিজানুর রহমান মিজু, বাংলাদেশ ন্যাপ সাংগঠনিক সম্পাদক মো. কামাল ভুইয়া, মহানগর যুগ্ম সম্পাদক মো. শামিম ভুইয়া প্রমুখ। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ